Home / চাঁদপুর / চাঁদপুরে বিশ্ব শিক্ষক দিবসের র‌্যালি ও সেমিনার
চাঁদপুরে বিশ্ব শিক্ষক দিবসের র‌্যালি ও সেমিনার

চাঁদপুরে বিশ্ব শিক্ষক দিবসের র‌্যালি ও সেমিনার

চাঁদপুরে বিশ্ব শিক্ষক দিবসের র‌্যালি ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

দিবসটি উদযাপনকল্পে সোমবার সকালে হাসান আলী মডেল সপ্রাবি’র সামনে থেকে র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ করে বিদ্যালয়ে ফিরে আসে। পরে বিকেল ৪টায় রোটারী ভবন মিলনায়তনে বাংলাদেশ শিক্ষক সমিতি ও গণস্বাক্ষর অভিযান চাঁদপুর-এর আয়োজনে এবং সিএসইএফ-এর সহযোগিতায় সেমিনার অনুষ্ঠিত হয়।

হাসান আলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ হোসেনের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর সরকারি বিশ্ব বিদ্যালয় কলেজের অধ্যক্ষ ড. এএসএম দেলওয়ার হোসেন।

এ সময় তিনি বলেন, দেশ স্বাধীন হওয়ার পরে ৩টি বিষয়ের প্রতি গুরুত্ব দেয়া হয়েছিলো। এক- জনশক্তি অর্জন, দুই- উৎপাদন বৃদ্ধি এবং শিক্ষার হার বৃদ্ধিকরণ। একটি দেশের শিক্ষার হার না বাড়লে সে দেশ উন্নত হতে পারে না। প্রথমিক শিক্ষা হচ্ছে উচ্চশিক্ষার মূল ভিত। তার প্রথমিক শিক্ষার্থীদের ব্যাপারে আমাদের সঠিকভাবে দায়িত্ব পালন করতে হবে। বর্তমানে শিক্ষার্থীদের মধ্যে ভাষাগত দুর্বলতা দেখা যাচ্ছে। শিক্ষার্থীরা মাতৃভাষায় দুর্বল এটা দুঃখজনক। তাই মাতৃভাষার প্রতি আমাদের শিক্ষকদের নজর দিতে হবে। শিক্ষকদের খেয়াল রাখতে হবে যে শিক্ষার্থীদের আমরা শিক্ষা দিচ্ছি, তা নৈতিক শিক্ষা কি-না। আমাদের সন্তানরা সমাজ থেকেও শিক্ষা নিয়ে থাকে। তাই আমাদের সকলেই দায়িত্ব হচ্ছে কলুষমুক্ত একটি সমাজ গঠন করা। তবে সমাজে শান্তি প্রতিষ্ঠিত হবে। আমাজের ভবিষ্যতও উজ্জ্বল হবে।

অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ শিক্ষক সমিতি কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. আবুল বাসার।

জেলা প্রাথমিক শিক্ষক সমিতির সহ-সভাপতি ইসমত আরা সাফির পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর সরকারি মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ আলহাজ্ব প্রফেসর মনোহর আলী, জেলা ক্যাব সভাপতি জীবন কানাই চক্রবর্তী, কারিগরি স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. সোলায়মান, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি কাজী শাহাদাত, চোদ্দগ্রাম ডিগ্রি কলেজের সাবেক অধ্যক্ষ রণজিত কুমার বণিক।

আরো বক্তব্য রাখেন সময় টিভির জেলা ফারুক আহম্মেদ, সিনিয়র মাদ্রাসা শিক্ষক মাওলানা আফজাল হোসেন, অবসরপ্রাপ্ত প্রাথমিক সহকারি শিক্ষক বাসুদেব মজুমদার, ১২৫নং সপ্রবি’র প্রধান শিক্ষক ফাতেমা বেগম, ফরিদগঞ্জ মডেল সপ্রবি’র প্রধান শিক্ষক হাসিনা বেগম, রামপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ মো. হোসেন, মতলব উত্তর উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি আহম্মেদ আল কামাল, বলাখাল ডিগ্রি কলেজের অধ্যাপক মো. মোশারফ হোসেন লিটন, চাঁদপুর কারিগরি কলেজের অধ্যক্ষ মো. শাহ আলম, আক্কাস আলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. গোফরান হোসেন।

Asik bin Rahim

আশিক বিন রহিম||   আপডেট: ০৮:৫১ পিএম, ০৫ অক্টোবর ২০১৫, সোমবার

 চাঁদপুর টাইমস : প্রতিনিধি/ এমআরআর/২০১৫