Home / চাঁদপুর / চাঁদপুরে শীতকে উপেক্ষা করে শিক্ষার্থীরা মেতে উঠে গণিত উৎসবে
math...

চাঁদপুরে শীতকে উপেক্ষা করে শিক্ষার্থীরা মেতে উঠে গণিত উৎসবে

ডাচ বাংলা ব্যাংক-প্রথম আলো আঞ্চলিক গণিত উৎসব ২০১৯ এর বাছাই পর্ব শনিবার(১৯ জানুয়ারি) চাঁদপুরে অনুষ্ঠিত হয়েছে। প্রচন্ড শীত উপেক্ষা করে সকাল ৮টা পর থেকে জেলার বিভিন্ন এলাকার প্রায় সাড়ে ৩০০ শিক্ষার্থী উপস্থিত হয় চাঁদপুর হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে। এই উৎসবকে ঘিরে অনেকেই পরিবার পরিজন নিয়ে স্কুল মাঠ হাজির হয়ে তাদের নিবন্ধন নিশ্চিত করেন। যদিও জেলার প্রায় ২০টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৬৭২জন নাম নিবন্ধন করে।

যথারীতি সবার অংশ গ্রহনে সকাল সাড়ে ৯টায় জাতীয় সংগীতর মাধ্যমে এই উৎসব শুরু হয়। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন প্রথম আলো চাঁদপুর প্রতিনিধি আলম পলাশ।পরে প্রধান অতিথির বক্তব্য দিয়ে গণিত উৎসব বাছাই পর্বের আনুষ্ঠানিক উদ্বোধন করেন হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ হোসেন।

তিনি বলেন,বিশ্বকে জয় করতে হলে সবার আগে গণিতকে জয় করতে হবে। প্রথম আলোর মাধ্যমে সারাদেশ খুদে শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিয়ে গণিতকে জয় করার সুযোগ পাচ্ছে। আগামীতেও এই ধারাবাহিকতা অব্যাহত রাখলে মেধাবী শিক্ষার্থীর পাশাপাশি এদেশ আরও আলোকিত হবে।

পরে সকাল সোয়া ১০টায় শুরু হয় শুরু হয় তৃতীয় শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের মেধা যাচাই পরীক্ষা । সকাল সোয়া ১১টায় এক ঘন্টার পরীক্ষা শেষে শিক্ষার্থীরা ফিরে যায় যার যার বাড়িতে। এ সময় শিক্ষার্থী দু শিক্ষার্থীর অভিভাবক মুক্তা হােসেন জানান,এ ধরনের চাঁদপুরে এ ধরনের আয়োজন আরো আগেই করা উচিত ছিল। তবুও অনেক পরে হলেও খুব ভালে্া উদ্যোগ ছিল। এতে আমার বাচ্চার তাদের মেধা যাচাই করার সুযোগে পেয়েছে।

মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণির শিক্ষাথী সানজানা সিমন জানান,আমাদের খুব আনন্দ লেগেছে এই গণিত উৎসবে অংশ নিয়ে।কারণ প্রশ্ন পদ্ধতি ছিল একটু ব্যতিক্রম।হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়ের ১০ শ্রেণির শিক্ষার্থী হোসেন আহমেদ নিশাত জানায়,জয় পরাজয়ের জন্যে এই উৎসবে অংশ নেইনি। বরং অভিজ্ঞতা অর্জনের জন্য নিয়েছি। যাতে আগামীতে আমরা বিদেশে অংশ গ্রহণ করে জয় ছিনিয়ে আনবো।

পরীক্ষা শেষ চাঁদপুর বন্ধুসভার ২৫জন সদস্যকে নিয়ে ঢাকা থেকে আসা বাংলাদেশ গনিত অলিম্পিয়ার্ড কেন্দ্রীয় কমিটির আহসান হাবিব ও সিজান আহমেদ পরীক্ষা নিয়ন্ত্রক হিসেবে কাজ করেন। তাদের দেয়া ফলাফলে জানা যায়,নিবন্ধিত শিক্ষার্থীদের মধ্যে ১২৪ জন আঞ্চলিক পর্যায়ে উত্তীর্ণ হয়েছে। এর মধ্যে প্রাথমিকে ২১ জন,জুনিয়র ক্যাটাগরিতে ২৮জন, সেকেন্ডারি ক্যাটারগরিতে ৬৯জন ও হায়ার সেকেন্ডারি ক্যাটাগরিতে ৬ জন শিক্ষার্থী বাছাইয়ে জয় লাভ করে।

স্টাফ করেসপন্ডেট
১৯ জানুয়ারি,২০১৯

Leave a Reply