Home / শীর্ষ সংবাদ / চাঁদপুরে মাধ্যমিক স্তরে ৩৯ লাখ কপি বইয়ের চাহিদা : শিক্ষার্থী ২ লাখ ৯৫ হাজার
Book distribution
ফাইল ছবি

চাঁদপুরে মাধ্যমিক স্তরে ৩৯ লাখ কপি বইয়ের চাহিদা : শিক্ষার্থী ২ লাখ ৯৫ হাজার

চাঁদপুরের ৮ উপজেলায় সব মাধ্যমিক স্কুল, ভকেশনাল,ইংরেজি ভার্সন ,মাদ্রাসা ও এবতেদায়ি শিক্ষা প্রতিষ্ঠানে ২০২১ শিক্ষাবর্ষের জন্যে শিক্ষা অধিদপ্তরে ৩৮ লাখ ৯৯ হাজার ৬ শ’ ৮০ কপি বইয়ের চাহিদা প্রেরণ করেছে জেলা মাধ্যমিক শিক্ষা অফিস, চাঁদপুর। শিক্ষার্থীর সংখ্যা ২ লাখ ৯৫ হাজার ২শ’৭৪ জন।

জেলা মাধ্যমিক শিক্ষা অফিস, চাঁদপুর ২০ সেপ্টেম্বর এ তথ্য জানিয়েছে।প্রাপ্ত তথ্য মতে, জেলার ২ শ’৯৫ টি মাধ্যমিক স্কুলের ৬ষ্ঠ-৯ম শ্রেণির ১ লাখ ৮৩ হাজার ৬শ’১৮ জন শিক্ষার্থীর জন্য ২৬ লাখ ৫৬ হাজার ৯ শ’ ৬২ কপি , ইংরেজি ভার্সনের ৫শ ’৫৫ জন শিক্ষার্থীর জন্য ৮ হাজার ৯৫ কপি , ভোকেশনাল ৯ম ৩ হাজার ১শ ৯০ জন শিক্ষার্থীর জন্য ১৭ হাজার ৩শ ৯৫ কপি ।

দাখিল ৬ষ্ঠ হতে নবম শ্রেণি পর্যন্ত ৫৯ হাজার ৫শ ৬৬ জন শিক্ষার্থীর জন্য ৮লাখ ৬৬ হাজার ৫শ ৮২ কপি এবং এবতেদায়ি ৪৮ হাজার ৩শ’ ৪৫ শিক্ষার্থীর জন্যে ৩ লাখ ৫০ হাজার ৬শ ৪৬ কপি বইয়ের চাহিদা প্রেরণ করা হয়েছে।

চাঁদপুর জেলা মাধ্যমিক শিক্ষা অফিসের দায়িত্বপ্রাপ্ত একজন কর্মকর্তা চাঁদপুর টাইমসকে বলেন,‘সরকারিভাবে প্রতিটি বই মূদ্রণের জন্য দেশের আলাদা আলাদাভাবে বই মুদ্রণ প্রকাশনীকে দায়িত্ব দেয়া হয়েছে। বই মদ্রণ হওয়ার সাথে সাথেই চাহিদা অনুযাযী চাঁদপুর জেলার বিভিন্ন উপজেলার গোডাউনে যথাসময়ে চলে আসবে। আগামি ১ জানুয়ারি বই উৎসব পালনের সব প্রস্তুতি শিক্ষা অফিস গ্রহণ করবে। তবে বাকিটা নির্ভর করবে করোনা পরিস্থিতি ও শিক্ষা বিভাগীয় নির্দেশনা।

১ জানুয়ারি সরকারিভাবে ঘোষিত বই উৎসব উপলক্ষে ৬ষ্ঠ হতে নবম শ্রেণির সকল শিক্ষার্থীর হাতে স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক,স্কুল ম্যানেজিং কমিটি ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের উপস্থিতিতে বই বিতরণের নির্দেশ অবশ্যই আসবে।’

আবদুল গনি,২০ সেপ্টেম্বর ২০২০