Home / চাঁদপুর / চাঁদপুরে জাতীয় শোক দিবসে জেলা প্রশাসনের কর্মসূচি
SHOK

চাঁদপুরে জাতীয় শোক দিবসে জেলা প্রশাসনের কর্মসূচি

১৫ আগস্ট জাতীয় শোক দিবস। স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাতবার্ষিকী। ১৯৭৫ সালের এদিনে একাত্তরের পরাজিত ঘাতক চক্র বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারের ১৭ জন সদস্যকে নির্মমভাবে হত্যা করে। এদিনটি বাঙালি জাতি জাতীয় শোক দিবস হিসেবে পালন করে আসছে। দিবসটি চাঁদপুরে যথাযথ মর্যাদার সাথে উদ্যাপন করার লক্ষ্যে জেলা প্রশাসনের প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়।

২০জুলাই এক সভা অনুষ্ঠিত হয় । জেলা প্রশাসক কামরুল হাসানের সভাপতিত্বে এ সভাটি অনুষ্ঠিত হয় ।

চাঁদপুরে যথাযথ মর্যাদার সাথে উদযাপন করার লক্ষ্যে জেলা প্রশাসনের প্রস্তুতি সভায় সমন্বয় সভার সব সদস্য বিশিষ্ট জেলা প্রশাসন ও রাজনৈতিক, শিক্ষক,সাংবাদিক,সুধীজন ও সমাজসেবী ব্যাক্তিবর্গ নিয়ে জেলা কমিটি ও ৬ টি উপ-কমিটি গঠন করা হয়েছে।
এ ছাড়াও ১৯ টি সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে । ১ আগস্ট থেকে কালো ব্যাচ ধারণ করা হবে।

গৃহীত কর্মসূচি

১৫ আগস্ট সকালে সকল সরকারি,বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান,শিক্ষা প্রতিষ্ঠান এবং ব্যবসা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধ-নমিতভাবে উত্তোলন, সকাল ৯ টায় চাঁদপুর সরকারি কলেজে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ,সকাল সাড়ে ৯ টায় র‌্যালি , বেলা ১০ টায় আলোচনা ও ‘ আমার চোখে বঙ্গবন্ধ ‘ ৭-১৪ আগস্ট মধ্যে বইা পড়া , রচনা ও কুইজ প্রতিযোগিতা, দুপুরে হাসপাতাল,জেলখানা,এতিমখানা, সরকারি শিশু পরিবার ও মুখ-বধির স্কুলে ইন্নতমানের খাবার পরিবেশন,বাদ যোহর দোয়া ও বিভিন্ন উপাসনালয়ে প্রার্থনা, বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক প্রামাণ্যচিত্র প্রদর্শন ও বিকেল ৫ টায় নাটক ।

শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে স্বাস্থ্যবিধি মেনে নিজ নিজ উদ্যোগে শোক দিবসের নানা কর্মসূচি পালন। এ ছাড়া জেলা শিল্পকলা একাডেমি,ইসলামিক ফাউন্ডেশন ও শিশু একাডেমি সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করবে।

সকল কর্মসূচি স্বাস্থ্যবিধি মেনে জাতীয় কর্মসূচিকে অনুসরণ করে করার জন্যে সভায় সকলকে অনুরোধ জানানো হয়।

জাতীয় শোক দিবস উপলক্ষে ১৫ আগস্ট ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে সারাদেশে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকীতে কোরআন তেলায়েত,হামদ-নাত ও বিশেষ দোয়া ও মোনাজাতের আয়োজন করাব নির্দেশ রয়েছে ।

জাতীয় কর্মসূচির সাথে সঙ্গতি রেখে চাঁদপুরে জাতীয় শোক দিবসের সকল কর্মসূচি পালিত হবে। তবে অন্যান্য বছরের কর্মসূচির মতোই এবারের কর্মসূচিগুলো থাকবে।এদিকে চাঁদপুর জেলা আওয়ামী লীগ,উপজেলা আওয়ামী লীগ ও স্ব স্ব ইউনিয়ন আওয়ামী লীগ ও স্ব স্ব উপজেলা প্রশাসন কেন্দ্রিয়ভাবে ঘোষিত কর্মসূচি পালন করবে।

এদিকে জেলার সকল সরকারি -বেসরকারি ও স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠানে ইতোমেধ্যেই ড্রফ ব্যানার টানানো হয়েছে ।

প্রতিবেদক : আবদুল গনি,
৬ আগস্ট ২০২৩