Home / চাঁদপুর / চাঁদপুরে বিশ্ব ডায়াবেটিস দিবস উদযাপন
Diabatic-day

চাঁদপুরে বিশ্ব ডায়াবেটিস দিবস উদযাপন

বিশ্ব ডায়াবেটিস দিবস আজ । সারা বিশ্বের মতো দেশেও নানা আয়োজনের মধ্যে দিয়ে ‘বিশ্ব ডায়াবেটিস দিবস ২০২০’ পালন করা হবে। বিশ্ব ডায়াবেটিস দিবসের এবারের প্রতিপাদ্য ‘ডায়াবেটিস-সেবায় পার্থক্য আনতে পারেন নার্সরাই’। এ প্রতিপাদ্য থেকে এটা স্পষ্ট যে এবার আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশন ডায়াবেটিস-সেবায় চিকিৎসকদের পাশাপাশি নার্সদের ভূমিকা গুরুত্বপূর্ণ।’

চাঁদপুরে আজ সকাল দশটায় ‘প্লেকার্ড হাতে রোড শো’ অনুষ্ঠিত হয় । এর উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো.আব্দুল্লাহ আল মাহমুদ জামান ।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পরিবার পরিকল্পনা বিভাগের ডা.পলিন,ডায়াবেটিক হাসপাতালে অবৈতনিক সম্পাদক আলহাজ্ব জাহাঙ্গীর আখন্দ সেলিম,আজীবন সদস্য কাজী শাহাদাত, গোলাম কিবরিয়া জীবন, মো.রোকনুজ্জামান রোকন, তমাল ঘোষ ও বিশ্ব নাথ পোদ্দার ও প্রশাসনিক কর্মকর্তা ইকবাল আজম ও অন্যান্য কমৃকর্তা ও কর্মচারীগণ ।

এছাড়াও চাঁদপুর সদরের বিষ্ণুপুর ইউনিয়ন কার্যালয়ে বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষা ও চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে সকাল ৯ – ২ টা পর্যন্ত ।

চাঁদপুরে গত অক্টোবর পর্যন্ত ডায়াবেটিস রোগীর সংখ্যা ৬১ হাজার । চাঁদপুর ডায়বেটিস হাসপাতাল থেকে প্রায় ৪০ হাজার নিয়মিত চিকিৎসাসেবা গ্রহণ করছে । মাসে গড়ে সাড়ে ৫ হাজার এবং দৈনিক ২০০ -২৩০ জন বলে প্রশাসনিক কর্মকর্তা ইকবাল আজম জানান ।

সারাদেশব্যাপি এসব কর্মসূচির মধ্যে রয়েছে বিনামূল্যে ডায়াবেটিস নির্ণয়, সচেতনতামূলক পোস্টার, লিফলেট বিতরণ, প্ল্যাকার্ড হাতে অবস্থান কর্মসূচি, চিত্রাংকন প্রতিযোগিতা, চিকিৎসক-রোগীদের আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব, হ্রাসকৃত মূল্যে নিবন্ধন, চিকিৎসা পরামর্শ ও অন্যান্য পরীক্ষা-নিরীক্ষা।

দিবসটি উপলক্ষে শুক্রবার বারডেম হাসপাতালে বাংলাদেশ ডায়াবেটিক সমিতি (বাডাস) আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে সংগঠনটির সভাপতি অধ্যাপক এ কে আজাদ খান বলেন, সারাবিশ্বেই ডায়াবেটিস এখন মহামারি আকার ধারণ করেছে। এ রোগ আজীবনের। একবার হলে তা কখনো সারে না। তবে এ রোগ নিয়ন্ত্রণে রাখতে পারলে সুস্থ স্বাভাবিক জীবন যাপন করা সম্ভব।

আবদুল গনি , ১৪ নভেম্বর ২০২০