Home / চাঁদপুর / চাঁদপুরের পৌর নির্বাচনে বিজয়ীদের নিয়ে কর্মশালা করা হবে : জেলা প্রশাসক
চাঁদপুরের পৌর নির্বাচনে বিজয়ীদের নিয়ে কর্মশালা করা হবে : জেলা প্রশাসক

চাঁদপুরের পৌর নির্বাচনে বিজয়ীদের নিয়ে কর্মশালা করা হবে : জেলা প্রশাসক

চাঁদপুর জেলা প্রশাসক মোঃ আব্দুস সবুর মন্ডল বলেছেন, স্থানীয় সরকারকে শক্তিশালী করতে সরকার ইউনিয়ন চেয়ারম্যানদের জন্য ব্যাপক কর্মপরিধি করে দিয়েছেন। দেশের প্রতিটি ইউনিয়ন পরিষদকে চেয়ারম্যানরা নিজের সদিচ্ছায় মডেল ইউনিয়নে রুপান্তরিত করতে পারে বলে আমি বিশ্বাস করি।

সোমাবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে স্থানীয় সরকার বিভাগ ও জেলা প্রশাসনের আয়োজনে ইউনিয়ন পরিষদের সম্পদ তহবিল ও আর্থিক ব্যবস্থাপনা এবং ডিডিএলজি/ইউএনও/ইউপি চেয়ারম্যানদের দায়িত্ব ও কর্তব্য বিষয়ক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।

জেলা প্রশাসক আরো বলেন, স্থানীয় সরকার শক্তিশালী হলে দেশ ও সমাজ শক্তিশালী হবে। জনগণ আপনার কাছ থেকে অনেক কিছু আশা করবে এটাই সত্য। আপনারা দর্লীয় চিন্তা-চেতনাকে বাদ দিয়ে সকলের প্রতিনিধি হিসাবে জনগণের সেবা কল্পে কাজ করবেন। যদি তাদেরকে ভাল কিছু দিতে পারেন, তাহলে বার বার নির্বাচিত হবেন। আজকের এই কর্মশালায় মূল লক্ষ্যই হচ্ছে স্থানীয় সরকারকে শক্তিশালী করতে আপনাদের জোরালো ভূমিকা রাখতে হবে। আপনাদের ইউনিয়ন নির্বাচনের সময় আর বেশী দিন নেই। আমি যদি আগামী নির্বাচন পর্যন্ত চাঁদপুরে থাকি। তাহলে নির্বাচনে বিজয়ীদের নিয়ে প্রথমেই একটি কর্মশালা করবো। যাতে করে চেয়ারম্যান ও মেম্বাররা তাদের কাজ সম্পর্কে জানতে ও বুঝতে পারেন।

তিনি আরো বলেন, দেশের অনেক ইউনিয়নের চেয়ারম্যানই জানেন না কি করে কর আদায় করতে হয়। কি করলে ইউনিয়নবাসী কর পরিশোধ করবে। ইউনিয়ন বাসীকে বোঝাতে হবে যে, আপনারা যদি নিয়মিত কর পরিশোধ করেন। তাহলে সরকারের উন্নয়ন কাজ এগিয়ে যাবে। তা না হলে অনেক উন্নয়ন কাজ মুখ থুবরে পড়বে। পাবলিক প্রকিউরমেন্ট আইন ও বিধিমালা অনুযায়ী স্থানীয় সরকারকে শক্তিশালী করার জন্য কাজ করতে হবে।

চাঁদপুর স্থানীয় সরকারের উপ-পরিচালক মোঃ ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ও প্রশিক্ষক হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুহাম্মদ লুৎফুর রহমান এবং ডিস্ট্রিক ফ্যাসিলিটেটর এস এম শাহরিয়ার। অনুষ্ঠান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ আব্দুল্লা সাদীদ।বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা উদয়ন দেওয়ান,

