Home / শীর্ষ সংবাদ / হঠাৎ শিলাবৃষ্টিতে চাঁদপুরের তিন উপজেলায় ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি
silah

হঠাৎ শিলাবৃষ্টিতে চাঁদপুরের তিন উপজেলায় ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি

চাঁদপুরে তিনটি উপজেলায় রোববার সকালে হঠাৎ শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বিশেষ করে আলু, গম, সরিষার বেশী ক্ষতি হয়েছে। এ ছাড়া আমের মুকুলেরও ব্যাপক ক্ষতি হয়েছে। এতে কৃষকরা হতাশ হয়ে পড়েছে ।

শিলাবৃষ্টির কারণে মতলব উত্তরে ব্যাপক ক্ষয়ক্ষতির আশংকা করার হচ্ছে। ১ পৌরসভা ও ১৪ ইউনিয়নের মতলব উত্তর উপজেলার কৃষিখাতের ক্ষতিসহ ও কয়েকটি ওয়াজ মাহফিলের প্যান্ডেল-ষ্টেড ভেঙ্গে ধুমরে মুচড়ে মাহফিল বন্ধ হয়েগেছে।

রোববার সকালে ৯টার দিকে ও পৌনে ১০টার দিকে দু’দফায় আচমকা শিলাবৃষ্টি ও ধমকা হাওয়ায় মতলব উত্তর উপজেলার ধনাগোদা সেচ প্রকল্পের আলু,ভুট্রা,শরিষা,পিয়াজ,রসুনসহ এ জাতীয় ফসলের ব্যাপক ক্ষয় ক্ষতি হয়।

এছাড়াও উপজেলার ফরাজীকান্দি ইউনিয়নের চরকালিয়া ঈদগাঁ মাঠের বার্ষিক ওয়াজ ও দোয়ার মাহফিলসহ উপজেলার দুর্গাপুর, সাদুল্যাপুর, ষাটনলসহ কয়েকটি এলাকার মাহফিলের স্টেড ও প্যান্ডেল ভেঙ্গে চুরমার হয়ে যাবার কারনে মাহফিল বন্ধ হয়ে যায়।

চরকালিয়া ঈদগাঁ মাঠ ও মাহফিল পরিচালনার সভাপতি আলহাজ্জ্ব আব্দুল হালিম মাস্টার জানায়, রোববার বাদ মাগরিব থেকে রাত ব্যাপি ওয়াজ ও দোয়ার মাহফিল অনুষ্ঠিত হবার কথা ছিল। কিন্তু আচমকা শিলাবৃষ্টি ও ঝড়ো হাওয়ায় সবকিছু ভেঙ্গেচুড়ে যাবার কারনে মাহফিল করার আর কোন সুযোগ থাকলো না। উপজেরা কৃষি কর্মকর্তা সালাউৃদ্দিন জানায়, আচমকা শিলাবৃষ্টি ও ধমকা হাওয়ায় কৃষির যে ক্ষতি হয়েছে তা খুব বড় রকমের না বলে ধারনা করছি।

রোববার ভোররাতে শীলা বৃষ্টিতে মতলব দক্ষিণের ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।এ উপজেলার ৬টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ভূট্টা,সরিষা, গম ও আলু ফসলের ক্ষতিসাধন হয়েছে। উপজেলা কৃষি অফিস সূত্রে জানাগেছে, হঠাৎ প্রবল বাতাস ও শীলা বৃষ্টির কারণে ফসলের আংশিক ক্ষতিসাধন হয়েছে।

আমরা কৃষকদেরকে পরামর্শ দিয়েছি, ফসলে যাতে জলাবদ্ধতার সৃষ্টি না হয়। বিশেষ করে নায়েরগাঁও উত্তর ও দক্ষিণ ইউনিয়নে আলু, সরিষা ও টমেটু ফসল বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ দিলরুবা খানম জানান, হঠাৎ শীলা বৃষ্টিতে ফসল ক্ষতিগ্রস্থ হয়েছে। কৃষকরাও আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। কৃষকরা যাতে এ ক্ষতি কাটিয়ে উঠতে পারে এ জন্য পরামর্শ প্রদান করছি।

হঠাৎ বৃষ্টিতে কচুয়ায় জমির গম বেশি ক্ষতিগস্ত হয়েছে। এ ছাড়া আলুর জমি ও আমের মুকুল ও রক্ষা পায়নি।

করেসপন্ডেট
১৮ ফেব্রুয়ারি,২০১৯