Home / উপজেলা সংবাদ / হাইমচর / ঘন কুয়াশায় ঝুঁকি নিয়ে ভোট কেন্দ্রে হাজারো মানুষের নদী পারি
কুয়াশায়

ঘন কুয়াশায় ঝুঁকি নিয়ে ভোট কেন্দ্রে হাজারো মানুষের নদী পারি

জীবনের ঝুঁকি নিয়ে নদী পথে ট্রলারে করে ভোট কেন্দ্রে যাচ্ছেন হাজারো ভোটার। ঘন কুয়াশার প্রচন্ড শীত উপেক্ষা করে কোলে শিশু নিয়ে ট্রলারে করে নদী পারি দিচ্ছেন নারী-পুরুষ ভোটাররা। পঞ্চম ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে চাঁদপুরের হাইমচর লঞ্চঘাট এলাকায় এমন দৃশ্য চোখে পড়ে। নিজেদের পছন্দের প্রর্থীকে ভোট দিতেই জীবনের ঝুঁকি নিয়ে নদী পারি দিচ্ছেন বলে জানান ভোটাররা। 

চাঁদপুরের কচুয়া, ফরিদগঞ্জ ও হাইমচর উপজেলার ৩১ ইউনিয়নে ভোট গ্রহন শুরু হয়েছে। বুধবার (০৫ জানুয়ারি)  ভোট গ্রহন শুরু হয়েছে। এদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীন ভাবে ভোট গ্রহন চলবে।

৫নং হাইমচর ইউনিয়নের ভোটার মো. শাসছুল হক সরদার ও মিজান পাটওয়ারী বলেন, আমাদের ভোট কেন্দ্র নদীর অপার চরে। তাই হাইমচর লঞ্চঘাট থেকে ট্রলারে করে আমরা ভোট কেন্দ্রে যাচ্ছি। প্রায় সহস্রাধিক ভোটার নদী পারি দিয়ে ভোট কেন্দ্রে যেতে হয়। জীবনের ঝুঁকি থাকে, তাও আমাদের এভাবেই যেতে হয়।

হালিমা নামের এক নারী ভোটার বলেন, আমাদের পছন্দের প্রার্থী রয়েছে। তাই আমার ছোট বাচ্চাকে সাথে নিয়েই ভোট দিতে যাই। ট্রলারে ঝুঁকির বিষয়ে তিনি বলেন, আমাদের আসা যাওয়া করতে করতে ভয় লাগে না। তবে এখন এত মানুষ, তাই ভয়ও লাগছে এবং কষ্ট করে যেতে হচ্ছে। 

অপরদিকে এবার অবাধ ও সুষ্ঠু ভোট গ্রহনে প্রশাসন কঠোর অবস্থানে রয়েছে বলে জানা গেছে। সহিংসতা ঠেকাতে ওইসব ইউনিয়নে বিপুল সংখ্যক বিজিবি ও র‌্যাব সদস্য মোতায়েন করা হয়েছে। ইউনিয়নের কোথাও অতিরিক্ত ২ প্লাটুন বিজিবি, কোথাও এক প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। এছাড়া র‌্যাবের অতিরিক্ত টিমও মোতায়েনের পাশাপাশি পুলিশ, আনসার ও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা কাজ করছেন।

এ বিষয়ে হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা চাই থোয়াইহলা চৌধুরী বলেন, ৫নং হাইমচর ইউনিয়নে মোট ভোটার ৫ হাজার ৬৩৭ জন। এখানে ৫ জন চেয়ারম্যান প্রর্থী নির্বাচনে লড়াই করছেন। কিছু ভোটার নদীর এপার থেকে ট্রলারর করে ভোট দিতে যেতে হয়। আমাদের পক্ষ থেকে ভোটারদের জন্য কোন ব্যবস্থা নেই। যার যার দায়িত্ব নিয়ে ট্রলারে করে ভোট কেন্দ্রে যাবে। শুধু প্রশাসনের লোকদের জন্য আলাদা ট্রলারের ব্যবস্থা রাখা হয়েছে। 

প্রতিবেদকঃ শরীফুল ইসলাম, ৫ জানুয়ারি ২০২২