কর্মশালায় উপস্থিত ছিলেন, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি বি এম হান্নান, সাধারণ সম্পাদক সোহেল রুশদী, সাবেক সাধারন সম্পাদক শরীফ চৌধুরী, চাঁদপুর সদর রাজরাজেশ্বর ইউনিয়নের চেয়ারম্যান আবুল হোসেন প্রধানীয়া, ইব্রাহিমপুরের আবুল কাশেম, চান্দ্রার ইউসুফ খান, বিষ্ণুপুরের হাবিবুর রহমান, বাগাদীর মোহাম্মদ আলী পাঠান, বালিয়ার হাফিজুর রহমান, ফরিদগঞ্জ উপজেলাধীন গোবিন্দপুর উত্তর ইউনিয়নের চেয়ারম্যান মোঃ কাইয়ুম পারভেজ, পাইকপাড়া উত্তরের মহসিন পাটওয়ারী, পাইকপাড়া দক্ষিনের মোঃ হুমায়ন কবির, চরদুখিয়া পশ্চিমের মোঃ লোকমান মিয়া, ফরিগঞ্জ দক্ষিণের আব্দুল লতিফ পন্ডিত, রূপসা উত্তরের মোঃ বিল্লাল হোসেন ভূঁইয়া, বালিথুবা পশ্চিমের আতিকুর রহমান পাটওয়ারী, বালিথুবা পূর্বের শাহাদাৎ হোসেন খান নয়ন, সুবিদপুর পশ্চিমের মোঃ হানিফ মিয়া, কচুয়া দক্ষিণের মিজানুর রহমান পাঠান, সহদেবপুর পশ্চিমের সামছুদ্দিন মুন্সী, গোহাট উত্তরের মোঃ জাহাঙ্গীর আলম, হাইমচরের ইসহাক খোকন, আলগী দূর্গাপুর উত্তরের মনির হোসেন দুলাল পাটওয়ারী, দূর্গাপুরের আবুল খায়ের, নীল কমলের ইয়াছিন আহমেদ রতন, আলগী দূর্গাপুর দক্ষিনের সর্দার আব্দুল জলিল, গাজীপুরের ইসমাইল গাজী, চরভৈরবীর হারুনুর রশিদ ভুট্টু মুন্সী, মতলব উত্তর উপজেলার বাগানবাড়ীর মোঃ নান্নু মিয়া, ফতেহপুর পশ্চিমের নুর মোহাম্মদ, ফতেহপুর পূর্বের আজমল হোসেন চৌধুরী, সুলতানাবাদের লিয়াকত আলী, ইসলামাবাদের সাজেদুল হাসান ও করাকান্দার গোলাম কাদির মোল্লা, ফরিদগঞ্জ উপজেলার ১৫নং রুপসা (উঃ) ইউনিয়নের চেয়ারম্যান বিল্লাল হোসেন ভূইয়াসহ শাহরাস্তি, হাজীগঞ্জ উপজেলাধীন বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়রম্যানগণ প্রশিক্ষণ কর্মশালায় অংশ নেন।

কর্মশালায় প্রশিক্ষকরা ইউনিয়ন পরিষদের সম্পদ তহবিল ও আর্থিক ব্যবস্থাপনা এবং ডিডিএলজি/ইউএনও/ইউপি চেয়ারম্যানদের দায়িত্ব ও কর্তব্য, ইউনিয়ন পরিষদের বাজেট প্রনয়ন ও অডিট রিপোর্টের ব্রডশীট জবাব প্রস্তুত করন, পাবলিক প্রকিউরমেন্ট আইন ২০০৬ ও পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা ২০০৮, এলজিএসপি ও ইউপিজিপি প্রকল্প বাস্তবায়নে ইউনিয়ন পরিষদের করনীয়, ইউজেডজিপি এবং গ্রাম্য আদালতের বিষয়ে করনীয় বিষয়গুলো সম্পর্কে আলোচনা করেন।

আনোয়ারুল হক, স্টাফ করেসপন্ডেন্ট