Home / চাঁদপুর / চাঁদপুরে চাল-ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা সাড়ে ১৭ হাজার মে.টন
Rice boro

চাঁদপুরে চাল-ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা সাড়ে ১৭ হাজার মে.টন

চাঁদপুরে এবার ২০২১-২২ অর্থবছরে চাল-ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা সাড়ে ১৭ হাজার মে.টন। যা ২৮ এপ্রিল থেকে প্রতি কেজি ধান ২৭ টাকা দরে কৃষকের কাছ থেকে কেনা শুরু হয়েছে। এ সংগ্রহ অভিযান আগামি ৩১ আগস্ট পর্যন্ত চলবে।

চাঁদপুরে চলতি বছরের ৯ জুন পর্যন্ত ১ হাজার ৫শ ৭০ মে.টন ধান ববেং ১ হাজার ৭ মে.টন চাল সরকারি-বেসরকারি নির্দেশমতে সংগ্রহ করেছে ।

তথ্য জানা গেছে-চলতি অর্থবছরে ৮ হাজার ৬ শ ৪৩ মে.টন চাল, ৮ হাজার ২শ ৫৬ মে.টন ধান এবং ৭শ ৯৪ মে.টন আতব চাল সংগ্রহের নির্দেশ রয়েছে।

প্রতি কেজি ধান ২৭ টাকা,প্রতি কেজি চাল ৪০ টাকা এবং আতপ চাল ৩৯ টাকা কেজি দরে ক্রয় করার নির্দেশনা রয়েছে। চাঁদপুরে ২০ মিলারের কাছ থেকে সরাসরি চাল এবং কৃষক ও কৃষি অ্যাপস এর মাধ্যমে সরাসরি ধান কেনার নির্দেশনা রয়েছে ।

সরকার প্রতিবছর খাদ্যদ্রব্যের বাজার নিয়ন্ত্রণে খোলা বাজারে বিক্রির জন্য ওএমএস,ভিজিডি,
ভিজিএফ ও জি আর খাদ্যের জন্য প্রতিবছর এ ধান-চাল সংগ্রহ করে থাকে। খাদ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যামে যুক্ত হয়ে এ সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

প্রসঙ্গত,সারাদেশে ২৪ ফেব্রুয়ারি খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় চলতি বোরো মৌসুমে সারাদেশে সরাসরি কৃষকের কাছ থেকে ২৭ টাকা কেজি দরে ৬ লাখ ৫০ হাজার মে.টন ধান, মিলারদের কাছ থেকে ৪০ টাকা কেজি দরে ১১ লাখ মে.টন সিদ্ধ চাল ও ৩৯ টাকা কেজি দরে ৫০ হাজার মে.টন আতপ চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়।

আবদুল গনি ,
চাঁদপুর টাইমস
১৩ জুন ২০২২
এজি