Home / চাঁদপুর / চাঁদপুরে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত
চাঁদপুরে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

চাঁদপুরে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

চাঁদপুরে নানা আয়োজনের মধ্য দিয়ে জাকজমকপূর্নভাবে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হয়েছে। রোববার(২৮ এপ্রিল) সকাল সাড়ে ৮টায় দিবসটি উপলক্ষে জেলা লিগ্যাল এইড কমিটির আয়োজনে জেলা জজ আদালত ভবন থেকে একটি বর্নাঢ্য র্যালি শুরু করে ইলিশ চত্ত্বর হয়ে পুনরায় আদালত প্রাঙ্গনে এসে শেষ হয়। পরে ফ্রি মেডিকেল ক্যাম্পেইন ও লিগ্যাল এইড ফেয়ার মেলা উদ্বোধন শেষে দিবসের তাৎপর্য ও গুরুত্ব সম্পর্কে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

দিবসের প্রতিপাদ্য বিষয় হল “বঙ্গবন্ধুর সোনার বাংলায় শেখ হাসিনার অবদান বিরিমূল্যে লিগ্যাল এইডে আইনি সেবাদান।”

জেলা জজ আদালত প্রাঙ্গনে আলোচনা সভায় জেলা লিগ্যাল এইড কমিটি চেয়ারম্যান এবং জেলা ও দায়রা জজ মোঃ জুলফিকার আলীখাঁন এর সভাপতিত্বে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ জামাল হোসেন, পুলিশ সুপার জিহাদুল কবির বিপিএম পিপিএম, নারী ও শিশু নির্যাতন ট্রাইবুন্যালের বিচারক মাহমুদুল কবির,চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নূরে আলম, জেলা আওয়ামীলীগ সাধারন সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, জেলা পরিষদ চেয়ারম্যান ওচমান গনি পাটওয়ারী, জেলা আইনজীবি সমিতির সভাপতি অ্যাড. শেখ মো. জহিরুল ইসলাম।

স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা ও দায়রা জজ সারওয়ার আলম।

জেলা লিগ্যাল এইড কমিটি চেয়ারম্যান এবং জেলা ও দায়রা জজ মোঃ জুলফিকার আলী বলেন, লিগ্যাল এইড মূলত কল্যানকর রাষ্ট্রে পরিনত করার জন্য কাজ করছে। এই পৃথিবীতে আমরা সীমিত সময়ের জন্য এসেছি। বিচার পাওয়ার দায়িত্ব সবার রয়েছে। তবে সকলকে খেয়াল রাখতে হবে কিয়ামতের দিন রাজা, বাদশা, প্রজা সবাইকে বিচারের আওতায় আসতে হবে।
তিনি আরো বলেন, লিগ্যাল এইড প্রদানের জন্য ৫০জন আইনজীবি রয়েছে। লিগ্যাল এইডের বিষয়ে অসহায়, দুস্থঃদের জানানোর দায়িত্ব সকলের রয়েছে। সমাজের এখনও যারা বিচার প্রাপ্তি থেকে দূরে আছে। তাদেরকে আইনী সহায়তা প্রদানের জন্য চাঁদপুর জেলা লিগ্যাল এইড সর্বদা প্রস্তুত রয়েছে।

সিনিয়র জজ মতলব উত্তর মোঃ সিরাজ উদ্দিন এর পরিচালনায় বক্তব্য রাখেন পাবলিক প্রসিকিউর (পিপি) অ্যাড. আমান উল্ল্যাহ, (জিপি) অ্যাড. রুহুল আমিন, জেল সুপার মো. মাঈনুদ্দিন, জেলা আইনজীবি সমিতির সাবেক সভাপতি অ্যাড. বিনয় ভূষন মজুমদার, জেলা লিগ্যাল এইড এর মাধ্যমে সুবিধাভোগী তানজিলা আক্তার, আইনজীবি কোহিনুর রশিদ।

সভার পূর্বে পবিত্র কোরআন তেলওয়াত করেন সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কামাল হোসেন। গীতা পাঠ করেন নারায়ন চন্দ্র দে। সভা শেষে শ্রেষ্ঠ প্যানেল আইনজীবিদের পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ।

সিনিয়র স্টাফ করেসপন্ডেট
২৮ এপ্রিল ২০১৯