Home / চাঁদপুর / চাঁদপুরে মসজিদে ইফতার-সেহরির আয়োজনে নিষেধাজ্ঞার চিঠি প্রেরণ
Mosque
প্রতীকী ছবি

চাঁদপুরে মসজিদে ইফতার-সেহরির আয়োজনে নিষেধাজ্ঞার চিঠি প্রেরণ

চাঁদপুরে মসজিদে ইফতার-সেহরির আয়োজনে নিষেধাজ্ঞার চিঠি প্রেরণ ইতোমধ্যেই জেলার সকল মসজিদের খতিব ও ইমামগণের নিটট চাঁদপুর ইফা কর্তৃক প্রেরণ করা হয়েছে ।

এ ব্যাপারে মসজিদে সরকারি চিঠির কপি প্রেরণ করা হয়েছে বলে চাঁদপুর ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মো.খলিলুর রহমান ৯ এপ্রিল দুপুরে জানান।

করোনা মহারির কারণে পবিত্র রমজানে দেশের মসজিদগুলোতে আসন্ন রমজানের ইফতার ও সেহরির আয়োজন করার নিষেধাজ্ঞা দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। ৫ এপ্রিল সোমবার এক জরুরি বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

নির্দেশনা না মানলে স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনী সংশ্লিষ্ট দায়িত্বশীলদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার কথা জানানো হয়েছে। নির্দেশনায় বলা হয়,সর্বসাধারণের সুরক্ষা নিশ্চিত কল্পে,স্বাস্থ্য সেবা বিভাগ, স্থানীয় প্রশাসন এবং আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনীর নির্দেশনা অবশ্যই পালন করতে হবে। মসজিদে ইফতার ও সেহরির আয়োজন করা যাবে না।

করোনাভাইরাস মহামারি থেকে রক্ষা পাওয়ার জন্য নামাজ শেষে মহান রাব্বুল আলামিনের দরবারে খতিব ও ইমামদেরকে দোয়া করতে বলা হয়েছে। পাশাপাশি জুমার নামাজ ও অন্যান্য ওয়াক্তের নামাজ আদায়ের বেলায় স্বাস্থ্যবিধি মেনে চলাসহ ১১টি নির্দেশনা মেনে মসজিদে জামাতে নামাজ আদায়ের আহ্বান জানানো হয়েছে। নামাজের আগে ও পরে গণজমায়েত,প্রতিবাদ সভা কিংবা পদসভাসহ সব রকমের গণসমাবেশ না করতে নিদের্শনা দেয়া হয়েছে।

Haji mosque

ফাইল ছবি

হাজীগজ্ঞ ঐতিহাসিক বড় মসজিদের খতিব মুফতি আবদুর রউফ জানান, ‘হাজীগজ্ঞ ঐতিহাসিক বড় মসজিদে সকল প্রকার স্বাস্থ্যবিধি মেনে জুমাসহ সব ওয়াক্ত নামাজ মসল্লীগণ আদায় করিছে। মসজিদেরর ওজুখানায় এর ব্যবস্থা ও মুসল্লীগণ মাস্ক ব্যবহার করে মসজিদে প্রবেশ করছে । এ ছাড়াও করোনা মহামারী থেকে পরিত্রাণ পেতে বিশেষ দোয়া করা হচ্ছে ।’

চাঁদপুর সদরের উত্তরে কাজী আলী হোসেন জামে মসজিদের ইমামও খতিব মুফতি মো.আবদুল হাদি জানান,আমি সরকারি নির্দেশনার চিঠি পেয়েছি এবং আমাদের এ মসজিদে পাচঁওয়াক্ত নামাজ ও জুমার নামাজ আদায়ে সকল প্রকার স্বাস্থ্যবিধি মেনেই মুসল্লীগণ মসজিদে আসছে। তাছাড়াও আলোচনায়ও তা বলা হয়েছে ।

Mamur Mosque

প্রতীকী ছবি : চাঁদপুর সদরের শাহ মাহমুদপুর ইউনিয়নের এ মসজিদ

প্রসঙ্গত, চাঁদপুরের ৮ উপজেলায় ৭ হাজার ৪শ ৪৬টি মসজিদ রয়েছে। এর মধ্যে প্রায় সাড়ে ৩শ’র মত সরকারি প্রশিক্ষণপ্রাপ্ত ইমাম বা খতিব রয়েছে। চাঁদপুরে মসজিত ভিত্তিক শিক্ষালয় ও মক্তব রয়েছে প্রায় ১ হাজার ৩শ। ৮ উপজেলায় ৮ জন সুপারভাইজার রয়েছে যা চাঁদপুর ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে পরিচালিত হচ্ছে।

সরকারি যে কোনো নিদের্শনা মুহুর্তের মধ্যেই মেল বা মেসেস এর মাধ্যমে সকল ইমাম ও খতিবদের নিকট সরকারি যে কোনো নিদের্শনা বা বার্তা প্রেরণ সম্ভব বলে জানানো হয়েছে ।

আবদুল গনি, ১০ এপ্রিল ২০২১