Home / চাঁদপুর / চাঁদপুরে একমাসে ৫ কোটি টাকার কারেন্ট জাল জব্দ
চাঁদপুরে একমাসে ৫ কোটি টাকার কারেন্ট জাল জব্দ

চাঁদপুরে একমাসে ৫ কোটি টাকার কারেন্ট জাল জব্দ

ইলিশ সম্পদর রক্ষায় চাঁদপুর জেলা প্রশাসনের প্রচারণা ও প্রয়োজনীয় পদেক্ষপ ইতোমধ্যে নিয়েছেন। প্রশাসনের কর্মসূচিগুলো বাস্তবায়নে সুশীল সমাজসহ আইনশৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছেন।

নিয়মিত চাঁদপুর কোস্টগার্ড ও নৌ পুলিশের অভিযানে আটক হচ্ছে বিপুল পরিমান জাটকা ও কারেন্ট জাল। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জেলেদের সাাজা দেয়া হচ্ছে।

শনিবার ভোরে মেঘনায় বরিশাল থেকে রাজধানী ঢাকাগামী এমভি কর্ণফুলী-১ নামে যাত্রীবাহী লঞ্চে অভিযান চালিয়ে সাড়ে তিন হাজার কেজি জাটকা জব্দ করেছে নৌ পুলিশ।

চাঁদপুর লঞ্চ টার্মিনাল এলাকায় গোপন সংবাদের ভিত্তিতে এই অভিযান চালানো হয়। এসময় ওই লঞ্চের ডেকের নিচে লুকিয়ে রাখা ৮০টি ঝুড়িতে জাটকার সন্ধান পায় নৌ পুলিশের সদস্যরা।

তবে এই ঘটনায় জড়িত কাউকে আটক করা যায়নি।

সকালে চাঁদপুর লঞ্চ টার্মিনালের পাশের নৌ পুলিশের ফাঁড়িতে জাটকার চালান নিয়ে আসা হয়। পরে প্রশাসন ও মৎস্য বিভাগের কর্মকর্তাদের উপস্থিতিতে বিভিন্ন মাদ্রাসা-এতিমখানা ও দুঃস্থদের মাঝে এসব জাটকা বিতরণ করা হয়।

ইলিশ আমাদের জাতীয় সম্পদ, একে রক্ষা করা জরুরি, একথা যেনো আমাদের মুখের স্লোগানের মধ্য এখন সীমাবদ্ধ হয়ে গেছে। আর কিছুদিন পরেই আসছে পহেলা বৈশাখ, এদিন বাঙালি জাতি নানা উৎসবে মেতে উঠে, খাবারের আয়োজনে ভিন্নতা পায় পান্তা ইলিশ। এ নিয়ে সারাদেশ জুড়ে রয়েছে ইলিশের ব্যাপক চাহিদা।

ওই সময়ে অনেকেই এ স্লোগানটি ভুলে যায়। ইলিশ ধরার নিষিদ্ধ সময়ে পান্তা ইলিশ আয়োজন নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক নেতিবাচকর প্রচারণা রয়েছে।

পহেলা বৈশাখকে কেন্দ্র করে চাঁদপুরের বাইরের ইলিশ পাচারকালে ইতোমধ্যে কয়েকটি চালান আইনশৃঙ্খলা বাহিনীর হাতে আটক হয়েছে। জেল জরিমানা হয়েছে পাচারকারীদের।

এদিকে দু’মাসব্যাপী ইলিশ রক্ষা অভিযানের ১ মাসে ব্যাপক সাফল্য পেয়েছে চাঁদপুর কোস্টগার্ড।

চাঁদপুর কোস্টগার্ডের সূত্রমত্রে মার্চ মাসব্যাপী অভিযানে ১৮ লাখ ২৪ হাজার ৫ শ’ বর্গমিটার কারেন্ট জাল আটক করা হয়েছে। যার মূল্য প্রায় ৫ কোটি ৪৪ লাখ ৭৭ হাজার ৫ শ’ টাকা।

অন্যান্য জাল আটক করা হয়েছে ১ লাখ ৬৫ হাজার বর্গমিটার, যার মূল্য প্রায় ৯৯ লাখ টাকা। বেহেন্দী জাল জব্দ করা হয়েছে ০২ টি, জাটকা ১৩ হাজার ১ শ’ ৩৫ কেজি, ইলিশ ৭শ’ ৫০ কেজি, বাল্ক হেড ৫ টি, বোট ২৫ টি, জেলে আটক হয়েছে ৪৮ জন

চাঁদপুর কোস্টগার্ড জানায়, জব্দকৃত কারেন্ট জাল , জাটকা, বোটসমূহ ও আটককৃত জেলেদের আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য মৎস্য কর্মকর্তার নিকট এবং জব্দকৃত পলিথিন পরিবেশ অধিদপ্তরের নিকট হস্তান্তর করা হয়।

চাঁদপুরে একমাসে ৫ কোটি টাকার কারেন্ট জাল জব্দ

About The Author

দেলোয়ার হোসাইন

||আপডেট: ০৪:১৯  অপরাহ্ন, ১০ এপ্রিল ২০১৬, রোববার

চাঁদপুর টাইমস /এমআরআর

Leave a Reply