Home / চাঁদপুর / চাঁদপুরে মা ও শিশু কল্যাণ কেন্দ্রে মাসে ১০০টি নরমাল ডেলিভারি
ডেলিভারি
প্রতীকী ছবি

চাঁদপুরে মা ও শিশু কল্যাণ কেন্দ্রে মাসে ১০০টি নরমাল ডেলিভারি

উপজেলাবাসীর জন্য স্বাস্থ্য সেবায় অনন্য অবদান রাখছে। চাঁদপুর শহরের প্রেসক্লাব রোডের পুরাতন জেলা কারাগারের সামনে অবস্থিত এ কেন্দ্রটি। এ কেন্দ্রটি বছরের পর বছর মা ও শিশু স্বাস্থ্য সেবায় জেলার মধ্যে ব্যাপক সুনাম অর্জন করে সেবা কার্যক্রম অব্যাহত রাখছে। ৫ আগস্ট সরেজমিন খোঁজ নিয়ে জানা গেছে – প্রতি মাসে গড়ে ১শ টিরও বেশি সন্তানসম্ভাবা মায়ের ডেলিভারি হয়ে থাকে।

সকল প্রকার ঔষধ ও চিকিৎসা সেবা প্রদান করা হয়। ১ম মাস থেকেই যারা সেবা নিতে আসে তাদের সকল প্রখার পরামর্শসহ প্রযোজনীয় ঔষধ দেয়া হয়ে থাকে।

চাঁদপুরে মাতৃমৃত্যু ও শিশুমৃত্যু রোধসহ স্বাস্থ্যসেবার মান উন্নয়নে সরকার এ কেন্দ্রটি স্থাপন করে। প্রতিষ্ঠালগ্ন থেকে এ কেন্দ্রটি অত্র এলাকার স্বাস্থ্য সেবার মান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

শুধু তাই করেনো পরিস্থিতি শুরু থেকে এখানে দায়িত্বরত চিকিৎসক ও স্টাফরা নিরলস ভাবে সেবা দিয়ে যাচ্ছেন। করনোকালে আগত রোগীদের আন্তরিকতার সাথে মা ও শিশুর সব রোগের চিকিৎসাসেবা প্রদান করার সংবাদ দেখেছি।

চাঁদপুর মা ও শিশু কল্যাণ কেন্দ্রের কর্তৃব্যরত একজন কর্মকর্তা জানান, এ কেন্দ্রে প্রতিদিন গড়ে ২ শতাধিক মা ও শিশুকে নানা সেবা দেয়া হয়। ইতিমধ্যে আমরা চট্টগ্রাম বিভাগে প্রথম হয়েছি। কর্মরত চিকিৎসকরা নরমাল ডেলিভারী,গর্ভবতী মায়ের স্বাস্থ্য পরীক্ষা শিশু স্বাস্থ্যসেবাসহ পরিবার পরিকল্পনা সেবা দিতে সবর্দা প্রস্তুত রয়েছেন। ৪ মাস অতিবাহিত হওয়ার পর তাকে কার্ড দিয়ে নিয়মিত চিকিৎসা সেবা দেয়া হয় ।

তিনি আরো বলেন, আমাদের মুল দায়িত্বই সেবা দেয়া। মানবিকতা ও সরকারি চাকরির কারণে আমরা বসে থাকতে পারি না। আমাদের যার যার দায়িত্ব সঠিক ভাবে পালন করছি। পরিবেশ অত্যন্ত সুন্দর রাখতে আমরা সর্বদাই ব্যস্ত রয়েছি। সেবা গ্রহণ করতে আসা রোগীদের ব্যাপারে চিকিৎসা প্রদানকারী ডাক্তাররা অত্যন্ত আন্তরিক। এ ধারা অব্যাহত থাকলে রোগীর সংখ্যা বৃদ্ধি পাবে এবং চিকিৎসা সেবার মানও বৃদ্ধি পাবে।

আরোও জানা যায়- এ জেলায় মাঠ কর্মী রয়েছে ৪শ’৬৩ জন। মা ও শিশু কল্যাণ কেন্দ্রে ১১ জন চিকিৎসা সেবায় কাজ করছেন। মা ও শিশু কল্যাণ কেন্দ্রে মাত্র ২০টি বেড রয়েছে। আমাদের সেবার হার অনেক বেড়েছে।

আবদুল গনি
৬ আগস্ট ২০২৩
এজি