Home / চাঁদপুর / চাঁদপুরে আয়কর রিটার্ন আদায় ১শ কোটি টাকা
Taxes

চাঁদপুরে আয়কর রিটার্ন আদায় ১শ কোটি টাকা

চাঁদপুরে ৩ টি সার্কেলে আয়কর রিটার্ন আদায় ১শ কোটি টাকা। প্রাপ্ত তথ্যে জানা গেছে -২০২২-২৩ অর্থবছরে সার্কেল ১৮ এর চাঁদপুর সদরের সকল সরকারি-বেসরকারি কর্মকর্তাদের বেতন ও চাঁদপুর সদরের একাংশের কর আদায়ের লক্ষ্যমাত্রা রয়েছে ১২১ কোটি টাকা।

মার্চ ২০২৩ পর্যন্ত আদায় ৫৩ কোটি টাকা। এতে তালিকাভূক্ত কর দাতার সংখ্যা হলো ২১ হাজার। ২০২১-২২ অর্থবছরে এ সার্কেল ১৮ এর চাঁদপুর সদরের সকল সরকারি-বেসরকারি কর্মকর্তাদের বেতন ও চাঁদপুর সদরের একাংশের কর আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ১১০ কোটি টাকা। জুন ২০২২ পর্যন্ত আদায় ৮৩ কোটি টাকা। এতে তালিকাভূক্ত কর দাতার সংখ্যা হলো ১৩ হাজার।

সার্কেল ১৯ এর কর আদায়ের লক্ষ্যমাত্রা হচ্ছে ৩১ কোটি ৫০ লাখ টাকা। ২০২৩ এর মার্চ পর্যন্ত আদায় ১০ কোটি ৭৩ লাখ টাকা। এতে তালিকাভূক্ত কর দাতার সংখ্যা হলো ১০ হাজার ৬শ ২১ জন । ২০২১-২২ অর্থবছরে এ সার্কেল এর কর আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৩১ কোটি টাকা। ৩০ জুন পর্যন্ত আদায় ১৫ কোটি ৭২ লাখ টাকা। এতে তালিকাভূক্ত কর দাতার সংখ্যা হলো ১০ হাজার ৩শ ১৯ জন।

চাঁদপুরের হাজীগঞ্জে ২০২২-‘২৩ অর্থবছরের মার্চ পর্যন্ত আয়কর রিটার্ণ আদায় হয়েছে ১৫ কোটি টাকা। এ অর্থবছরের লক্ষ্যমাত্রা ছিল ৩৪ কোটি ৪০ লাখ টাকা এবং রিটার্ণ দাখিরকারীর সংখ্যা ১৯ হাজার। মার্চ পর্যন্ত ৬ হাজার ৯শ’ রিটার্ণ দাখিলকারীর কাছ থেকে আদায় হয়েছে ১৫ কোটি ১০ লাখ টাকা।

সংশ্লিষ্ঠ হাজীগঞ্জ সার্কেলের কর্মকর্তা মো.মনির হোসেন জানান- রাজস্ব বিভাগের নিদের্শনা অনুযায়ী সারাদেশের ন্যায় ৩০ জুন পর্যন্ত রিটার্ণ জমা দেযার সময়সীমা নির্ধারণ রযেছে। ঐ সময়ের মধ্যে লক্ষ্যমাত্রা অর্জিত হবে বলে তিনি আশাবাদী।

২০২১-‘২২ সালে সার্কেল ২১ হাজীগঞ্জ এর কর আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ২৬ কোটি টাকা। ২০২১-‘ ২২ অর্থবছরের ৩০ জুন পর্যন্ত আদায় ১৭ কোটি ৯ লাখ টাকা। এতে তালিকাভূক্ত কর দাতার সংখ্যা ছিল ৬ হাজার ৬শ’২৯ জন। সার্কেল ২১ হলো-কচুয়া,শাহরাস্তি ও হাজীগঞ্জ উপজেলা-এ তিন উপজেলা নিয়ে গঠিত ।

চাঁদপুরের উপ-কর কমিশনের কার্যলয় সূত্রে মতে – চাঁদপুরে কুমিল্লা কর অঞ্চলের ৩টি সার্কেলে ২০২২-২৩ অর্থবছরে ১৮৬ কোটি ৯০ লাখ টাকা কর আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। রিটার্ণ দাখিরকারীর সংখ্যা ৫০ হাজার ৬শ’ ২১ জন। এ ৩ সার্কেলে মার্চ পর্যন্ত ৩০ হাজার ১শ’ রিটার্ণ দাখিলকারীর কাছ থেকে আদায় হয়েছে ৭৮ কোটি ৮৩ লাখ টাকা।

২০২১-২২ অর্থবছরে ১৬৭ কোটি টাকা কর আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। এ অর্থবছরের ৩০ জুন পর্যন্ত চাঁদপুর জেলায় ৩ টি সার্কেলে কর আদায় হয়েছে ১৬৭ কোটি। কর প্রদান করেছেন ২৯ হাজার ৯ শ’ ৪৮ জন করদাতা।

তথ্যমতে, চাঁদপুর কর অঞ্চল ৩ ভাগে বিভক্ত। এগুলো হলো : সার্কেল ১৮, ১৯ ও ২১। সার্কেল ১৮ হলো-চাঁদপুর সদরের সকল সরকারি-বেসরকারি কর্মকর্তাদের বেতন,চাঁদপুর সদরের একাংশ।

সার্কেল ১৯ হলো-মতলব উত্তর,মতলব দক্ষিণ,হাইমচর ও চাঁদপুর সদর। সার্কেল ২১ হলো-কচুয়া,শাহরাস্তি ও হাজীগঞ্জ উপজেলা-এ তিন উপজেলা নিয়ে গঠিত। সাধারণত: মে-জুন মাসেই করদাতাগণ আয়কর রিটার্ন দাখিল করেন বেশি।

কর আইনের ১২৪ ধারা মতে কর পরিশোধের নির্ধারিত সময় পার হওয়ার পরদিন ১ হাজার টাকা এবং এর পরের দিন থেকে দৈনিক ৫০ টাকা হারে জরিমানা করার বিধান রয়েছে। কিন্ত এ অর্থবছর জরিমানা ব্যতীত করদাতাগণের আয়কর রিটার্ন দাখিল করার সুযোগ রয়েছে বলে জানা গেছে ।

আবদুল গনি, ১৪ এপ্রিল ২০২৩