Home / চাঁদপুর / চাঁদপুরে রিক্সাওয়ালার অভিনব মানবসেবা
Riksawala
ছবিটি চাঁদপুর জেলা ও দায়রা জজের বাসভবনের সামনের সড়ক থেকে তোলা।

চাঁদপুরে রিক্সাওয়ালার অভিনব মানবসেবা

এখন বর্ষা মৌসুম তাই কখনো রোদ কখনো বৃষ্টি, এমন আবহাওয়ায় কখন যে ছাতার প্রয়োজন হয় তার কোন নিশ্চয়তা নেই। গত কয়েকদিন প্রচন্ড তাপদাহে রমজানে জনজীবন অনেকটা ক্লান্ত-শ্রান্ত। গরম আবহাওয়ায় জীবনের তাগিদে মানুষ তার কর্মস্থলে বের হলেও রোদ কিংবা বৃষ্টি থেকে বাঁচতে সবাই একটু ছাঁয়ার আশ্রয় খুঁজে বেড়ায়।

গক কয়েকদিনে রোদের তীব্রতা বেড়ে যাওয়ায় তা থেকে বাঁচতে চাঁদপুর শহরে এক রিক্সা চালককে অভিনব পদ্ধতিতে রিক্সায় ছাতা ব্যবহার করতে দেখাযায়। শনিবার (২ জুন) দুপুরে চাঁদপুর শহরের শপথ চত্বর, কালী বাড়ি মোড়, ওয়ান মিনিট, কুমিল্লা রোড, স্ট্যাণ্ড রোডসহ শহরের বেশ কয়েকটি স্থানে মধ্য বয়সী এক রিক্সা চালককে তার রিক্সায় বড় আকৃতির একটি ছাতা ব্যবহার করতে দেখাযায়।

তিনি ছাতাটি তার রিক্সায় চালকের বসার সিটের সাথে লোহার এঙ্গেলের সাথে বেঁধে দেন। ছাতাটি সুন্দর ভাবে মেলে ছড়িয়ে থাকার কারনে একদিকে যেমন তিনি নিজে রোদ কিংবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি থেকে রক্ষা পান অন্যদিকে যাত্রীরাও তা থেকে রক্ষা পান। গত কয়েকদিন ধরে চাঁদপুর শহরে এভাবেই অভিনব পদ্ধতিতে ওই রিক্সা চালককে ছাতা ব্যবহার করতে দেখাযায়।

তার এ আয়োজনে যাত্রীরাও যেমন খুশি, তেমনি রিক্সা চালকের রুজিতে এসছে বরকত। তার রিক্সায় চলাচলকারি যাত্রীরা একটু বেশি সেবা পেয়ে নিজ খুশিতে নির্ধারিত ভাড়ার অধিক টাকা বকশিস দেন।

এ বিষয়ে তাঁর নাম ও অভিমত জানতে চাইলে যাত্রীসেবার বিষয়টি’ই তাঁর কাছে বেশি গুরুত্বপূর্ণ বলেই মুচকি হেঁসে দিয়ে প্রতিবেদকের প্রশ্ন এড়িয়ে যান এ মানবসেবক।

প্রতিবেদক : কবির হোসেন মিজি

Leave a Reply