চাঁদপুর

চাঁদপুরের তরুণ বিজ্ঞানী তাহমিদ এখন নাসায়

‎Wednesday, ‎17 ‎June, ‎2015  05:17:13 AM

স্টাফ করেসপন্ডেন্ট, চাঁদপুর:

চাঁদপুরের তরুণ বিজ্ঞানী তাহমিদ শাহরিয়াদের উদ্ভাবিত প্রযুক্তি যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক কনফারেন্সে উপস্থাপন করা হবে। তিনি সৌর বিদ্যুৎ উৎপাদন প্রক্রিয়ার সঙ্গে যুক্ত সোলার সেল নিয়ে কাজ করছেন। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার বিকেল ৪টায় কনফারেন্সটি শুরু হবে। এতে বিভিন্ন দেশের বিজ্ঞানীরা অংশ নেবেন।

তাহমিদ চাঁদপুর হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করেন। এরপর ঢাকায় নটরডেম কলেজ থেকে এইচএসসি শেষ করে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এ ভর্তি হন আহসান উল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। সেখান থেকে গ্রাজুয়েশন শেষ করে বৃত্তি নিয়ে এমএস করতে পাড়ি জমান যুক্তরাষ্ট্রে। সেখানে মহাকাশ গবেষণা সংস্থা নাসার অর্থায়নে লুইজিয়ানা টেকনোলজি ইউনির্ভাসিটিতে ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিংয়ে ন্যানো টেকনোলজিতে এমএস করেন।

রিসার্চ অ্যাসিসটেন্ট হিসেবে বর্তমানে তিনি ওই বিশ্ববিদ্যালয়ে কর্মরত। রিসার্চের অংশ হিসেবে তাহমিদ কম খরচে বিশেষ ধরনের সোলার সেল উদ্ভাবন করেছেন। তার উদ্ভাবিত প্রযুক্তি যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক বাছাইয়ে মনোনীত হয়।

তাহমিদ ২০০৭ সালে বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় তাকে জাতীয় তরুণ বিজ্ঞানী নির্বাচিত করে। একই বছরে ভারতের উত্তর প্রদেশের লক্ষ্ণৌ অনুষ্ঠিত তৃতীয় আন্তর্জাতিক স্টুডেন্টস সায়েন্স ফেয়ারে বাংলাদেশের প্রথম ছাত্র হিসেবে অংশগ্রহণ করে পুরস্কৃত হন।

আহসান উল্লাহ ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটিতে পড়াকালীন তার একটি থিসিস যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল জার্নাল অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে ২০১৩ সালে প্রকাশিত হয়।

তাহমিদের বাবা জিএম শাহাবুদ্দিন আহমেদ বাংলাদেশে কমিউনিটি পুলিশিংয়ের প্রথম বেসরকারি উদ্যোক্তা। তার মা মাসুদা জাহান টঙ্গী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ।

চাঁদপুর টাইমস : ডিএইচ/২০১৫

চাঁদপুর টাইমস প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না

Share