Home / শীর্ষ সংবাদ / চাঁদপুরে বিআইডব্লিউটির জায়গা অবৈধ দখল! ব্যবস্থা নেবে কে?
BIWTA-Land

চাঁদপুরে বিআইডব্লিউটির জায়গা অবৈধ দখল! ব্যবস্থা নেবে কে?

চাঁদপুরে ডাকাতিয়া নদীর পাড়ে বিআইডব্লিউটির জায়গা অবৈধভাবে দখল করে পাকা স্থাপনা নির্মাণ করছে দখলবাজরা। আর এ দখলকে কেন্দ্র করে দু’পক্ষের ধাওয়াপাল্টা ধাওয়ার ঘটনায় চরম উত্তেজনা বিরাজ করছে। চাঁদপুর নতুন বাজার-পুরান বাজার সেঁতু সংলগ্ন এলাকায় ডাকাতিয়া নদীর পাড়ে বিগত কয়েক বছর যাবত কোষ্টগার্ডের একটি টার্মিনাল ছিল। সেখানে কোস্টগার্ডের সদস্যরা নদীপথ নিয়ন্ত্রন করত।

গেল কিছুদিন পূর্বে কোস্টগার্ড সেই টার্মিনালটি সরিয়ে নিয়ে ইচলী-ঢালির ঘাট এলাকায় তাদের নতুন ভবনের পাশে ডাকাতিয়া নদীর পাড়ে নিয়ে যায়। সেই সুযোগে অবৈধ দখলবাঁজরা এ জায়গাটি দখলে নিতে মরিয়া হয়ে ওঠেছে। অভিযোগ ওঠেছে বিআইডবিøউটির কিছু অসাধু কর্মকর্তার যোগ সাজোশে প্রায় কয়েক একর সম্পত্তি দখল করার চেষ্টা করা হচ্ছে। এ অবৈধ দখল নিয়ে রোববার (৩ মে) বিকেল সাড়ে ৪ টায় দুই পক্ষের মাঝে দাওয়া পাল্টা দাওয়ার ঘটনা ঘটে।

অনুসন্ধানে জানা যায়, পুরান বাজার লোহারপুল এলাকার বাসিন্দা তাপু নামে এক যুবক সরকারি দলের নাম ভাঙ্গিয়ে বিআইডবিøউটির জায়গা দখল করে সেখানে কয়েকদিন যাবত ইট, বালু, সিমেন্ট দিয়ে পাঁকা একটি স্থপনা নির্মাণ করছে। এই দখল নিয়ে অন্য একটি পক্ষ রোববার (৩ মে) বিকেলে ঘটনাস্থলে গিয়ে স্থাপনার একটি দেয়াল ভেঙ্গে ফেলে। এ নিয়ে দু’পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনায় এলাকাজুড়ে উত্তেজনা বিরাজ করে।

ঘটনার পরে বিআইডব্লিউটির কয়েকজন কর্মকর্তা ঘটনাস্থলে গেলে স্থানীয় জনতা এ অবৈধ দখলের বিষয়ে জানতে চাইলে তারা বলেন, বিআইডব্লিউটির কোনো জায়গা লীজ দেওয়া হয়নি। বিআইডব্লিউটির শ্রমিক নেতাদের কথায় এ অবৈধ দখলদার তাপু এই স্থাপনা নির্মাণে সাহস পেয়েছে বলে তাদের দাবি।

অবৈধ দখলদার তাফুর কাছে জানতে চাইলে তিনি বলেন, বিআইডব্লিউটির কর্মকর্তাদের ম্যেনেজ করে এখানে একটি ডগ নির্মাণ করেছি। তারা নিজেরা থেকে আমাকে জায়গা দেখিয়ে দিয়েছে। আমার ডগটি ৫নং ঘাটের কাছে বিআইডব্লিউটির জাায়গায় ছিলো। সেখান থেকে শুধুমাত্র স্থানান্তর করেছি। আপনাদের কিছু জানার থাকলে অফিসের লোকের সাথে কথা বলেন।

এ ব্যাপারে বিআইডব্লিউটির বন্দর কর্মকার্তা আব্দুল রাজ্জাক এর কাছে জানতে চাইলে তিনি বলেন, বিআইডব্লিউটির জায়গা অবৈধভাবে দখলের বিষয়টি আমার জানা নেই। এই জায়গা কোনো লীজ দেওয়া হয়নি। আমরা অবৈধ দখলদারের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবো।

এদিকে বিআইডব্লিউটির ঐ জায়গাটিতে একটি সাইনবোর্ড সাটিয়ে দেওয়া হয়েছে । সেখানে লেখা রয়েছে বিআইডব্লিউটির নিজস্ব ভূমিতে সর্বসধারনের প্রবেশ নিষেধ। কিন্তু সাইনবোর্ডের পাশেই অবৈধ দখলদার তাপু বিশাল বড় একটি স্থাপনা নির্মাণ করছে। সচেতন মহলের অভিমত বিআইডব্লিউটির সব জায়গা দখল মুক্ত করতে হলে দখলবাঁজদের বিরুদ্ধে আইনগত ব্যাবস্থা গ্রহণ করতে হবে।

সিনিয়র করেসপন্ডেন্ট

Leave a Reply