Home / চাঁদপুর / চাঁদপুরে প্রতি উপজেলায় বঙ্গবন্ধু ম্যুরাল নির্মিত হচ্ছে
moral--...-.
প্রতীকী ছবি

চাঁদপুরে প্রতি উপজেলায় বঙ্গবন্ধু ম্যুরাল নির্মিত হচ্ছে

চাঁদপুরের প্রতিটি উপজেলায় দর্শনীয় স্থানে প্রত্যেকটি উপজেলা কমপ্লেক্স ভবনের সম্মুখ্যে বঙ্গবন্ধু ম্যুরাল নির্মিত হচ্ছে । এ ব্যাপারে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ প্রতিটি উপজেলা পরিষদের সামনে ম্যুরাল নির্মাণ বাস্তবায়ন করছে।

একই ডিজাইন , উচ্চতায় , একই রং ও বঙ্গবন্ধু’র ছবি সম্মলিত ম্যুরাল নির্মাণ করার জন্য একটি চিঠি ও নকশা উপজেলা প্রকৌশল বিভাগে দেয়া হয়েছে।

চাঁদপুর সদর উপজেলার স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের সহকারী প্রকৌশলী মো.শাহজাহান আলমগীর ৫ অক্টোবর এ তথ্য জানান ।

প্রাপ্ত তথ্য মতে জানা যায় , স্থানীয় সরকার বিভাগ উপজেলা পরিষদের সামনে প্রত্যেকটি বঙ্গবন্ধু ম্যুরাল নির্মাণ করার জন্যে দেশের প্রটি উপজেলায় ডিজাইনসহ একটি নির্দেশনামূলক চিঠি প্রেরণ করে। প্রতিটি ম্যুরালের জন্য বরাদ্দ দেয়া হয়েছে ৬ লাখ ৫০ হাজার টাকা ।

প্রতিটির উচ্চতা হবে ১৩ ফুট,প্রশস্ত ৫ ফিট এবং লম্বায় ১২ ফিট ৯ ইঞ্চি হতে হবে। সরকারি নির্দেশে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ নির্মাণ কাজ বাস্তবায়ন করছে । ইতিমধ্যে চাঁদপুর জেলা পরিষদ,চাঁদপুর সদর,ফরিদগঞ্জ, হাইমচর ও চাঁদপুর সরকারি কলেজ প্রাঙ্গনে বঙ্গবন্ধু ম্যুরাল নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে । তবে নান্দনিক বা দৃষ্টিনন্দন বিভিন্ন কাজ এখনো কয়েকটির বাকি রয়েছে বলে সংশ্লিষ্ট ঔ সহকারী প্রকৌশলী জানান ।

তিনি আরো বলেন ,‘ মুজিব বর্ষকে স্মরণীয় রাখতে চাঁদপুর সদর উপজেলার সামনে এটি নির্মাণ করা হয়েছে। ইতোমধ্যেই চাঁদপুর জেলা পরিষদ ও চাঁদপুর সরকারি কলেজে বঙ্গবন্ধু মুরাল কাজ শেষ হয়েছে । ১৫ আগস্ট ২০২০ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম সাহাদাৎবার্ষিকীতে চাঁদপুর সদরের বঙ্গবন্ধু মুরাল উদ্বোধন করা হয়েছে। তবে দৃষ্টিনন্দিক কিছু কাজ বাকি রয়েছে।’

আবদুল গনি, ৫ অক্টোবর ২০২০