Home / স্বাস্থ্য / গোসলে যে ১০ ভুলে চুলের ক্ষতি
গোসলে যে ১০ ভুলে চুলের ক্ষতি

গোসলে যে ১০ ভুলে চুলের ক্ষতি

চুলকে পরিষ্কার ও ভালো রাখতে ধুতে হয়। তবে গোসলের সময় ধোয়ার কিছু অভ্যাস চুলের ক্ষতি করে। এতে উপকারের বদলে অপকারই বেশি হয়।

জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের স্বাস্থ্য বিভাগে জানানো হয়েছে গোসলের সময় যেসব অভ্যাস চুলের ক্ষতি করে, সেগুলোর কথা।

অভ্যাস-১

শ্যাম্পু করার আগে নিশ্চিত হয়ে নিন যে চুল ভালোভাবে ভিজিয়েছেন। অনেকে ভালোভাবে না ভিজিয়েই চুলে শ্যাম্পু করেন। এতে চুলের ক্ষতি হয়। চুল ভালোভাবে পানি দিয়ে ভেজালে শ্যাম্পু করার পর অনেক ফেনা হয়। এতে শ্যাম্পু ভালোভাবে স্ক্যাল্পে পৌঁছে।

অভ্যাস-২

শ্যাম্পু চুলে সরাসরি না লাগানোর পরামর্শই দেন বিশেষজ্ঞরা। এতে শ্যাম্পুর মধ্যে থাকা উচ্চ পরিমাণ রাসায়নিক পদার্থগুলো চুলের ক্ষতি করে। এ থেকে রেহাই পেতে শ্যাম্পুর মধ্যে একটু পানি মিশিয়ে ব্যবহার করতে পারেন।

অভ্যাস-৩

যে শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করছেন, সেগুলো আপনার চুলের সঙ্গে মানানসই—এ ব্যাপারে নিশ্চিত হোন। সব ধরনের পণ্য সব চুলের সঙ্গেই মানায় না। ভুল শ্যাম্পু ব্যবহারে চুলের ক্ষতি হতে পারে। তাই এ বিষয়ে সচেতন হোন।

অভ্যাস-৪

কন্ডিশনার কখনো স্ক্যাল্পে লাগাবেন না। কেবল চুলে কন্ডিশনার মাখুন। স্ক্যাল্পে কন্ডিশনার দিলে ত্বক তৈলাক্ত হয়ে যায়। এতে খুশকি হওয়ার আশঙ্কা থাকে।

অভ্যাস-৫

প্রতিদিন চুল ধোবেন না। এতে চুলের গ্রন্থিকোষ নষ্ট হওয়ার আশঙ্কা থাকে। চুল পড়া শুরু হয়। সপ্তাহে দুই থেকে তিন দিন চুল ধোন।

অভ্যাস-৬

অনেক বেশি শ্যাম্পু ও কন্ডিশনার চুলে ব্যবহার করবেন না। এতে চুলের ক্ষতি হয়। সামান্য পরিমাণ শ্যাম্পু ব্যবহার করাই ভালো।

অভ্যাস-৭

খুব বেশি গরম পানি দিয়ে ধোয়াও চুলের ক্ষতি করে। এতে চুল শুষ্ক ও ভঙ্গুর হয়ে পড়ে। গরম পানি চুলের স্বাস্থ্যকর কোষের ক্ষতি করে। হালকা গরম পানি ব্যবহার করতে পারেন ধোয়ার সময়।

অভ্যাস-৮

শ্যাম্পু করার পর ভালোভাবে চুল ধুয়েছেন, এ বিষয়ে নিশ্চিত হোন। ভালোভাবে না ধুলে খুশকি হতে পারে এবং চুল পড়ার আশঙ্কা বেড়ে যায়।

অভ্যাস-৯

চুল ধোয়ার পর তোয়ালে দিয়ে মোছার সময় জোরে ঘষবেন না। জোরে ঘষলে গ্রস্থিকোষ ক্ষতিগ্রস্ত হয়। এতে চুল পড়ে। তাই মোছার সময় আলতোভাবে মুছুন।

অভ্যাস-১০

ভেজা অবস্থায় চুল আঁচড়াবেন না। এতে চুল ক্ষতিগ্রস্ত হয়। এটি চুলকে ভঙ্গুর করে তোলে।

নিউজ ডেস্ক : আপডেট ৭:৪৮ পিএম, ৩০ মে ২০১৬, সোমবার

এইউ

Leave a Reply