Home / জবস / চাঁদপুরসহ সারাদেশের স্বাস্থ্য অধিদপ্তরে ৪৮০ জনবল নিয়োগ
gov-2

চাঁদপুরসহ সারাদেশের স্বাস্থ্য অধিদপ্তরে ৪৮০ জনবল নিয়োগ

সম্প্রতি স্বাস্থ্য অধিদপ্তর তৃতীয় ও চতুর্থ শ্রেণির ৪৪টি পদে দেশের নয়টি জেলা থেকে শূন্য পদে ৪৮০ জন লোক নেবে বলে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

মাদারীপুর, মেহেরপুর, চাঁদপুর, পিরোজপুর, বরিশাল, বগুড়া, পটুয়াখালী, চাঁপাইনবাবগঞ্জ ও কুড়িগ্রাম জেলার স্থায়ী বাসিন্দারা এসব পদে আবেদন করতে পারবেন। বগুড়া জেলার শুধু ধুনট ও কাহালু উপজেলার স্থায়ী নাগরিকেরা আবেদন করতে পারবেন।

আবেদন করতে হবে ৩১ ডিসেম্বর বিকেল পাঁচটার মধ্যে।

যেসব পদে নিয়োগ:
সংশ্লিষ্ট জেলাগুলোতে শূন্য পদে তৃতীয় শ্রেণির পদের জন্য পরিসংখ্যানবিদ, অফিস সহকারী কাম-কম্পিউটার অপারেটর, স্টোরকিপার, সহকারী স্টোরকিপার, স্বাস্থ্য সহকারী, ভান্ডাররক্ষক, কম্পিউটার অপারেটর, সাঁটমুদ্রাক্ষরিক কাম-কম্পিউটার অপারেটর, ডেটা এন্ট্রি অপারেটর, জুনিয়র মেকানিক, হোম ভিজিটর, রিসেপশনিস্ট, কার্ডিওগ্রাফার, কম্পাউন্ডার, কুষ্ঠ নিয়ন্ত্রণ সহকারী, ইনস্ট্রুমেন্ট কেয়ারটেকার, লিলেন কিপার, টিকিট ক্লার্ক, ওয়ার্ড মাস্টার, পাম্প/জেনারেটর অপারেটর, স্ট্যাবিলাইজার কাম-মেকানিক, ড্রাইভার ও গাড়িচালক পদে। আর চতুর্থ শ্রেণির জন্য এমএলএসএস, এমএলএসএস (অফিস সহায়ক), অফিস সহায়ক, ওয়ার্ড বয়, কুল মশালচি, বাবুর্চি/মশালচি (কুক), আয়া, ওটি বয়, ওটি বয়/ওটি অ্যাটেনডেন্ট, ডার্করুম সহকারী, ইমারজেন্সি অ্যাটেনডেন্ট, নিরাপত্তা প্রহরী, নৈশপ্রহরী (দারোয়ান), ঝাড়ুদার, বাবুর্চি/সহকারী বাবুর্চি, মালি, হেলপার, সুইপার (পরিচ্ছন্নতাকর্মী), পরিচ্ছন্নতাকর্মী (সুইপার), সুইপার ও ডোম পদে লোক নিয়োগ করা হবে।

আবেদনের যোগ্যতা:
এসব পদে আবেদন করতে হলে পদভেদে প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা লাগবে সংশ্লিষ্ট বিষয়ে অষ্টম শ্রেণি থেকে স্নাতক পাস। এ ছাড়া পদভেদে দুই বছরের কাজের অভিজ্ঞতাও থাকতে হবে। সব পদের প্রার্থীদের বয়স হতে হবে ০১-১২-২০১৫ তারিখে সর্বনিম্ন ১৮ এবং সর্বোচ্চ ৩০ বছর। মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা/প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর। বয়সের ক্ষেত্রে এফিডেফিট গ্রহণযোগ্য হবে না।

আবেদন পদ্ধতি:
এসব পদের আবেদন করতে হলে প্রার্থীদের সরকার নির্ধারিত চাকরির আবেদন ফরমে আবেদন করতে হবে। এই আবেদন ফরম স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইট (www.dghs.gov.bd) থেকে সংগ্রহ করতে হবে।

