Home / শীর্ষ সংবাদ / চাঁদপুরে আমন মৌসুমে ৪৯৯৭ মে.ট্ন ধান-চাল ক্রয় লক্ষ্যমাত্রা
চাল আমদানির অনুমতি
ফাইল ছবি

চাঁদপুরে আমন মৌসুমে ৪৯৯৭ মে.ট্ন ধান-চাল ক্রয় লক্ষ্যমাত্রা

চাঁদপুর জেলার ৮ উপজেলায় আমন মৌসুমে ধান ও চাল ক্রয়ের লক্ষ্যমাত্রা ৪হাজার ৯শ ৯৭ মে. টন । এর মধ্যে ধান করা হচ্ছে ৩ হাজার ৬শ ৯৮ মে.টন,সিদ্ধ চাল কেনার লক্ষ্যমাত্রা ১ হাজার ২ শ ১৪ মে.টন এবং আতপ চাল কেনার লক্ষ্যমাত্রা ৮৫ মে.টন ।

জেলা খাদ্য নিয়ন্ত্রক চাঁদপুর ৩০ ডিসেম্বর ২০১৯ বিষয়টি চাঁদপুর টাইমসকে জানিয়েছে ।

এ পর্যন্ত কচুয়ায় ৬ মে.টন ,মতলব উত্তর ২ মে.টন ও চাঁদপুর সদরে ২ মে.টন ধান ক্রয করা হয়েছে। এসব ধান ও চাল কৃষকদেরকে লটারির মাধ্যমে নির্বাচন করে স্থানীয়বাবে সংগ্রহ করার সরকারি নির্দেশ রয়েছে্ । চাঁদপুর জেলায় ১৬ জন মিল মালিকদের কাছ থেকেই চাল ক্রয় করার সরকারি নির্দেশ রয়েছে ।

প্রাপ্ত তথ্য মতে, প্রতি কেজি ধান সরকারিভাবে ক্রয় করা হবে ২৬ টাকায়, সিদ্ধ চাল ৩৬ টাকায এবং আতপ চাল ক্রয় করা হবে ৩৫ টাকা কেজি দরে ।

চাঁদপুর লক্ষ্যমাত্রা ২৬৫ মে টন ধান এবং সিদ্ধ চাল ১ হাজার ২ ম৭ মে.টন ও আতব চাল ৩৫ মে.টন। হাইমচর উপজেলা ধন ক্রয় ৩১২ মে.টন ,হাজীগঞ্জ উপজেলায় ধান ১ মে. টন,ফরিদগঞ্জ উপজেলায় ধান ১ হাজার ২শ ৪১ মে.টন,শাহরাস্তি উপজেলা ধান ১৭৮ মে.টন ও আতব চাল ৫০ মে.টন,কচুয়া উপজেলায ধান ৫৪৮ মে.টন,মতলব উত্তরে ১ হাজার ১শ ৪৮ মে.টন এবং মতলব দক্ষিণে ধান ৫ মে.টন ৭ মে.টন আবত চাল ক্রয় করার নির্দেশ রয়েছে ।

এদিকে সারাদেশ থেকে সরকার ১৬ টি জেলা থেকে ২১ হাজার ৮শ ৭০ জন কৃষকের কাছ থেকে অ্যাপসের মাধ্যমে সরাসরি ধান কিনবে্ । এ তালিকা চূড়ান্ত করেছে খাদ্য অধিদপ্তর । স্থানীয় পর্যায়ের কমিটির সভাপতি হচ্ছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ।

চাঁদপুর জেলা খাদ্য বিভাগ কার্যালয়ের সূত্রে জানা গেছে , ২০ নভেম্বর থেকে ধান ক্রয় করা শুরু হয়েছে এবং ফেব্রুয়ারি ২৮ পর্যন্ত এ প্রক্রিয়া অব্যাহত থাকবে ।

আবদুল গনি , ৩০ ডিসেম্বর ২০১৯