Home / জাতীয় / চলতি বছর ৮ লাখ জনশক্তি বিদেশে পাঠানো হবে
চলতি বছর ৮ লাখ জনশক্তি বিদেশে পাঠানো হবে

চলতি বছর ৮ লাখ জনশক্তি বিদেশে পাঠানো হবে

চলতি ২০১৫-১৬ অর্থবছরে দেশ থেকে বিশ্বের বিভিন্ন দেশে ৬ লাখ ৮৮ হাজার ৯ শ’৫৪ জন কর্মী পাঠানো হয়েছে। ১৪ জুলাই বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি জানান।

মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী ২০১৫-১৬ অর্থবছরে ৬ লাখ ৮৮ হাজার ৯ শ’৫৪ জন কর্মীর বিদেশে কর্মসংস্থান হয়েছে। এর মধ্যে ২০১৬ সালের প্রথম ৬ মাসেই ৩ লাখ ৭৭ হাজার ৩ শ’১২ জন কর্মীর বিদেশে কর্মসংস্থান হয়েছে।

চলতি বছরের কর্মপরিকল্পনা তুলে ধরে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী বলেন, চলতি ২০১৬-১৭ অর্থবছরে ৮ লাখ কর্মীর বিদেশে কর্মসংস্থান করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আসা করা যাচ্ছে ২০১৬ সালে বিদেশে কর্মসংস্থান সাড়ে ৭ লাখ ছাড়িয়ে যাবে।

নতুন নতুন শ্রমবাজার অনুসন্ধান এবং বিদ্যমান বাজার ধরে রাখতে মার্কেট পর্যালোচনা করে ইউরোপ, অস্ট্রেলিয়া এবং ব্রাজিলসহ ১০টি দেশের শ্রমবাজার সম্পর্কে স্ট্যাডি করে রিপোর্ট করা হয়েছে বলেও জানান তিনি।

এক বছরের পরিকল্পনার বিষয়ে নুরুল ইসলাম বলেন, দক্ষ, আধা-দক্ষ, স্বল্প দক্ষ ও অদক্ষসহ মোট ৮ লাখ কর্মীকে বিদেশ প্রেরণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এর মধ্যে ৩ লাখ ১০ হাজার দক্ষ কর্মীর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এ ছাড়া চলতি বছরে ১ লাখ ২০ হাজার নারী কর্মী পাঠানো হবে। মহিলা গৃহকর্মীদের দক্ষতা উন্নয়নে বাধ্যতামূলক প্রশিক্ষণের মেয়াদ ২১ দিনের পরিবর্তে ৩০ দিন করা হয়েছে। অধিক হারে দক্ষ জনশক্তি রফতানির লক্ষ্যে উপজেলা পর্যায়ে ৪ শ’৩৯টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের সিদ্ধান্ত গৃহিত হয়েছে।

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ৭:০০ পিএম, ১৪ জুলাই ২০১৬, বৃহস্পতিবার
ডিএইচ

Leave a Reply