Home / চাঁদপুর / চাঁদপুরে রং-তুলি হাতে ব্যস্ত প্রতিমা শিল্পীরা
Protima

চাঁদপুরে রং-তুলি হাতে ব্যস্ত প্রতিমা শিল্পীরা

সনাতন ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজার আর মাত্র ৩দিন বাকি। আগামি ২২ জানুয়ারী বিদ্যা দেবীর আরাধনায় অনুষ্ঠিত হতে যাওয়া এই পূজা উপলক্ষে চাঁদপুরে হিন্দু ধর্মালম্বী ও ছাত্র/ ছাত্রীদের মাঝে এখন উৎসবের আমেজ বিরাজ করছে।

ধর্মীয় এই উৎসবকে ঘিরে চাঁদপুরের বিভিন্ন মন্দিরে এরইমধ্যেই প্রতিমা তৈরির কাজ অনেকটাই শেষের পথে। এখন প্রতিমা শিল্পীদের রং-তুলির শেষ আচড়ে পরিপূর্ণ হয়ে ওঠার অপেক্ষায় বিদ্যা দেবী সরস্বতীর অভয়ব। তাই যে নো প্রতিমা শিল্পীরা এখন ব্যস্ত সময় পার করছে।

চাঁদপুর শহরের কালিবাড়ি মন্দির, পুরাণবাজারের হরিসভা মন্দিরসহ বেশ কয়েকটি মন্দিরে প্রতিমা তৈরির কাজ চলছে। পূজার এই আগ মুহূর্তে এসে এখন দিন-রাত প্রতিমা তৈরি ও প্রতিমায় রং দেয়াতে ব্যস্ত সময় পার করছেন চাঁদপরের প্রতিমা শিল্পীরা।

কালিবাড়ি মন্দির প্রাঙনের প্রতিমা শিল্পী সঞ্জয় পাল, সুশান্ত পাল ও গোবিন্দ পাল জানায় তারা মূলত ফরিদপুর জেলা থেকে এখানে প্রতিমা তৈরীর কাজ করতে এসেছে। তারা সহ এখানে সর্বমোট ৬জন শিল্পী কাজ করছে। শীতকে উপেক্ষা করে তারা সকাল থেকে মধ্যরাত পর্যন্ত প্রতিমা তৈরি ও রং করায় ব্যস্ত সময় পার করছে।

সঞ্জয় পাল জানায়, রং দেয়া শেষে প্রতিমায় পোষাক ও অলংকার পড়িয়ে দৃষ্টি নন্দন করা হবে। প্রতিটি প্রতিমা তৈরীতে তাদের ৫ থেকে ৬ দিন সময় লাগে। প্রতিটি প্রতিমা সর্ব নিম্ন ১ হাজার থেকে সর্বোচ্চ ১২ হাজার টাকা পর্যন্ত বিক্রি করা হবে।

মন্দির কমিটির সদস্য গৌতম বর্ধন জানায়, আগামী ২১ জানুয়ারী সরস্বতী পূজার অধিবাস ও ২২ জানুয়ারী মূল পূজা। ২৩ জানুয়ারী প্রতিমা নিয়ে শোভাযাত্রা অনুষ্ঠিত হবে। শোভাযাত্র শেষে যার যার প্রতিমাগুলো স্ব-স্ব মন্দিরে রাখা হবে। প্রতিটি পারা মহল্লাতে এ পূজা হয়ে থাকে বলে তিনি জানান।

এছাড়া বিদ্যা দেবীর আগমনের আনন্দে উদ্বেলিত কয়েকজন ভক্ত জানান, প্রতিবছরই তারা সরস্বতী দেবীর কাছে বিদ্যার জন্য প্রার্থনা করেন। এবারও তারা দেবীর কাছে বিদ্যা ও দেশ-জাতির মঙ্গল কামনা করে প্রার্থনা করবেন।

আশিক বিন রহিম
: আপডেট, বাংলাদেশ সময় ১১:০৩ পিএম, ১৮ জানুয়ারি ২০১৮, বৃহস্পতিবার
ডিএইচ