Home / চাঁদপুর / চাঁদপুরে ইলিশের আমদানি শুরু
ELISH-
ফাইল ছবি

চাঁদপুরে ইলিশের আমদানি শুরু

প্রতি বছরের আগষ্ট থেকে অক্টোবর মাস পর্যন্ত ইলিশের ভর মৌসুম হলেও এবছর অসময়ে ইলিশের আমদানি শুরু হয়েছে চাঁদপুরে প্রধান মৎস্য আড়ৎ বড় স্টেশন মাছঘাটে।

প্রতিদিন ৮ থেকে ১০ মণ বড় সাইজের ইলিশ আমদানি হচ্ছে। এছাড়াও স্থানীয় পদ্ম-মেঘনা নদীতে জেলেদের আহোরিত ছোট সাইজের ইলিশত নিয়মিত ঘাট বিক্রি হচ্ছে। দু’সপ্তাহে দক্ষিণাঞ্চলের বড় সাইজের ইলিশের আমদানি হওয়ার কারণে সরগরম হয়ে উঠেছে মাছঘাট।

চাঞ্চল্য ফিরে এসেছে পাইকারি, আড়ৎদার, খুচরা বিক্রেতা ও শ্রমিকদের মধ্যে। ১০-১২ বছরের মধ্যেও মৌসুমের এ সময়ে বড় সাইজের ইলিশ আমদানি দেখেননি বলে জানিয়েছেন মৎস্য ব্যবসায়ীরা।

বৃহস্পতিবার ৩০ জানুয়ারি দুপুরে শহরের বড় স্টেশন মাছঘাটে গিয়ে দেখা গেছে ডাকাতিয়া নদীর পাড়ে বড় দু’টি ট্রলারে করে দক্ষিণাঞ্চলের ভোলা, দৌলতখাঁন, চরফ্যাশন থেকে বড় সাইজের ইলিশ নিয়ে এসেছে ১০-১২ জন ব্যবসায়ী। এসব ইলিশ টুকরিতে করে আড়তে উঠাচ্ছে শ্রমিকরা। বিক্রির জন্য আড়ৎগুলোর সামনে বড় বড় স্তুপ করে সাজানো হচ্ছে। বাছাই করা বড় ছোট ইলিশের স্তুপ আবার মুহুর্তেই হাকডাক দিয়ে দাম হাকিয়ে বিক্রি করে আড়ৎদাররা।

ঘাটের মৎস্য আড়তের একজন ব্যবসায়ী বলেন,‘দু’সপ্তাহে যেসব ইলিশ আমদানি হচ্ছে এসব ইলিশের অধিকাংশ সাইজ ১ কেজি। আজকের বাজারে ১ কেজি ইলিশ প্রতি মণ ৩০-৩২ হাজার টাকা, ১ কেজি ৪শ’ গ্রাম এবং দেড় কেজি ওজনের ইলিশ প্রতিমণ ৩৬-৪০ হাজার টাকা। ৫শ’ ৬শ’ গ্রামের ইলিশ প্রতি মণ ২৪-২৫ হাজার টাকা। ২শ’ থেকে ৩শ’ গ্রাম ওজনের ইলিশ প্রতিমণ ১০-১২ হাজার টাকা। ছোট সাইজের ইলিশগুলো বেশিরভাগ চাঁদপুরের স্থানীয় জেলেরা পদ্ম-মেঘনা নদী থেকে আহরণ করে। এর মধ্যে জাটকা ইলিশ থাকে।’

চাঁদপুর জেলা মৎস্য বণিক সমবায় সমিতি লিমিটেড এর সাধারণ সম্পাদক হাজী সবেবরাত বলেন, ‘ দু’ সপ্তাহ দক্ষিণাঞ্চলের ইলিশের আমদানি বেড়েছে। তবে অসময়ের এ ইলিশ মৌসুমে আহরণকৃত ইলিশের মত স্বাদ নেই। সাধারণত এ সময় বড় সাইজের ইশিল দেখা যায় না। গত প্রায় ১০ -১২ বছর পূর্বে একবার এ সময়ে ইলিশের আমদানি হয়েছে। প্রাকৃতিকভাবে বড় সাইজের ইলিশ এ সময়ে আমদানি হয় না।

তিনি আরো বলেন, ‘চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীর বড় সাইজের ইলিশের আমদানি কম। এ ঘাটের ৬-৭জন ব্যবসায়ী দক্ষিঞ্চালের ইলিশ আমদানি করেন। এসব ইলিশ চাঁদপুরের স্থানীয় বাজারে বিক্রি হয় ও কুমিল্লা, ঢাকা, গাজীপুর, টাঙ্গাইল, বগুড়া, দিনাজপুর, পাবনা,ময়মনসিংহ ও সিলেটে রপ্তানি করা হয়।’

করেসপন্ডেন্ট , ৩১ জানুয়ারি ২০২০