Home / চাঁদপুর / চাঁদপুরে রকেট মোবাইল ব্যাংকিং : লেনদেন ১ কোটি টাকা
ROKET

চাঁদপুরে রকেট মোবাইল ব্যাংকিং : লেনদেন ১ কোটি টাকা

চাঁদপুরে রকেট মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে দৈনিক ১ কোটি টাকা লেনদেন হচ্ছে। রকেট মোবাইল ব্যাংকিং চাঁদপুর জেলা সব উপজেলার হাট-বাজারে,গ্রামে-গঞ্জে,শহরে-বন্দরে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠছে। এটি ডাচ-বাংলা ব্যাংকের একটি অর্থ লেনদেনকারী প্রোডাক্টডস।

নারী,পুরুষ,ছেলে-মেয়ে,স্বল্প আয়ের মানুষ,দিন-মজুর,রিকসা পোলার ও ভ্যান চালক ,ছাত্র-শিক্ষক,ক্ষুদ্র ব্যবসায়ী,প্রবাসে কর্মরত সব ধরনের পেশাজীবী,গার্মেন্ট ,কর্মচারী,কৃষক,কামার, তাঁতী ও জেলে ইত্যাদি সব পেশার মানুষের নিকট রকেট মোবাইল ব্যাংকিং দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে।

মোবাইল ব্যাংকিং হচ্ছে শাখা বিহীন ব্যাংকিং ব্যবস্থা যার মাধ্যমে স্বল্প খরচে দক্ষতার সঙ্গে আর্থিক ব্যাংকিং সেবা সুবিধা বঞ্চিত জনগোষ্ঠির পৌঁছে যাবে দেয়া। মোবাইল প্রযুক্তিতে মোবাইল ফোনের মাধ্যমে ব্যাংকিং ও আর্থিক সেবা,টাকা জমাদান, উত্তোলন, দোকান থেকে পণ্য ক্রয়ের মূল্য পরিশোধ, শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান, বিভিন্ন ধরণের বিল পরিশোধ,বেতন-ভাতা বিতরণ, বৈদেশিক আয়,সরকারি বেতন ও ভাতাদি বিতরণ,এটিএম বুথ থেকে টাকা উত্তোলন করাই হচ্ছে মোবাইল ব্যাংকিং।

মোবাইল একাউন্টের মাধ্যমে মোবাইল ব্যাংকিং এর প্রস্তাবিত সেবাসমূহ হলো মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে দারিদ্র্য দূরীকরণ,প্রকৃত অনলাইন ব্যাংকিং সেবা,দেশব্যাপি যে কোনো সময় যে কোনো স্থানে ব্যাংকিং সেবার নিশ্চয়তা,এটি সুবিধাজনক,সহজলভ্য এবং নিরাপদ,টাকা সঞ্চয়ের অভ্যাস বাড়ানোর জন্য মোবাইল ব্যাংকিং অধিক কার্যকর। দ্রুত ও কম খরচে টাকা লেনদেন এবং আধুনিক ব্যাংকিং সেবায় প্রবেশের সুযোগ সৃষ্টিতে মোবাইল ব্যাংকিং অধিকতর নিরাপদ।

চাঁদপুর শহরের কালীবাড়িস্থ কার্যালয়ের দেয়া তথ্য মতে, চাঁদপুরে রকেটের ১ হাজার ২শ’ এজেন্ট ও ২ লাখ মোবাইল ব্যাংকিং গ্রহীতা রয়েছে। গ্রাহকগণ দৈনিক প্রায় ১ কোটি টাকা লেনদেন করছে।

বর্তমানে গ্রাহকদের স্থিতির পরিমাণ প্রায় ১০ কোটি টাকা। দিন দিনই রকেটের গ্রাহক,এজেন্ট,লেনদেনের হার ও বৈদেশিক র‌্যামিটেন্স পাঠানোর পরিমাণ বাড়ছে। এর খরচের পরিমাণও কম। প্রতি হাজারে ৯ টাকা কর্তন হয়। এটিএম এর মাধ্যমে টাকা উত্তোলন সম্পূর্ণ ফ্রি।তবে ব্যাংক থেকে টাকা উঠাতে ও জমা দিতে প্রতি বারে ১০ টাকা কর্তন হয়।

চাঁদপুর জেলার নিয়ন্ত্রক মো.জাকির হোসেন সরকার চাঁদপুর টাইমসকে বলেন, ‘রকেট দারিদ্র ও বঞ্চিত মানুষের টাকা লেনদেনকারী বন্ধু। বিশেষ করে নদীমার্তৃক বাংলাদেশের উপকূলীয় সুবিধা বঞ্চিত মানুষের বিভিন্ন দাতা সংস্থার অর্থ লেনদেন করে থাকে। শিশু ও গর্ভবতী মায়েদের ভাতা,প্রাথমিক ,মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান,দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফি প্রদান,সরকারিভাবে জমির পর্চার ফি পরিশোধ,গ্যাস,পানি ও বিদ্যুৎ বিল পরিশোধ করা হচ্ছ্।

এছাড়াও দেশের বড় বড় বেশ ক’টি সংস্থা বা প্রাইভেট কোম্পানী রকেটের মাধ্যমে তাদের বেতন-ভাতা পরিশোধ করে থাকেন। রকেটের গতিশীল এ্যাপসের মাধ্যমে ডাউন লোড করে দেশের সকল প্রকার ব্যাংক থেকে এটিএম বুথের এর মাধ্যমে টাকা উত্তোলন সম্ভব।’

প্রসঙ্গত, চাঁদপুরে ২০১১ সালের অক্টোবর মাসে ডাচ-বাংলা ব্যাংক লি. ‘রকেট মোবাইল ব্যাংকিং’ কার্যক্রম চালু করে। সারা বাংলাদেশে ২০১১ সালের এপ্রিলে ঢাকাসহ বেশ ক’টি জেলায় বাংলাদেশ ব্যাংকের অনুমতি প্রাপ্ত হয়ে এ কার্যক্রম চালু করে।

প্রতিবেদক : আবদুল গনি
আপডেট, বাংলাদেশ সময় ৬:১০ পিএম, ২৮ আগস্ট ২০১৮ , মঙ্গলবার
এজি

Leave a Reply