Home / চাঁদপুর / চাঁদপুরে পৃথক অভিযানে দুটি পিকআপসহ ২ হাজারর কেজি জাটকা জব্দ
জাটকা

চাঁদপুরে পৃথক অভিযানে দুটি পিকআপসহ ২ হাজারর কেজি জাটকা জব্দ

চাঁদপুরে নতুন বাজার-পুরান বাজার ফাঁড়ির পৃথক অভিযানে ২টি পিকআপ ভ্যানসহ ২ হাজারর কেজি জাটকা ইলিশ জব্দ করা হয়েছে।

৬ মার্চ মঙ্গলবার মধ্যরাতে এবং ভোরে এই অভিযান পরিচালনা করা হয়। এতে ২জনকে আটক করেছে পুলিশ।

পুরান বাজার ফাঁড়ি সূত্রে জানা যায়, মঙ্গলবার ভোর ৭টায় ফাঁড়ির ইনচার্জ মো.জাহাঙ্গীর হোসেন সংঙ্গীয় ফোর্স নিয়ে গোপন সংবাদের ভিত্তিতে চাঁদপুর সদর উপজেলার ফরাক্কাবাদ কলেজ সংলগ্ন সড়কে অভিযান চালায়। এসময় একটি পিকাপ ভ্যানে ৮টি ব্যারেলে ১২ শ’ কেজি জাটকা পাচারকালে জব্দ করা হয়। পুলিশের উপস্থিতি টের পেয়ে জাটকা পাচারকারিরা পালিয়ে গেলে পিকাপ ভ্যান চালককে আটক করা হয়।

পুরাণবাজার ফাঁড়ির ইনচার্জ মো. জাহাঙ্গীর হোসেন জানান, আটক চালককে জাটকা পাচারের অপরাধে আদালতে প্রেরন করা হয়েছে। আর জব্দকৃত জাটকা ইলিশগুলো নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে বিভিন্ন এতিমখানা ও গরীব মানুষের মাঝে বিতরণ করা হয়েছে।

এদিকে অপর অভিযানে ৫ এপ্রিল সোমবার রাতে শহরের কয়লাঘাটে নতুন বাজার পুলিশ ফাঁড়ির ইনচার্জ মোঃ কামরুজ্জামানের নেতৃত্বে অভিযান চালিয়ে (ঢাকা মেট্রো ন ১১- ৯০৩২) নাম্বারের পিকআপ ভ্যানসহ একজনকে আটক করা হয়। এরপর মঙ্গলবার সকাল ১০ টায় নতুন বাজার পুলিশ ফাঁড়িতে জব্দকৃত মাছগুলো সদর উপজেলা মৎস্য কর্মকর্তা মাহবুব রশিদ এর উপস্থিতিতে স্থানীয় এতিমখানা এবং হতদরিদ্রদের মাঝে বিতরণ করা হয়।

আটককৃত জাটকা পাচারকারী আবুল কাশেম (৫৫) শহরের যমুনা রোডের সামছুল হক পাঠানের ছেলে। সে চরাঞ্চল সহ বিভিন্ন স্থান থেকে জাটকা সংগ্রহ করে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে রাতের আধাঁরে দেশের নানা প্রান্তে বিক্রয় করেন।

নতুন বাজার পুলিশ ফাঁড়ির ইনচার্জ মোঃ কামরুজ্জামান জানান, অভয়াশ্রম চলাকালীন সময়ে আইন অমান্য করে জেলেরা জাটকা নিধন করছে। সেই জাটকাগুলো রাতের আধারে পিকআপ ভ্যানে দেশের বিভিন্ন প্রান্তে বিক্রয় করা হয়। গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে ৮ শ’ কেজি জাটকা মাছসহ একজন পাচারকারি করা হয়েছে। তার বিরুদ্ধে মৎস্য আইনে মামলা দায়ের করে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

প্রতিবেদক:আশিক বিন রহিম, ৬ এপ্রিল ২০২১