মাদারীপুর, মেহেরপুর, চাঁদপুর, পিরোজপুর, বরিশাল, বগুড়া, পটুয়াখালী, চাঁপাইনবাবগঞ্জ জেলার প্রার্থীদের নিজ জেলার সিভিল সার্জন বরাবরে আবেদন করতে হবে। আর কুড়িগ্রাম জেলার প্রার্থীদের তত্ত্বাবধায়ক, কুড়িগ্রাম ১০০ শয্যাবিশিষ্ট জেলা সদর হাসপাতাল, কুড়িগ্রাম বরাবর আবেদন করতে হবে।

আবেদনপত্রের সঙ্গে প্রার্থীর শিক্ষাগত যোগ্যতার সনদের সত্যায়িত ফটোকপি, সম্প্রতি তোলা তিন কপি ৫ বাই ৫ সেমি সাইজের সত্যায়িত ছবি, নিজ এলাকার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/পৌরসভার মেয়র/ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক নাগরিকত্ব ও স্থায়ী বাসিন্দার সনদ প্রদানকারীর নামযুক্ত সিলমোহরসহ, প্রথম শ্রেণির সরকারি কর্মকর্তা কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদ ও অন্যান্য সনদের ফটোকপি এবং পরীক্ষা ফি বাবদ তৃতীয় শ্রেণি পদের প্রার্থীদের ১০০ টাকা ও চতুর্থ শ্রেণির পদের প্রার্থীদের ৫০ টাকা ট্রেজারি চালানের মাধ্যমে হিসাব কোড নম্বর ১-২৭১১-০০০০-২০৩১-এ জমা প্রদান করে চালানের মূল কপি ও একটি সত্যায়িত ফটোকপি এবং ৫ বাই ১০ সাইজের একটি খামের ডান পাশে প্রার্থীর নাম ও ঠিকানা (প্রবেশপত্র প্রেরণের জন্য) লিখে ৬ টাকা মূল্যমানের ডাকটিকিট সংযুক্ত করে সংশ্লিষ্ট ঠিকানায় ডাকযোগে বা কুরিয়ার সার্ভিসের মাধ্যমে পাঠাতে হবে।

খামের ওপর পদের নাম ও কোটার নাম (প্রযোজ্য ক্ষেত্রে) স্পষ্ট করে লিখতে হবে।

নিয়োগ পদ্ধতি:

প্রার্থীদের আবেদনপত্র যাচাই-বাছাইয়ের পর সঠিক আবেদনকারীদের ঠিকানায় লিখিত পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রবেশপত্র প্রেরণ করা হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের একজন কর্মকর্তা জানান, আবেদনপত্র যাচাই-বাছাই করার পর প্রার্থীদের লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। শুধু তৃতীয় শ্রেণির পদের প্রার্থীদের প্রযোজ্য ক্ষেত্রে ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। তৃতীয় ও চতুর্থ শ্রেণি পদের প্রার্থীদের আলাদা প্রশ্নে কেন্দ্রীয় পরীক্ষা কমিটির মাধ্যমে লিখিত পরীক্ষা নেওয়া হবে। তবে কত নম্বরে লিখিত পরীক্ষা নেওয়া হবে, সে বিষয়টি এখনো প্রক্রিয়াধীন আছে।

অধিদপ্তর সূত্রে জানা গেছে, লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের সংশ্লিষ্ট জেলার বিভাগীয় পরিচালকের মাধ্যমে মৌখিক পরীক্ষা নেওয়া হবে। শুধু লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের তালিকা স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইট (www.dghs.gov.bd) থেকে পাওয়া যাবে। এ ছাড়া সংশ্লিষ্ট জেলার সিভিল সার্জন/তত্ত্বাবধায়কের কার্যালয়ের নোটিশ বোর্ডেও এ তালিকা পাওয়া যাবে।

আবেদন করতে হবে ৩১ ডিসেম্বর বিকেল পাঁচটার মধ্যে।

 

|| আপডেট: ০৬:১৯ পিএম, ১২ ডিসেম্বর ২০১৫, শনিবার

এমআরআর