Home / চাঁদপুর / চাঁদপুরে জাতীয় গ্রন্থাগার দিবসে র‍্যালি ও আলোচনা সভা
rally1

চাঁদপুরে জাতীয় গ্রন্থাগার দিবসে র‍্যালি ও আলোচনা সভা

গণগ্রন্থাগার অধিদপ্তর ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে “গ্রন্থাগারে বই পড়ি আলোকিত মানুষ গড়ি” প্রতিপাদ্যে সারা দেশের ন্যায় চাঁদপুরেও জাতীয় গ্রন্থাগার দিবস ২০১৯ উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) বিকেলে দিবস উপলক্ষে জেলা প্রশাসন ও জেলা সরকারি গণগ্রন্থাগারের আয়োজনে জেলা গ্রন্থাগার কার্যালয়ে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন,অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোহাম্মদ শওকত ওসমান।তিনি তার বক্তব্যে বলেন,অন্ধকার দূর করতে আলোকিত মানুষের প্রয়োজন।মানুষের চিন্তা চেতনাকে নতুন রূপ দিতে গ্রন্থাগারে এসে বই পড়তে হবে। সৃষ্টির সেরা জীব মানুষ তাদের মেধাকে বিকশিত করতে গ্রন্থাগারে এসে বই পড়ার বিকল্প নেই।

তিনি আরো বলেন,জ্ঞান চর্চার জন্য গ্রন্থাগারের বিকল্প কিছু হতে পারে না।নিজেকে আলোকিত মানুষ হিসেবে রূপ দিতে এবং জ্ঞানের বিকাশ ঘটাতে আমি সবাইকে সময় করে গ্রন্থাগারে এসে বই পড়তে আহ্বান করছি।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে চাঁদপুর সরকারি কলেজের লাইব্রেরীয়ান তৃপ্তি সাহা বলেন,যার সৃজনশীলতার অভাব রয়েছে সে অনেক কিছুতেই বঞ্চিত।তাই বয়স অনুযায়ী সে যদি গ্রন্থাগারে এসে বিভিন্ন বই পড়ে।তাহলে তার মানবিক আচরন ও স্বপ্ন পূরন করা দ্রুত সম্ভব হতে পারে।এজন্যে সবাইকে একটু করে হলেও বিভিন্ন মণীষীর বই পড়তে হবে।

তিনি আরো বলেন,মানুষের নিজের গুনাবলী বৃদ্ধিতেও বই অনেক উপকারী।আর নিজের মণকে বিচরন করতে দিতেও বই পড়া দরকার।গন্থাগারে এমন অনেক বই রয়েছে যা পাঠকের মনের খোড়াক পূরন করতে পারে।এ সময় তিনি সবাইকে সুন্দর বাংলাদেশ বিনির্মাণে গ্রন্থাগারে এসে বই পড়ার আমন্ত্রণ জানান।

জেলা সরকারি গণগ্রন্থাগারের লাইব্রেরীয়ান ইকবাল আহমেদের পরিচালনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন,চাঁদপুর জেলা গ্রন্থাগার সমিতি সভাপতি মোঃ নজরুল ইসলাম,সাধারন সম্পাদক মোহাম্মদ আরিফ বিল্লাহ,মেহের ডিগ্রী কলেজে গ্রন্থাগারী ঝর্না মন্ডল,গ্রন্থাগারের পাঠক খালেদ ফয়সাল প্রমুখ।

এর আগে অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোহাম্মদ শওকত ওসমানের নেতৃত্বে বিভিন্ন প্রতিষ্ঠানের লাইব্রেরীয়ান,পাঠক,শিক্ষার্থী ও অভিভাবকগণদের নিয়ে দিবস উপলক্ষে একটি র‍্যালী বের করা হয়।যা চাঁদপুর প্রেস ক্লাব প্রাঙ্গণ হতে শুরু হয়ে জেলা গ্রন্থাগার কার্যালয় প্রাঙ্গনে এসে শেষ হয়।

আলোচনা সভা শেষে গত বছরের ১৫ ই আগষ্ট জাতীয় শোক দিবস এবং ১৬ ডিসেম্বরের মহান বিজয় দিবসে জেলা গ্রন্থাগার কর্তৃক আয়োজিত রচনা, বই পাঠ ও চিত্রাঙ্কনে অংশ নিয়ে বিজয়ী হওয়া মোট ৫৫ জন বিজয়ীর মাঝে পুরুষ্কার তুলে দেন অতিথিরা।

স্টাফ করেসপন্ডেট
০৫ ফেব্রুয়ারি,২০১৯