Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / চাঁদপুরের মতলবে আখের বাম্পার ফলন
চাঁদপুরের মতলবে আখের বাম্পার ফলন
প্রতীকী ছবি

চাঁদপুরের মতলবে আখের বাম্পার ফলন

চাঁদপুর জেলার মতলব উত্তরে এবার আখের বাম্পার ফলন হয়েছে। ভালো দাম পাওয়ায় কৃষকদের মুখেও হাসি ফুটেছে। মতলব উত্তর উপজেলায় সবচেয়ে বেশি আখ আবাদ হয়েছে। আখের ফলনও ভালো। ইতোমধ্যে শুরু হয়েছে আখ খুচরা ও পাইকারি বিক্রি। আগামি এক মাসের মধ্যে অধিকাংশ জমির আখ বিক্রি হয়ে যাবে।

চাঁদপুর জেলা কৃষি কার্যালয় সূত্রে জানা গেছে, জেলার ৮ উপজেলার আখ লক্ষ্যমাত্রা ছিল ৬৭৫ হেক্টর। আবাদ হয়েছে ৬৭০ হেক্টর। এর মধ্যে মতলব উত্তর উপজেলায় ২১০ হেক্টর।

ফরিদগঞ্জ উপজেলায় আবাদ হয়েছে ৩৩৫ হেক্টর, মতলব উত্তর ও ফরিদগঞ্জ উপজেলা সেচ প্রকল্পের আওতায় হওয়ায় জমিগুলো কৃষি উপযোগী থাকে বছর জুড়ে। এ ছাড়াও সদর উপজেলায় আবাদ হয়েছে ৬৫ হেক্টর, মতলব দক্ষিণে ৫ হেক্টর,হাজীগঞ্জে ৮ হেক্টর, শাহরাস্তি ৩৫ হেক্টর, কচুয়া ৫ হেক্টর ও হাইমচর উপজেলায় ৭ হেক্টর।

ওই সব উপজেলার বিভিন্ন ইউনিয়নে খোঁজ নিয়ে জানা গেছে,আখের বাম্পার ফলন হয়েছে। আখ চাষিরা জমিতে কাজ করছেন। কেউ আখ তুলছেন, কেউ আঁটি বাঁধছেন। আবার অন্য শ্রমিক এসব আখ সড়কে নিয়ে স্তূপ করে রাখছেন।

চাঁদপুরের মতলব উত্তরের কলাকান্দা ইউনিয়নের দশানী এলাকার বোরহান উদ্দিন সরকার (৪৫) বলেন,‘ তিনি এ বছর ৪০ শতাংশ জমিতে আখের আবাদ করেছেন। খরচ বাদ দিয়ে তার কমপক্ষে ২০ হাজার টাকা লাভ হবে।’

হানিরপাড় গ্রামের কৃষক ফজলুল হক (৪৩) বলেন, ‘তারা ১৫ বছর আখের আবাদ করেন। সেচ প্রকল্প হওয়ার কারণে তাদের আখের ফলন খুবই ভালো হয়েছে। এ বছর তাদের জমিতে ২০৮ নম্বর যা ‘চাঁদপুর গ্যান্ডারি’ নামে পরিচিত। এটিই তারা আবাদ করেছেন। চাঁদপুরে গ্যান্ডারি স্থানীয়ভাবে খুচরা এবং পাইকারি দু’ভাবে বিক্রি হচ্ছে। কারণ এ আখ খুব সহজেই চিবিয়ে খাওয়া যায়।

মতলব দক্ষিণের নায়েরগাঁও এলাকার কৃষক আবুল কালাম (৪৭) বলেন, ‘আমাদের এলাকায় মাত্র আখ বিক্রি শুরু হয়েছে। আগামি ১ মাসের মধ্যে সব আখ বিক্রি হয়ে যাবে। তবে কিছু উঁচু জমির আখ দেরিতে বিক্রি হয় এবং ওইসব কৃষক দামও ভালো পান। এখন পাইকাররা এসে পুরো জমির আখ একসঙ্গে ক্রয় করে নিচ্ছে।’

মতলব উত্তর কৃষি অফিসার মো.সালাউদ্দিন বলেন,‘আবহাওয়া ভালো থাকায় চাঁদপুরের মতলবেসহ চাঁদপুরে এবার আখের আবাদ খুবই ভালো হয়েছে। আখ লাভজনক হওয়ার কারণে কৃষকদেরও দিন দিন আখ আবাদের প্রতি আগ্রহ বাড়ছে। চাঁদপুর গ্যান্ডারি নামক আখ এখন স্থানীয় চাহিদা মিটিয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় রফতানি হচ্ছে। বিভিন্ন হাটে-বাজারে মতরবের আখের প্রচুর চাহিদা রয়েছে।’

খান মোহাম্মদ কামাল
১৯ আগস্ট ২০১৯

এজি