Home / চাঁদপুর / চাঁদপুরে খোলা তেল বিক্রি করায় ৪ দোকানীকে অর্থদণ্ড
Tell

চাঁদপুরে খোলা তেল বিক্রি করায় ৪ দোকানীকে অর্থদণ্ড

চাঁদপুরে যত্রতত্র বিক্রি হচ্ছে জ্বালানি তেল। ফলে যে কোনো সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। শনিবার(২১ ডিসেম্বর) দুপুরে যত্রতত্র পেট্রোলিমায় জাতীয় পদার্থ বিক্রি করায় জেলা প্রশাসনের পক্ষ থেকে মোবাইল কোর্ট করা হয়েছে।

চাঁদপুর সদর উপজেলার বিভিন্ন স্থানে এ মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। মোবাইল কোর্ট পরিচালনা করেন জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সামিউল ইসলাম।

তিনি জানান, জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান স্যারের নির্দেশে চাঁদপুর সদর উপজেলার বাদামতলী, নিজগাছতলা, ঢালীরঘাট বাজার, বঙ্গবন্ধু সড়ক, নানুপুর বাঘড়া বাজার ও বহরিয়া বাজার এলাকায় যত্রতত্র পেট্রোলিয়াম জাতীয় পদার্থ বিক্রির উপর মোবাইল কোর্ট করা হয়েছে।

এ সময় মোবাইল কোর্টে বিভিন্ন দোকানে লাইসেন্স প্রদর্শন করার নির্দেশ দিলে দোকানীরা তাদের লাইসেন্স দেখাতে ব্যর্থ হয় এবং তাদের অপরাধ স্বীকার করেন।

পরে বিভিন্ন দোকানীদেরকে মোবাইল কোর্টে পেট্রোলিয়াম আইন ২০১৬ অনুযায়ী চার দোকানীকে সর্বমোট ২৩ হাজার টাকা জরিমানা করা হয়। সেই সাথে দোকানীদেরকে দ্রুত লাইসেন্স করে নেওয়ার জন্য কঠোর নির্দেশ দেওয়া হয়। জনস্বার্থে এ ধরনের অভিযান জেলা প্রশাসনের পক্ষ হতে অব্যাহত থাকবে বলে তিনি জানান।

এদিকে গত ২০১৬ সালের ১ সেপ্টেম্বর শহরের বঙ্গবন্ধু সড়কে এভাবে খোলা তেলের দোকানে এক দূর্ঘটনায় ৬ জন মারা যায়। কিন্তু এরপরও বন্ধ হয়নি যত্রতত্র তেল বিক্রি। অথচ সরকারি বিধি মোতাবেক জ্বালানি তেল বিক্রির জন্যে কমপক্ষে পাকা মেঝেসহ আধা পাকা ঘর,ফায়ার সার্ভিসের অগ্নিনির্বাপক স্বক্ষমতা-সংক্রান্ত লাইসেন্সসহ অগ্নিনির্বাপক সিলিন্ডার এবং মজবুত ও ঝুঁকিমুক্ত সংরক্ষণাগার থাকতে হবে।

সরকারি ওইসব নীতিমালার তোয়াক্কা না করেই চাঁদপুরের বিভিন্ন উপজেলা-পাড়া-মহল্লার ছোট ছোট বাজারে বিক্রি হচ্ছে দাহ্যপদার্থ। আর এভাবে ওপেন জ্বালানি তেল বিক্রিতে সাধারণ মানুষ থাকে প্রতিটি মুহূর্তে আতঙ্ক আর উৎকণ্ঠায়।

প্রতিবেদক:শরীফুল ইসলাম