Home / লাইফস্টাইল / জহির রায়হান ছিলেন একজন চলচ্চিত্র নির্মাতা ও লেখক

জহির রায়হান ছিলেন একজন চলচ্চিত্র নির্মাতা ও লেখক

১৯৩৫ সালের ১৯ আগস্ট দিনে জন্মগ্রহণ করেন চলচ্চিত্র নির্মাতা ও লেখক জহির রায়হান। তার প্রকৃত নাম জহিরুল্লাহ। তার বাবা মাওলানা মোহাম্মদ হাবিবুল্লাহ কলকাতা আলিয়া মাদ্রাসার অধ্যাপক এবং ঢাকা আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ ছিলেন।

প্রথমে তিনি কলকাতায় মিত্র ইনস্টিটিউটে এবং পরে আলিয়া মাদ্রাসায় অধ্যয়ন করেন। দেশভাগের পর সপরিবারে তিনি নিজ গ্রামে চলে আসেন। ১৯৫০ সালে তিনি আমিরাবাদ উচ্চ বিদ্যালয় থেকে ম্যাট্রিক পাস করে ঢাকায় এসে কলেজে ভর্তি হন।

আইএসসি পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন এবং ১৯৫৮ সালে তিনি বাংলায় স্নাতক ডিগ্রি লাভ করেন। অল্প বয়সেই তিনি কমিউনিস্ট রাজনীতিতে আকৃষ্ট হন। ছাত্রজীবনেই তার লেখালেখিতে অনুপ্রবেশ।

১৩৬২ বঙ্গাব্দে তার প্রথম গল্পসংগ্রহ ‘সূর্যগ্রহণ’ প্রকাশিত হয়। ‘শেষ বিকেলের মেয়ে’,‘হাজার বছর ধরে’,‘আরেক ফাল্গুন’,‘বরফ গলা নদী’ তার উল্লেখযোগ্য উপন্যাস। ‘হাজার বছর ধরে’ উপন্যাসের জন্য তিনি ১৯৬৪ সালে আদমজী পুরস্কার এবং ১৯৭২ সালে বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন।

১৯৫২ সালে ফটোগ্রাফি শিখতে তিনি কলকাতা গমন করেন এবং প্রমথেশ বড়ূয়া মেমোরিয়াল স্কুলে ভর্তি হন। ১৯৫৬ সালে তিনি চলচ্চিত্রে প্রবেশ করেন। ১৯৬১ সালে তার পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘কখনও আসেনি’ মুক্তি পায় এবং একের পর এক তার নির্মিত চলচ্চিত্র মুক্তি পেতে থাকে। উল্লেখযোগ্য চলচ্চিত্র ‘জীবন থেকে নেওয়া’,‘আনোয়ারা’,‘সঙ্গম’ ও ‘বাহানা’।

১৯৭১ সালের ২৫ মার্চের পর তিনি কলকাতায় যান। সেখান থেকে পাকিস্তান সামরিক জান্তার গণহত্যার চিত্রসংবলিত ‘স্টপ জেনোসাইড’ নির্মাণ করেন। ছবিটি পৃথিবীজুড়ে আলোড়ন সৃষ্টি করে। ১৯৭২ সালের ৩০ জানুয়ারি তিনি নিখোঁজ হন।

বার্তা কক্ষ
১৯ আগস্ট ২০১৯

এজি