Home / চাঁদপুর / চাঁদপুরে ভুয়া নিবন্ধন দিয়ে বাল্য বিয়ের প্রস্তুতি : কনের পিতার কারাদণ্ড
চাঁদপুরে বাল্য বিয়ের প্রস্তুতি : কনের পিতার কারাদণ্ড

চাঁদপুরে ভুয়া নিবন্ধন দিয়ে বাল্য বিয়ের প্রস্তুতি : কনের পিতার কারাদণ্ড

চাঁদপুর সদর উপজেলা বালিয়া ইউনিয়ন গুলিশা গ্রামে বাল্য বিয়ের প্রস্তুতি নেয়ায় মঙ্গলবার (২২ নভেম্বর) সকালে কনের পিতাকে ৩ কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

কারাদ-প্রাপ্ত কনের পিতা ওই এলাকার জহির ভূঁইয়া (৪৮)

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন, চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা উদয়ন দেওয়ান।

উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, ফরক্কাবাদ উচ্চ বিদ্যালয়েরর জেএসসি পরীক্ষার্থী সোনিয়া আক্তারের বাল্যবিয়ের প্রস্তুতি নেয়ার খবর পেয়ে জেলা প্রশাসন ওই গ্রামের উপস্থিত হন। তার প্রকৃত নিবন্ধনে জন্ম তারিখ ছিলো ২৮/১২/১৯৯৯। কনের বর্তমান বয়স ১৬ বছর ১০ মাস ২৫ দিন।

পরে বিষয়টির সত্যতা নিশ্চিত হওয়ায় বালিয়া ইউনিয়ন পরিষদে কনের পিতাকে ডেকে আনা হয় ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ৩ দিনের বিনাশ্রম কারাদ- প্রদান করা হয়।

বালিয়া ইউপি সচিব এমএ কুদ্দুস রোকন জানায়, ‘বালিয়া ইউনিয়ন থেকে অবৈধ নিবন্ধন করতে না পেরে ঢাকা কেরানীগঞ্জের বাস্তা ইউনিয়ন থেকে ১৮ বছর বানিয়ে ভুয়া নিবন্ধন ( ইংরেজি) করে আনে এবং বাল্য বিবাহের আয়োজন করে।’

এদিকে প্রশাসন হওয়ার খবর শুনে হাইমচর উপজেলার ভিঙ্গুলিয়া গ্রামের বরপক্ষ কনেদের বাড়িতে উপস্থিত হয়নি বলে জানায় স্থানীয়রা। তবে বরের নাম পরিচয় সংগ্রহ করা যায়নি।

মঙ্গলবার বিকেলে কারাদ-প্রাপ্ত জহির ভূঁইয়াকে জেলহাজতে প্রেরণ করা হয়।

এ বিষয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি ও শিক্ষা) মোহাম্মদ আব্দুল হাই জানান, ‘ চাঁদপুর সদরের বালিয়া ইউনিয়নের গুলিশা গ্রামের বাসিন্দা সোনিয়া আক্তারের বিয়েটি ঠেকিেেয় দিলেন উপজেলা নির্বাহী অফিসার। স্থানীয় ইউপি চেয়ারম্যান, মেম্বার, ইউপি সচিব, গ্রাম পুলিশ এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ আপ্রাণ চেষ্টায় সফল হয়েছেন। নাছোড়বান্দা কনের পিতাকে তিন দিনের হাজত বাস দেয়া হয়। অকালে নিঃশেষ হওয়া থেকে একটি মেয়ের জীবন রক্ষা পেল।’

প্রসঙ্গত, ইতোমধ্যে ব্রান্ডিং জেলা হিসেবে চাঁদপুর জেলার নাম ঘোষণা হয়েছে। চাঁদপুর জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল শীতকালে বাল্য বিয়ের প্রকোপ বেশি হয় তাই এ বিষয়ে জিরো টলারেন্স ঘোষণা করেছেন। আগামি বছরের জুন মাসের মধ্যে চাঁদপুরকে বাল্যবিবাহমুক্ত জেলা ঘোষণা করার কথা জানিয়েছেন তিনি।

: আপডেট, বাংলাদেশ সময় ৭:২০ পিএম, ২২ নভেম্বর ২০১৬, মঙ্গলবার
ডিএইচ

চাঁদপুরে বাল্য বিয়ের প্রস্তুতি : কনের পিতার কারাদণ্ড

About The Author

প্রতিবেদক- মাজহারুল ইসলাম অনিক

Leave a Reply