Home / চাঁদপুর / চাঁদপুরে নিরাপদ মাতৃত্ব দিবসে র‌্যালি ও আলোচনা সভা
চাঁদপুরে নিরাপদ মাতৃত্ব দিবসে র‌্যালি ও আলোচনা সভা

চাঁদপুরে নিরাপদ মাতৃত্ব দিবসে র‌্যালি ও আলোচনা সভা

“কমাতে হলে মাতৃ মৃত্যু হার, মিডওয়াইফ পাশে থাকা একান্ত দরকার” এই প্রতিপাদ্য নিয়ে চাঁদপুরে নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৮ মে) বেলা সাড়ে ১১টায় সূর্যের হাসি ক্লিনিক, দাসপাড়া পুরাণ বাজারের আয়োজনে এ র‌্যালিটি বের হয়।

র‌্যালিটি পুরাণবাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে সূর্যের হাসি ক্লিনিক, দাসপাড়া অফিসে এসে শেষ হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. সফিকুল ইসলাম, সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. আশরাফ আহমেদ চৌধুরী।

সূর্যের হাসি ক্লিনিক পুরাণবাজার দাসপাড়া পুরাণবাজার শাখার অফিসে অলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা।
সূর্যের হাসি ক্লিনিক পুরাণবাজার শাখার ম্যানেজার শাহেদ রিয়াজের সভাপতিত্বে এবং নতুন বাজার শাখার ম্যানেজার বেবী সাহার পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. সফিকুল ইসলাম, সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. আশরাফ আহমেদ চৌধুরী, সূর্যের হাসি ক্লিনিক এর মেডিকেল অফিসার ডা. ফারজানা বেগম প্রমুখ।
নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষে সূর্যের হাসি ক্লিনিকের আয়োজনে গর্ভবতী মা, শিশু ও মহিলাসহ শতাধিক রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হয়।
উল্লেখ্য সূর্যের হাসি ক্লিনিকসমূহ প্রতি বছর অন্যান্য সরকারী ও বেসরকারী সেবাদারকারী প্রতিষ্ঠানের সাথে দিবসটি উদযাপন করে আসছে। ইউএসএআইডি’র সহায়তায় পরিচালিত কার্যক্রম এ্যাডভান্সিং ইউরির্ভাসেল হেল্থ কভারেজ প্রকল্প (এইউএইসি) পরিবারভিত্তিক অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবার মাধ্যমে জেন্ডারভিত্তিক সমতা অর্জনের পাশাপাশি কর্মএলাকায় কমিউনিটির সচেতনতা বৃদ্ধি এবং স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা উন্নয়নে কাজ করছে। সূর্যের হাসি ক্লিনিকে অত্যাবশ্যকীয় ও মাতৃ স্বাস্থ্য সেবাসহ পরিবারভিত্তিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করা প্রকল্পটির অন্যতম একটি উদ্দেশ্য। সারাদেশের ন্যায় চাঁদপুরেও সূর্যের হাসি ক্লিনিক পুরাণবাজার দাসপাড়া শাখার আয়োজনে নিরাপদ মাতৃত্ব দিবসটি পালিত হয়েছে। এই দিবসটি পালনের প্রধান উদ্দেশ্যঃ গর্ভকালীন ও প্রসবোত্তর সেবার মিডওয়াইফদের অবদানকে স্বীকৃতি দেয়া, মাতৃ স্বাস্থ্য সম্পর্কে জ্ঞান বা ধারণা প্রদান, সুস্থ মা ও সুস্থ জাতি গড়ার অঙ্গীকার করা।

প্রতিবেদক- আশিক বিন রহিম

Leave a Reply