Home / চাঁদপুর / চাঁদপুরের জমে উঠেছে বৃক্ষমেলা : সময়সীমা বৃদ্ধি
Tree -Mela

চাঁদপুরের জমে উঠেছে বৃক্ষমেলা : সময়সীমা বৃদ্ধি

চাঁদপুর শহরের হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে চাঁদপুর জেলা প্রশাসন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও সামাজিক বন বিভাগ এই বৃক্ষমেলার আয়োজন করেছে।

নার্সারী মালিকদের ব্যবস্থাপনায় গত ৩০ জুলাই থেকে শুরু হওয়া সপ্তাহব্যাপী বৃক্ষমেলা এবারে পুরোদমে জমে উঠেছে। প্রতিদিন শত শত ক্রেতাদের আনাগোনায় মুখর হয়ে উঠেছে সবুজের এই বৃক্ষমেলা। ফলের এবার মেলার সময়সীমা বাড়ানো হয়েছে আরো ৬দিন।

ফলে গত ৫ আগস্ট বৃক্ষমেলা শেষ হবার কথা থাকলেও এই মেলা চলবে ১১ আগস্ট পর্যন্ত। বিষয়টি নিশ্চিত করেছেন চাঁদপুর পুলিশ লাইন্স নার্সারীর পরিচালক সোহান চৌধুরী।

মেলা ঘুরে এবং নার্সারী মালিকদের সাথে কথা বলে জানা যায়, এবছর মেলায় সর্বমোট ১১টি স্টল স্থান পেয়েছে। এতে সরকারি ও বসরকারি বিভিন্ন নার্সারী প্রতিষ্ঠান দেশী-বিদেশ দেশী-বিদেশী বনজ, ফলজ ও ফুলগাছসহ বিভিন্ন প্রজাতির বৃক্ষ প্রদর্শনী ও বিক্রয় করছে। নার্সারী মালিকরাও জানিয়েছে এবছর অতিথের তুলনায় বেচা-বিক্রি বহুগুনে বেড়েছে।

স্টলগুলোতে ঘুরে দেখা যায়, দেশী-বিদেশী বনজ, ফলজ, ঔষধী ও ফুলের চারাসহ টব পাওয়া যায়। বরাবরের মতো এবারও বিভিন্ন বনজ গাছের পাশাপাশি ফুল, ফল ও বাড়ির ছাদে বাগানের উপযোগী গাছই বিক্রি হচ্ছে বেশি। স্কুলের ছেলেমেয়েদের কাছে ফুল ও ফলের গাছ বেশি পছন্দ, তারাই বেশি গাছ কিনছে।
মেলা গাছ কিনতে আসা ফারিয়া ফারহানা নামের এক নারী জানায়, প্রতি বছরই তিনি বৃক্ষ মেলা থেকে প্রচুর গাছ কিনেন। এবছর তিনি বিভিন্ন প্রজাতির প্রায় ১৫-২০টি ফুল ও ফলের গাছ কিনেছেন। তিনি বলেন, প্রতিটা মানুষেরই গাছ লাগানো উচিত।

মেলায় আসা বেশ কয়েকজন শিক্ষার্থী সাথে কথা হলে তারা জানায়, প্রতিদিন তারা স্কুল ছুটি হলে মেলায় ছুটে আসে। এখানে বিভিন্ন প্রজাতির গাছ দেখা এবং চেনা যায়। যা সাধারণত অন্য সময় সুযোগ হয় না।

ঘোষের হাটের ‘মায়ের দোয়া’ নার্সারীর মালিক শাহ আলম মিয়া, চাঁদপুর পুলিশ লাইনস্ নার্সীরীর সত্বাধিকারি নাছির হায়দা জানান, এবার বেচাবিক্রি ভালো হয়েছে। এবার সারাদিন মেলায় প্রচুর দর্শক সমাগম হচ্ছে। তবে শিক্ষার্থীদের আন্দোলনে কিছুটা সমস্যা হয়েছে।

মেলায় স্থান পাওয়া স্টলগুলো হচ্ছে : মহামায়া ঝমঝম ব্রীজ এলাকার ইকরাম পাটওয়ারীর নার্সারী, হাজীগঞ্জ ধেররা মাজার এলাকার আদর্শ বনলতা নার্সারী, ওয়াপদা গেইটের তাহসীন নার্সারী, কুমিল্লা রোডের চৌধুরী নার্সারী, বাবুরহাটের অ্যাপোলো নার্সারী, সরকার নার্সারী, কুমারডুগীর আল-আমিন নার্সারী, পুলিশ লাইন্স নার্সারী, স্টেডিয়ামের বৃক্ষ বিলাস নার্সারী।

প্রতিবেদক- আশিক বিন রহিম

Leave a Reply