Home / উপজেলা সংবাদ / মতলব দক্ষিণ / মতলবে রিকশা চালিয়েই লেখাপড়া ও সংসার ব্যয় চালাচ্ছে সবুজ
Student rickshaw chol

মতলবে রিকশা চালিয়েই লেখাপড়া ও সংসার ব্যয় চালাচ্ছে সবুজ

চাঁদপুরের মতলবে রিকশা চালিয়েই লেখাপড়া আর সংসার চালাচ্ছে সবুজ নামের এক কিশোর। তার পুরো নাম মো.সবুজ হোসেন। সে এবার জেএসসি পরীক্ষার্থী।

রোববার (১২ নভেম্বর) গণিত বিষয়ের পরীক্ষার দিন মতলবের আলহাজ তোফাজ্জল হোসেন ঢালী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে জেএসসি পরীক্ষা দেখতে যেয়ে সবুজের সাথে চাঁদপুর টাইমস প্রতিনিধির সাথে কথা হয় ।

দারিদ্রতার কাছে হার মানতে রাজী নয় সবুজ হোসেন। তাই বন্ধ করেনি সে লেখাপড়া। সবুজ প্রতিদিন ৭ কি.মি.দূর থেকে নিজেই রিক্সা চালিয়ে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হয়। পরীক্ষার ঘন্টা শেষ হলে আবার ৭ কি.মি. রিক্সা চালিয়ে বাড়ি ফিরে যেতে হয় তাকে। প্রতিদিন এভাবেই ভাড়া রিক্সা চালিয়ে উপার্জিত টাকা দিয়ে চলে লেখাপড়া আর তাদের সংসার ।

সে মতলবের উপাদী ইউনিয়নের আচলছিলা গ্রামের হতদরিদ্র জুলহাস হাবিবের ছেলে। সবুজ জানায়,‘ চার ভাই এক বোনের মধ্যে সে দ্বিতীয়। বড় ভাই তার এক বছরের বড়। সে একটি ফার্ণিচারের দোকানে মিস্ত্রি কাজ শিখছে। বাবা ফেরি করে বিভিন্ন গ্রামে-গঞ্জে আইসক্রিম বিক্রি করে।

ছোট দু’ভাই এক বোনের মধ্যে দু’জন স্কুলে লেখাপড়া করে। দরিদ্রতার কাছে হার না মেনে নিজের এবং দু’ভাই বোনের লেখাপড়া ও সংসার খরচ জোগানোর জন্যে প্রতিদিন সে ভাড়া রিক্সা চালায়। তার আয় হয় দৈনিক ৪ থেকে ৫ শ’টাকা। আয়ের ওই টাকা তার বাবার হাতে তুলে দেয়। বাবাও তার আয়ের টাকা দিয়ে তাদের লেখাপড়া ও সংসার খরচ চালান।

তার বাবা জুলহাস হাবিব বলেন,‘ শিশু কাল থেকেই সবুজের লেখাপড়ার প্রতি খুব ঝোঁক। তাই অভাবের সংসারের কথা চিন্তা করে সবুজ নিজের ইচ্ছাই রিক্সা চালায় আর লেখাপড়া চালিয়ে যাচ্ছে।’

প্রতিবেদক :মাহফুজ মল্লিক
আপডেট,বাংলাদেশ সময় ৫:৪৮ পিএম,১২ নভেম্বর ২০১৭,রোববার
এজি

Leave a Reply