Home / চাঁদপুর / চাঁদপুরে নান্দীমুখ রঙ্গমেলার দু দিনব্যাপী নাট্য মঞ্চায়নের আনুষ্ঠানিক উদ্বোধন 
নান্দীমুখ

চাঁদপুরে নান্দীমুখ রঙ্গমেলার দু দিনব্যাপী নাট্য মঞ্চায়নের আনুষ্ঠানিক উদ্বোধন 

চট্টগ্রাম নান্দীমুখ রঙ্গমেলার দু’দিনব্যাপী মঞ্চায়নের আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে। ১০ জুন সন্ধ্যা ৭ টায় চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমীর নাটক মঞ্চায়নের পূর্বে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও নবনাট্য চর্চার  ৫০ বছর একই সূত্রে গাঁথা। 

নান্দীমুখের সভাপতি অভিজিত সেন গুপ্তের সভাপতিত্ব  ও স্বরলিপি নাট্য গোষ্ঠীর প্রতিষ্ঠাতা ও সভাপতি এম আর ইসলাম বাবুর পরিচালনায়।সংক্ষিপ্ত আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়। 

প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর পৌরসভার মেয়র অ্যাডঃ জিল্লুর রহমান জুয়েল। তিনি বলেন, স্বাধীকার আন্দোলনে নাট্য ও সাংস্কৃতিক কর্মীরা অগ্রনি ভুমিকা রেখেছে। রাজনৈতিক সকল  আন্দোলনে ও সাংস্কৃতিক কর্মীরা ভুমিকা রাখেছে। স্বাধীনতা সংগ্রামে ও সাংস্কৃতিক কর্মীরা ভুমিকা রেখেছে।ভাষা আন্দোলনে সাংস্কৃতিক সংগঠকের মধ্য থেকে গাফ্ফার চৌধুরীর সেই গান যুগ যুগ ধরে রয়ে যাবে। প্রজম্ম থেকে প্রজম্ম পর্যন্ত এ গান থাকবে।তিনি আরো বলেন রমজানে আমি ক দিন হোটেলে ইফতার করেছি।তখন দেখেছি তরুন প্রজম্মরা  হোটেল গুলোতে ভীড় করে ইফতার করে।তখন ছাত্রলীগ নেতাদের বলেছি তোমরা মিছিল করো এত যুব সমাজ পাওয় কোথায়। এ নব প্রজম্মদের কে সাংস্কৃতিক কর্মকান্ডে সম্পৃক্ত করতে হবে। পুরান বাজার মধুসূদন উচ্চ বিদ্যালয়ের শহিদ মিনারে উম্মুক্ত মঞ্চ করা হবে।সহসায় এর কাজ পৌরসভার অর্থায়নে কাজ শুরু হবে। তেমনি নতুন বাজার এলাকাতে ও পৌর অডিটরিয়াম করা হবে।তাছাড়া চাঁদপুর পৌরসভার যে বাজেট ঘোষণা করা হবে তাতে পৌর অডটরিয়াম করার জন্য একটি বড় বাজেট রাখা হচ্ছে।সে বাজেটে পৌর অডটরিয়ামের অসমাপ্ত কাজ করা হবে। 

উদ্ধোধকের বক্তব্য রাখেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের  ভারপ্রাপ্ত সেক্রেটরী জেনারেল চন্দন রেজা। তিনি বলেন, জুয়েল ভাই আইনজীবী। তাই তাকে বন্ধু বলে  ডাকলাম।এত দিন শুধু জুয়েল জুয়েল নাম শুনেছি। আজ সামনে থেকে দেখলাম। দেখে মনে হলো এমন মানুষের ছোঁয়ায় চাঁদপুর সাংস্কৃতিক কর্মকাণ্ড অনেক দূর এগিয়ে যাবে। চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমীর  এ মিলনায়তনটি ভাঙ্গার আগে পৌর অডিটরিয়ামটি সচল করবেন। তাহলে সাংস্কৃতিক কর্মীরা তাদের কর্মকাণ্ড পরিচালনা করতে কোনো ধরনের বেগ পেতে হবে না তারা সুন্দর ভাবে সাংস্কৃতিক কর্মকাণ্ড পরিচালনা করতে পারবে। আমরা যে দাবিটি করার কথা তা মেয়র নিজেই সেই দাবি তুলেছেন মেয়র নাট্যোৎসবের জন্য।এ নাট্যোৎসবে আমরা আসবো এবং অংশ গ্রহন করবো। শিল্প সাহিত্যের সাথে আপনার সন্তান কে যুক্ত করতে হবে।তবেই সে বিপদ গ্রস্হ্য হবেনা। বাংলাদেশের একটি নাট্য দল চট্টগ্রামের নান্দিমুখ। আজকে নান্দিমুখের দু দিনের নাট্য উৎসবের শুভ উদ্ধোধন করা হলো। 

স্বাগত  বক্তব্য রাখেন  শহিদ পাটোয়ারীর, আরো বক্তব্য রাখেন হারুন আল রশীদ, তপন সরকার।

আলোচনা সভা শেষে প্রদীপ প্রজ্জলন করা হয়। শেষে অভিজিৎ সেনগুপ্তের রচনায় ও নির্দেশনায় অমল রায়ের কেননা মানুষ গল্প অবলম্বনে তবু ও মানুষ নাটক মঞ্চস্হ করা হয়।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেন অভিজিৎ সেনগুপ্ত,বিকিরন বড়ুয়া, সজীবুর রহমান, স্নিগ্ধা রজক বৃষ্টি, সাইদুল আলম, অন্বেষা মজুমদার,, বৃষ্টি বড়ুয়া, সুজিত দাস, শাহিনুর সরোয়ার ও আশীষ নন্দি প্রমুখ।

প্রতিবেদক: শরীফুল ইসলাম, ১০ জুন ২০২২