Home / সারাদেশ / চাঁদপুরে এ অর্থবছর কর আদায়ের লক্ষ্যমাত্রা ১২৭ কোটি টাকা
tax-office

চাঁদপুরে এ অর্থবছর কর আদায়ের লক্ষ্যমাত্রা ১২৭ কোটি টাকা

চাঁদপুর কর অঞ্চলে চলতি ২০১৯-২০ অর্থবছর কর আদায়ের লক্ষ্যমাত্রা ১২৭ কোটি টাকা। এ অর্থবছরে জেলায় ৩ কর সার্কেল-১৮ (চাঁদপুর সদর) কর কর সার্কেল-১৯ (মতলব) ও ২১ কর সার্কেলের কর প্রদানকারীর সংখ্যা ১৮ হাজার নির্ধারণ করা হয়েছে।

চাঁদপুর উপ-কর আঞ্চলিক কার্যালয় রোববার (১ সেপ্টেম্বর) চাঁদপুর টাইমসকে এ তথ্য জানিয়েছেন।

প্রাপ্ত তথ্যে মতে, চাঁদপুর কর অঞ্চল ৩ ভাগে বিভক্ত। এ গুলো হলো সার্কেল ১৮, ১৯ ও ২১। সার্কেল ১৮ হলো-চাঁদপুর সদরের সকল সরকারি-বেসরকারি কর্মকর্তাদের বেতন,চাঁদপুর সদরের একাংশ, সার্কেল ১৯ হলো-মতলব উত্তর,মতলব দক্ষিণ,হাইমচর ও চাঁদপুর সদর। সার্কেল ২১ হলো-কচুয়া, শাহরাস্তি ও হাজীগঞ্জ উপজেলা।

অথচ ২০১৭-১৮ অর্থবছরে এর লক্ষ্যমাত্রা ছিল ১শ ১ কোটি ১০ লাখ টাকা এবং আদায় করা হয়েছে ৭৩ কোটি ২৯ লাখ টাকা। ২০১৮-২০১৯ অর্থবছরে ১৭ কোটি টাকা বেশি আদায় এবং করদাতার সংখ্যাও বেশি বলে জ।

সার্কেল ১৮ এর চাঁদপুর সদরের সকল সরকারি-বেসরকারি কর্মকর্তাদের বেতন ও চাঁদপুর সদরের একাংশের কর আদায়ের লক্ষ্যমাত্রা হচ্ছে ৬৩ কোটি ৫০ লাখ টাকা। এ অর্থবছরের ৩০ জুন পর্যন্ত আদায় ৬৪ কোটি টাকা। আদায় শতভাগ । এতে তালিকাভূক্ত কর দাতার সংখ্যা হলো ১৪ হাজার ২শ। আয়কর রিটার্ন দাখিল করে ১১ হাজার জন।

সার্কেল ১৯ এর কর আদায়ের লক্ষ্যমাত্রা হচ্ছে ৩০ কোটি টাকা। এ অর্থবছরের ৩০ জুন পর্যন্ত আদায় ১৪ কোটি টাকা। আদায় ৫০% । এতে তালিকাভূক্ত কর দাতার সংখ্যা হলো ৯ হাজার। এ পর্যন্ত আয়কর রিটার্ন দাখিল করে ২ হাজার ৪শ ৫৮ জন।

সার্কেল ২১ (হাজীগঞ্জ) এর কর আদায়ের লক্ষ্যমাত্রা হচ্ছে ৩৪ কোটি ৫০ লাখ টাকা। এ অর্থবছরের ৩০ জুন পর্যন্ত আদায় ১২ কোটি ৫২ লাখ টাকা। আদায় ৫০% । এতে তালিকাভূক্ত কর দাতার সংখ্যা হলো ৪ হাজার ২শ’।

চাঁদপুর কর অঞ্চলের উপ-কর কমিশনার সচীন্দ্র নাথ সরকার চাঁদপুর টাইমসকে বলেন,‘কর দাতার সংখ্যা কখনো স্থীর থাকে না। প্রতিবছরই অবসর জনিতকারণে, ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ বা গুটিয়ে ফেলার কারণে কিংবা নতুন নতুন ব্যবসায়ীর সংখ্যা বৃদ্ধি প্রভৃতির কারণে কর দাতার সংখ্যা বেশি বা কমে যায়। নতুন অর্থ বছরে চাঁদপুরের কর আদায় শতভাগ অর্জিত হবে বলে
তিনি আশাবাদ ব্যাক্ত করেন।’

কর আইনের ১২৪ ধারা মতে কর পরিশোধের নির্ধারিত তারিখের পরদিন থেকে ১ হাজার টাকা এবং এর পরের দিন থেকে দৈনিক ৫০ টাকা হারে জরিমানা করার বিধান রয়েছে। বর্তমানে চাঁদপুরে জরিমানার মাধ্যমে কর আদায় চলমান রয়েছে।

প্রতিবেদক : আবদুল গনি
১ সেপ্টেম্বর , ২০১৯

ডিএইচ