Home / উপজেলা সংবাদ / চাঁদপুর সদর / চাঁদপুরের মাছঘাটে আসছে বড় ইলিশ
Hilsha fish
ফাইল ছবি

চাঁদপুরের মাছঘাটে আসছে বড় ইলিশ

কয়েক দিন ধরে চাঁদপুর শহরের বড় স্টেশন মাছঘাটে উঠতে শুরু করেছে প্রচুর ইলিশ। একই সঙ্গে বড় আকারের দুই থেকে আড়াই কেজি ওজনের ইলিশ বেশি পাওয়া যাচ্ছে। বড় আকারের ইলিশ সাড়ে ছয় হাজার টাকায় বিক্রি চলছে। গতকাল সোমবার রাতে মাছঘাটে ইলিশ বিক্রেতাদের এ দামে ইলিশ বিক্রি করতে দেখা যায়।

মাছঘাটের ইলিশ ব্যবসায়ীরা বলছেন, মৌসুম অনুপাতে এ বছর অনেক পরে ইলিশের দেখা মিলেছে। তবে ছোট মাছের সঙ্গে এ বছর বড় আকারের দুই থেকে আড়াই কেজি ওজনের ইলিশ বেশি পাওয়া যাচ্ছে। কেজি প্রতি দাম ২ হাজার ৫০০ থেকে ২ হাজার ৭০০ টাকা। বড় আকারের ইলিশ চলে যাচ্ছে ঢাকা ও চট্টগ্রামে।

ইলিশ ব্যবসায়ী মৎস্য বণিক সমিতির সাবেক সভাপতি মিজানুর রহমান বলেন, দুই-তিন দিন ধরে চাঁদপুর মাছঘাটে প্রতিদিন অন্তত দুই হাজার থেকে আড়াই হাজার মণ ইলিশ আমদানি হচ্ছে, যার অধিকাংশ ইলিশ নোয়াখালী, ভোলা, পটুয়াখালী ও চট্টগ্রাম থেকে আসছে। আবার এখান থেকে বড় পাইকাররা ঢাকা, সিলেট, ময়মনসিংহ, রংপুরসহ বিভিন্ন জেলায় কিনে নিয়ে যাচ্ছেন।

সাধারণ ব্যবসায়ীরা জানান, চাঁদপুর মাছঘাট ইলিশ কেনাবেচার একটি বড় কেন্দ্র। বিশেষ করে চাঁদপুরের পদ্মা-মেঘনার তাজা রুপালি ইলিশের সারা দেশে ব্যাপক চাহিদা। এ কারণে অন্যান্য জেলার অধিকাংশ ইলিশ একটু বেশি দামে বিক্রির আশায় চাঁদপুর মাছঘাটে আনা হয়। বর্তমানে এক কেজি ওজনের ইলিশ ৪০ হাজার টাকা মণ, ৬০০ থেকে ৭০০ গ্রাম ওজনের ২৫ হাজার, ৪০০ থেকে ৫০০ গ্রাম ওজনের ১৫ থেকে ১৮ হাজার টাকা মণ বিক্রি চলছে। (প্রথম আলো)

বার্তা কক্ষ

Leave a Reply