Home / চাঁদপুর / চাঁদপুরের মানুষ অত্যন্ত নম্র, ভদ্র ও মার্জিত : আইজিপি
comiunity police igp

চাঁদপুরের মানুষ অত্যন্ত নম্র, ভদ্র ও মার্জিত : আইজিপি

কমিউনিটি পুলিশিং এর প্রতিষ্ঠাতা, চাঁদপুরের সাবেক পুলিশ সুপার ও বর্তমান পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হক বিপিএম, পিপিএম বলেছেন, ‘চাঁদপুরের মানুষ অত্যন্ত নম্র, ভদ্র ও মার্জিত। তাদের সাথে কাজ করে আনন্দ আছে। কারন তারা সব সময় পুলিশকে সহায়তা করে।’

শনিবার (১১ নভেম্বর) দুপুরে চাঁদপুর শহরের হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে কমিউনিটি পুলিশিং সমাবেশে প্রধান আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পুলিশ সুপার ও কমিউনিটি পুলিশিং সমন্বয় কমিটির প্রধান উপদেষ্টা শামসুন্নাহার পিপিএম-এর সভাপতিত্বে এ সমাবেশে প্রধান অতিথির ছিলেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) শহীদুল হক।

কমিউনিটি পুলিশিং মূলত আমি এ চাঁদপুর থেকে শুরু করি। পুলিশ জনগেণর দূরুত্ব কমিয়ে আনতেই কমিউনিটি পুলিশিং এর সৃষ্টি। যে সমাজে অপরাধ দমনে ঘাটতি থাকে। সেই সমাজে সামাজিক ব্যাধিগুলো বৃদ্ধি পাবে।

তিনি বলেন, জঙ্গিদের নেটওয়ার্ক আমরা বের করেছি। ২৭টি অভিযান করেছি। আমাদের সফলতা আছে। জঙ্গীদের সারেন্ডার করার জন্যে বারবার অনুরোধ করেছি। পৃথিবীর কোথাও জঙ্গীরা নেকুজেশন করে না। কিন্তু আমরা তাদের বুঝিয়ে সারেন্ডার করিয়েছি। অথচ একটি বিশেষ মহল এ নিয়ে প্রশ্ন তুলছে তারা পুলিশের কাজ নিয়ে বিতর্ক সৃষ্টি করে ওই বিশেষ মহল পুলিশের কাজে বিভ্রান্তি সৃষ্টি করছে। তিনি শনিবার দুপুরে চাঁদপুর শহরের হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে কমিউনিটি পুলিশিং সমাবেশে প্রধান আলোচকের বক্তব্যে এসব কথা বলেন।

আইজিপি বলেন, কে কোন দলের, কোন গোষ্ঠির- তা না দেখে আমরা তাদের বিরুদ্ধে কাজ করে যাচ্ছি। পুলিশ রাজনৈতিক প্রতিহিংসার শিকার। ২০১৩ সালে পুলিশরা রাজনৈতিক হামলার শিকার। তখন ৩শ পুলিশকে পঙ্গু ও ১৩জন পুলিশ কে হত্যা করা হয়েছিল। ২০১৫ সালে পেট্রোল সন্ত্রান রোধ করেছি। চাঁদপুরবাসীর সাথে আমার আত্মার সম্পর্ক অটুট থাকবে।

শহীদুল হক বলেন, জনগণ পুলিশের সাথে সরাসরি যোগাযোগ রাখলে দালাল টাউটরা সুবিধা নিতে পারবে না। মানুুষের সাথে পুলিশের কাজের দূরত্ব থাকলে ঠিকভাবে কাজ করা যাবে না। জনগণ ও পুলিশের মধ্যে সেতু বন্ধন সৃষ্টি করতেই কমিউনিটি পুলিশিং গঠন করা হয়েছে। পুলিশের প্রতি আস্থার পরিবশে সৃষ্টি মাধ্যম হিসেবে কমিউনিটি পুলিংশ ব্যবস্থা কার্যকর ভূমিকা পালন করছে।

জেলা কমিউনিটি পুলিশিং এর প্রচার সম্পাদক গিয়াস উদ্দিন মিলন এবং পৌর কমিউনিটি পুলিশিং সাধারণ সম্পাদক শাহেদুল হক মোর্শেদের যৌথ পরিচালনায় বক্তব্য রাখেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি ড.এম এম মনির-উজ-জামান বিপিএম,পিপিএম,পুলিশ হেডকোয়ার্টাসের ডিআইজি চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন পিপিএম,বাংলাদেশ আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী,অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ মাসুদ হোসেন,জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আলহাজ আবু নঈম পাটওয়ারী দুলাল,জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব ওচমান গণি পাটওয়ারী,জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার এমএ ওয়াদুদ,মুক্তিযোদ্ধা ডা.সৈয়দা বদরুন নাহার চৌধুরী।

অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলওয়াত করেন মাও.আব্দুর রহমান। গীতা পাঠ করেন সুখরঞ্জন বর্মচারী।

প্রতিবেদক- মাজহারুল ইসলাম অনিক
: আপডেট, বাংলাদেশ ১১ : ০৩ পিএম, ১১ নভেম্বর, ২০১৭ শনিবার
ডিএইচ

Leave a Reply