Home / চাঁদপুর / চাঁদপুরে এবার ৫ হাজার মে. টন মরিচ উৎপাদন লক্ষ্যমাত্রা
papper-

চাঁদপুরে এবার ৫ হাজার মে. টন মরিচ উৎপাদন লক্ষ্যমাত্রা

চাঁদপুরে এবার ৫ হাজার ৮৩ মে.টন মরিচ উৎপাদন লক্ষ্যমাত্রা ও চাষাবাদ লক্ষ্যমাত্রা ২ হাজার ২ শ ১০ হেক্টর । কৃষি সম্প্রসারণ বিভাগ চাঁদপুর এর দেয়া তথ্য মতে উৎপাদন ও চাষাবাদ লক্ষ্যমাত্রা সম্পর্কে জানা যায় ।

চাঁদপুরে নদীবিধৌত,আবহাওয়ার অনুকূল পরিবেশ,পরিবহনে সুবিধা,কৃষকদের মরিচ চাষে আগ্রহ,কৃষি বিভাগের উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জনে প্রযুক্তি প্রদান,যোগাযোগ ব্যবস্থার উন্নত,কৃষি উপকরণ পেতে সহজলভ্যতা,বীজ,সার ও কীটন্শাক ব্যবহারে কৃষিবিদদের পরামর্শ, ব্যাংক থেকে সহজ শর্তে কৃষিঋণ প্রদান ইত্যাদি কারণে চাঁদপুরের চাষীরা মরিচ চাষে আগ্রহী বলে জানিয়েছে চাঁদপুর কৃষি বিভাগ।

বিশেষ করে চাঁদপুরের চরাঞ্চলগুলিতে ব্যাপক মরিচ উৎপাদন হয়ে থাকে ।

খামার বাড়ি চাঁদপুরের সূত্র মতে, চাঁদপুর সদরে চাষাবাদ ৩ শ’ ৪০ হেক্টর এবং উৎপাদন হয়েছে ৭ শ’৮২ মে.টন, মতলব উত্তরে চাষাবাদ ৬ শ’ ২৫ হেক্টর এবং উৎপাদন ১ হাজার ৪ শ’ ৩৮ মে.টন, মতলব দক্ষিণে চাষাবাদ ৯০ হেক্টর এবং উৎপাদন ২ শ’৭ মে.টন ।

হাজীগঞ্জে চাষাবা ১ শ’৫ হেক্টর এবং উৎপাদন ২ শ’ ৪১ মে.টন,শাহারাস্তিতে চাষাবাদ ১০ হেক্টর এবং উৎপাদন ২৩ মে.টন, কচুয়ায় চাষাবাদ ৫৫ হেক্টর এবং উৎপাদন ১শ ২৬ মে.টন ।

ফরিদগঞ্জে চাষাবাদ ৫ হেক্টর এবং উৎপাদন ১১ মে.টন এবং হাইমচরে চাষাবাদ ৯ শ’ ৮০ হেক্টর এবং উৎপাদন ২ হাজার ২ শ’ ৫৫ মে.টন লক্ষ্যমাত্রা এবার রবি মেীসুসে রয়েছে বলে কৃসি বিভাগ চাঁদপুর জানিয়েছে ।

প্রতিবেদক-আবদুল গনি ,২৬ নভেম্বর ২০১৯ , মঙ্গলবার