Home / চাঁদপুর / চাঁদপুরে নানা আয়োজনে মহান বিজয় দিবস পালিত
bijoy dibosh chandpur
ফাইল ছবি

চাঁদপুরে নানা আয়োজনে মহান বিজয় দিবস পালিত

চাঁদপুরে যথাযোগ্য মর্যাদায় নানা আয়োজনে পালিত হয়েছে মহান বিজয় দিবস। গৌরবময় বিজয়ের ৪৬ বছর পূর্তিতে জেলার সরকারি ও বেসরকারি ভাবে নানা আয়োজন দিবসটি পাল করা হয়।

শনিবার (১৬ ডিসেম্বর) বিজয়ের প্রথম প্রহরে মহান মুক্তিযুদ্ধের স্মৃতি ভাস্কর্য অঙ্গীকার পাদমূলে পুষ্পস্তবক অর্পন ও তোপধ্বনি করে মহান বিজয় দিবস উদযাপনে অনুষ্ঠানিকতা সূচনা করা হয়। তপোধ্বনি শেষে অঙ্গিকার বেদীতে শহীদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধার্ঘ অর্পণ করে প্রশাসন, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবিসহ সর্বস্তরের জনসাধারণ।

দ্বিতীয় প্রহর সূর্যদয়ের সাথে সাথে সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান সমূহে জাতীয় পতাকা উত্তোলিত হয়। সকাল সাড়ে ৮টায় চাঁদপুর স্টেডিয়ামে জেলা প্রশাসক কর্তৃক আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলন ও শান্তির পায়রা উড়ানোর মধ্য দিয়ে শুরু বিজয় দিবসরে দিনব্যাপি কর্মসূচি।

পতাকা উত্তোলনের পর পুলিশ, আনসার ভিডিপি, বিএনসিসি, ফায়ার সার্বিস ও সিভিল ডিফেন্স, কারারক্ষী বাহিনী, রোভার স্কাউট, গালর্স গাইড, কাব গাইডসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কুচকাওয়াজ পরিদর্শন শেষে সালাম গ্রহণ করেন জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল ও পুলিশ সুপার শামসুন্নাহার।
কুচকাওয়াজ শেষে জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও শিশু-কিশোর সংগঠনের মনোমুগ্ধকর ডিসপ্লে প্রদর্শিত হয়। এ সময় স্টেডিয়ামের গ্যালারিতে উপস্থিত দর্শক আগত অতিথিরা করতালির মাধ্যমে তাদেরকে উৎসাহিত করেন। পরে কুচকাওযাজ, ডিসপ্লে, সাঁতার ও সাহিত্য-সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।

জেলা প্রশাসক তার বক্তব্যে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর এবং মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করা দেশের এবং চাঁদপুরের সকল শহীদ মুক্তিযোদ্ধাদের স্বরন করেন। এছাড়াও যাঁদের আত্মত্যাগ ও মরণপণ সংগ্রামের ফলে চাঁদপুরে পাক হানাদ মুক্ত হয়েছে তাদের প্রতি শ্রদ্ধা জানান এবং যেসকল মুক্তিযোদ্ধারা জীবত রয়েছেন তাদের প্রতি গভির শ্রদ্ধা জ্ঞাপন করেন।

এসময় উপস্থিত ছিলেন, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও চাঁদপুর সদর -৩ আসনের সংসদ ডা. দীপু মনি এমপি, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌরসভার মেয়র নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ওচমান গণি পাটওয়ারী, জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এম এ ওয়াদুদ, ডেপুটি কমান্ডার আ. হাফিফ খান, স্বাধীনতা পদক প্রাপ্ত নারী মুক্তিযুদ্ধা ডা. সৈয়দা বদরুন নাহার চৌধুরী, সদর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার আবুল কালাম চিশতী, অতিরিক্ত জেলা প্রশাসক (সাবির্ক) মো. মাসুদ হোসেন, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আয়শা আক্তার, অতিরিক্ত জেলা প্রশাসক মো. সওকত ওচমান, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শীরফ চৌধুরী, সাধারণ সম্পাদক জিএম শাহীন প্রমুখ।

পরে বেলা ১১টায় সার্কিট হাউজে জেলা প্রশাসনের উদ্যোগে মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের সংবর্ধ্বণা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এর পর বিকেলে চাঁদপুর সরকারি মহিলা কলেজ মাঠে জেলা মহিলা ক্রীড়া সংস্থার আয়োজনে বিভিন্ন প্রতিযোগিতার ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

বিকেল ৪টায় চাঁদপুর স্টেডিয়ামে জেলা প্রশাসন ও পৌরসভার মধ্যে প্রীতি ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতা শেষে অংশগ্রহনকারী ও আগত অতিথির মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।

এরপর সন্ধ্যা সাড়ে ৬টায় বিজয় মেলা মঞ্চে জেলা প্রশাসনের আয়োজনে বিজয় দিবসের আলোচন সভার মধ্য দিয়ে দিবসের কর্মসূচির সমাপ্তি ঘটে।

প্রতিবেদক- আশিক বিন রহিম
: আপডেট, বাংলাদেশ সময় ১০:০০ পিএম, ১৬ ডিসেম্বর ২০১৭, শনিবার
ডিএইচ