Home / চাঁদপুর / ১২৩ কোটি টাকা ব্যয় চাঁদপুরে সওজের ৪ প্রকল্প বাস্তবায়ন
Sarak Bhaban

১২৩ কোটি টাকা ব্যয় চাঁদপুরে সওজের ৪ প্রকল্প বাস্তবায়ন

চাঁদপুরে ২০১৭-’১৮ অর্থবছরে ২৯৫ কোটি ৮৮ লাখ টাকা ব্যয়ে সড়ক বিভাগের ৪ টি প্রকল্প বাস্তবায়ন চলছে। এ সব এডিপিভূক্ত প্রকল্পগুলোর কাজ গড়ে ৯০% সম্পন্ন হয়েছে। সড়ক ও জনপথ বিভাগ চাঁদপুরে দেয়া এডিপিভূক্ত প্রকল্পের এক প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে।

সওজ চাঁদপুরের সূত্র মতে, ৮৭ কোটি ৮৪ লাখ টাকা ব্যয়ে মতলব ধনাগোদা নদীর ওপর মতলব সেতু শীর্ষক প্রকল্পটির ৯৯% কাজ সমাপ্ত। তবে যে কাজ এখন বাকি তা বর্ষার কারণে করা যাচ্ছে না বলে সংশ্লিষ্ঠ উপ-সহকারী প্রকৌশলী চাঁদপুর টাইমসকে জানান। চলতি বছর বরাদ্দ দেয়া হয়েছে ১২ কোটি টাকা।

চলতি বছরের ৩০ জুনের মধ্যে চাঁদপুরের সবচাইতে বড় একটি প্রকল্পের কাজ সম্পন্ন হয়েছে। এতে ২৪ কোটি ৯০ লাখ ৬০ হাজার টাকা ব্যয়ে ২৪ কি.মি চাঁদপুর-নানুপুর-চান্দ্রা-কামতা বাজার-রামগঞ্জ চাঁদপুর জেলার অংশের কাজ সম্পন্ন হয়েছে। চলতি বছর প্রকল্পটির কাজ সম্পন্ন করতে বরাদ্দ দেয়া হয়েছে ৭ কোটি ৫৬ লাখ টাকা।

গৌরিপুর-কচুয়া-হাজীগঞ্জ সড়কের বাঁক সরলীকরণসহ ৪৪ মি.দৈর্ঘের ৩৫ কোটি ৩৪ লাখ ৭২ হাজার টাকা ব্যয়ে সাচার সেতু ও ৪টি উল্লেখ্যযোগ্য আরসিসি কালভার্ট নির্মাণ প্রকল্পের কাজ ইতোমধ্যেই সম্পন্ন হওয়ার পথে। এ বছর ৪১ কি.মি .কাজ করতে বরাদ্দ দেয়া হয়েছে ১৯ কোটি টাকা ।

এদিকে গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়কের যথাযথ মান ও প্রশস্থতা উন্নীতকরণ প্রকল্পের কাজ চলমান রয়েছে। এতে বরাদ্দ ছিলো ১২৯ কোটি টাকা। এ বছর বরাদ্দ দেয়া হয়েছে ৮৫ কোটি টাকা। যার কাজ চরমান রয়েছে। তবে এরইমধ্যে চাঁদপুর সওজ ওয়্যারল্যাস থেকে চাঁদপুর শহরের ইলিশচত্বর পর্যন্ত প্রায় ১ কি. মি.সড়কের উন্নয়ন কাজ সম্পন্ন করেছে।

এ সব প্রকল্পগুলো বাস্তবায়ন হলে মতলবসহ জেলা সদর চাঁদপুরের সাথে ঢাকা,সিলেট,চট্টগ্রাম,নোয়াখালী,ফেনী জেলার যোগাযোগ সহজ থেকে সহজতর হবে,সময় বাঁচবে ও কৃষিপণ্য পরিবহন সহজ হবে বলে সংশ্লিষ্ঠ একজন প্রকৌশলী চাঁদপুর টাইমসকে জানিয়েছেন। অপর এক প্রশ্নে তিনি জানান, মতলব সেতুর কাজ সম্পন্ন হওয়ার পথে চাঁদপুরে এসে অন্যান্য প্রকল্পগুলোর সাথে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধন করেছেন।

মতলব সেতুর দায়িত্বপ্রাপ্ত উপ-সহকারী প্রকৌশলী মো.জসিম উদ্দিন চাঁদপুর টাইমসকে বলেন,‘মূল ব্রিজের কাজ শেষ। এপ্রোচ রোডের মাটির কাজ ও মূল ব্রিজের ‘ব্যাচ টাইপ ওয়েরিং’ বর্ষার কারণে করা যাচ্ছে না বলে আরো এক-দু’মাস সময় লেগে যেতে পারে।’

তিনি আরো বলেন, ‘মতলব ব্রিজের উত্তর প্রান্ত থেকে চিড়ারচর পর্যন্ত ৩৮ কোটি টাকা ব্যয়ে ২২ কি.মি সড়কের প্রশস্থকরণ কাজের একনেক সম্মতির পর যোনাল অফিস তা’অনুমোদন দিয়েছে। যা ২০১৮-১৯ অর্থ বছরে শুরু হবে এবং শেষ হবে ২০১৯-২০ অর্থবছরে । এ ছাড়াও চিড়ারচর থেকে আরো ৪ কি.মি.সড়কের কাজ বাড়ানো হয়েছে। এ সড়কটির প্রশস্থকরণ ৩.৭ মিটার থেকে বৃদ্ধি পেয়ে ৫.৫ মিটারে উন্নীত হবে।’

ওই উপ-সহকারী প্রকৌশলী উৎফুল্ল কণ্ঠে চাঁদপুর টাইমসকে বলেন,‘ব্রিজটি উম্মুক্ত হলে ঢাকার দুরুত্ব কমবে, সময় ও অর্থ সাশ্রয় হবে, মতলব উত্তর -মতলব দক্ষিণের মধ্যে বন্ধন সুদৃঢ় হবে । মতলবসহ চাঁদপুরের দক্ষিণাঞ্চলের জেলাগুলোর সাথে যোগাযোগ ব্যবস্থায় চমৎকার নতুন মাত্রা যোগ হবে। এ অঞ্চলের কৃষিপণ্য দ্রব্য ঢাকাসহ বিভিন্ন জেলায় পরিবহন করা সম্ভব হবে ও কৃষিপণ্য বাজারজাত করণে সহজলভ্য হবে। দেশের অর্থনীতির চাকায় আরো গতি সঞ্চারিত হবে।’

প্রতিবেদক : আবদুল গনি
আপডেট,বাংলাদেশ সময় ৫:৫০ পিএম,২৮ জুন ২০১৮,বৃহস্পতিবার
এজি

Leave a Reply