Home / চাঁদপুর / চাঁদপুরে জুন পর্যন্ত তিন সার্কেলে ৯৪ কোটি টাকা কর আদায়
news-tk-
প্রতীকী ছবি

চাঁদপুরে জুন পর্যন্ত তিন সার্কেলে ৯৪ কোটি টাকা কর আদায়

কুমিল্লা কর অঞ্চলের চাঁদপুরের ৩টি সার্কেলে ২০১৯ –-২০ অর্থবছরে জুন পর্যন্ত কর আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ২৪৪ কোটি ৫৬ লাখ টাকা। ঔ অর্থবছরের ৩০ জুন পর্যন্ত চাঁদপুর জেলায় ৩ টি সার্কেলে আদায় হয়েছে ৯৪ কোটি ৬১ লাখ ।

২০১৯- ২০২০ অর্থবছরে জেলায় কর সার্কেল-১৮ (চাঁদপুর সদর) সার্কেল-১৯ (মতলব) ও চাঁদপুর (হাজীগঞ্জ ) কর প্রদানকারীর সংখ্যা ছিল ৩৫ হাজার ৯ শ ৭৯ জন ।

চাঁদপুর কর সার্কেলের কার্যালয় ৫ আগস্ট বুধবার এ তথ্য জানিয়েছে।

সার্কেল ১৮ এর চাঁদপুর সদরের সকল সরকারি-বেসরকারি কর্মকর্তাদের বেতন ও চাঁদপুর সদরের একাংশের কর আদায়ের লক্ষ্যমাত্রা হচ্ছে ১৯৭ কোটি টাকা। এ অর্থবছরের ৩০ জুন পর্যন্ত আদায় ৬৫ কোটি টাকা। এতে তালিকাভূক্ত কর দাতার সংখ্যা হলো ১৮ হাজার।
সার্কেল ১৯ এর কর আদায়ের লক্ষ্যমাত্রা হচ্ছে ২৫ কোটি ৫৯ লাখ টাকা।

এ অর্থবছরের ৩০ জুন পর্যন্ত আদায় ১৬ কোটি ৮২ লাখ টাকা। এতে তালিকাভূক্ত কর দাতার সংখ্যা হলো ১৫ হাজার ২শ ৭ জন ।

সার্কেল ২১ (হাজীগঞ্জ) এর কর আদায়ের লক্ষ্যমাত্রা হচ্ছে ২২ কোটি টাকা। এ অর্থবছরের ৩০ জুন পর্যন্ত আদায় ১২ কোটি ৭৯ লাখ টাকা। এতে তালিকাভূক্ত কর দাতার সংখ্যা হলো ২ হাজার ৭শ’ ৯০ জন ।

প্রাপ্ত তথ্যে মতে, চাঁদপুর কর অঞ্চল ৩ ভাগে বিভক্ত। এ গুলো হলো- সার্কেল ১৮, ১৯ ও ২১। সার্কেল ১৮ হলো-চাঁদপুর সদরের সকল সরকারি-বেসরকারি কর্মকর্তাদের বেতন, চাঁদপুর সদরের একাংশ, সার্কেল ১৯ হলো-মতলব উত্তর, মতলব দক্ষিণ, হাইমচর ও চাঁদপুর সদর। সার্কেল ২১ হলো-কচুয়া, শাহরাস্তি ও হাজীগঞ্জ উপজেলা।

জনা যায় ‘মে ও জুন মাসেই করদাতাগণ আয়কর রিটার্ন দাখিল করে বেশি। রিটার্ন জমা দেয়ার সর্বশেষ তারিখ ছিল ৩০ নভেম্বর ২০১৮। এর পর থেকে কর আইনের ১২৪ ধারা মতে কর পরিশোধের পরদিন ১ হাজার টাকা এবং এর পরের দিন থেকে দৈনিক ৫০ টাকা হারে জরিমানা করার বিধান রয়েছে। বর্তমানে করোনা পরিস্থিতির কারণে তা বাড়িয়ে ৩০ জুন করা হয়েছে ।

২০২০-২১ এর কর আদায়ের লক্ষ্যমাত্রা ১৫৫ কোটি টাকা বলে একজন কর্মকর্তা জানান।

আবদুল গনি , ৫ আগস্ট ২০২০