Home / উপজেলা সংবাদ / হাজীগঞ্জ / গুজব রোধে বিরামহীন ছুটে চলা একজন ওসি
oc-alamgir-rony

গুজব রোধে বিরামহীন ছুটে চলা একজন ওসি

ছেলেধরা গুজব সংক্রান্তে জনসচেতনতা এবং ছেলেধরা সন্দেহে কাউকে মারধর না করাসহ ৯৯৯ সেবার বিষয়ে জনগণকে অবগত করার লক্ষে বিরামহীন ছুটে চলছেন চাঁদপুরের হাজীগঞ্জ থানার অফিসার ইনচার্জ আলমগীর হোসেন রনি।

বুধবার (২৫ জুলাই) দিনভর তিনি সাতটি শিক্ষা প্রতিষ্ঠানে জনসচেতনতামূলক আলোচনা সভা করেন। শিক্ষা প্রতিষ্ঠানগুলো হলো হাজীগঞ্জ পাইলট হাইস্কুল এন্ড কলেজ, হাজীগঞ্জ মডেল কলেজ, হাজীগঞ্জ ডিগ্রী কলেজ, বলাখাল জেএন উচ্চ বিদ্যালয়, বলাখাল সরকারী প্রাথমিক বিদ্যালয়, দক্ষিণ বলাখাল প্রাথমিক বিদ্যালয় ও রাজারগাঁও উচ্চ বিদ্যালয়।

থানা সূত্রে জানা গেছে, চলতি মাসে হাজীগঞ্জ উপজেলায় ১২ টি ইউনিয়নের মধ্যে ১১টি ইউনিয়নে জনসচেতনতামূলক সভা ও মা সমাবেশ হয়েছে। এছাড়া ধারাবাহিকভাবে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গুজবরোধে আলোচনা সভা করে আসছে।

আলোচনা সভায় অফিসার ইনচার্জ আলমগীর হোসেন রনি বলেন, কেউ গুজবে কান দিবেন না। ছেলেধরা কিংবা কল্লা কাটা এসব সবই গুজব। কাউকে কোন বিষয়ে সন্দেহ হলে মারধর না করে আইনের হাতে তোলে দিন। আইন হাতে তোলে নিবেন না।

তিনি আরো বলেন, ছেলেধরা গুজব, ছেলেধরা সন্দেহে কাউকে মারধর না করে পুলিশকে তথ্য দেয়া, ৯৯৯ সেবা নিশ্চিতকরণ এবং সামাজিক অপরাধ নিয়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মা সমাবেশসহ মতবিনিময় সভা অব্যাহত থাকবে।

হাজীগঞ্জ উপজেলা কমিউনিটি পুলিশিং এর সভাপতি রোটা. আলী আশরাফ দুলাল বলেন, গুজব রোধে কমিউনিটি পুলিশিংয়ের হাজীগঞ্জ উপজেলার ১২০ টি ও পৌরসভার ১৪ টি ইউনিট সক্রিয় রয়েছে। হাজীগঞ্জ থানা পুলিশ প্রতিনিয়ত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সমাবেশ করে আসছেন।

বাংলাদেশ মানবাধিকার কমিশনের সাধারণ সম্পাদক গাজী সালাউদ্দিন বলেন, নিজের হাতে আইন তুলে নেয়া কোন সচেতন মানুষের কাজ হতে পারে না। যে কোন ব্যাপারে নিজের হাতে আইন তুলে না নিয়ে প্রশাসনকে তথ্য দিয়ে সহযোগিতা করা উচিত।

সম্প্রতি পদ্মা সেতু মাথা চায় এবং চেলে ধরা গুজব নিয়ে দেশের বিভিন্ন জায়গায় গণপিটুনীতে বেশ কিছু নিরীহ মানুষ প্রাণ হারিয়েছে। যা অত্যন্ত দুঃখজনক। তাই গুজব ছড়ানো থেকে বিরত থাকার পাশাপাশি সন্দেহজনক কোন ব্যাপারে আইন প্রয়োগকারী সংস্থাকে জানিয়ে সচেতন নাগরিকের দায়িত্ব পালন করতে অনুরোধ করছি।

এ বিষয়ে হাজীগঞ্জ অফিসার ইনচার্জ মো.আলমগীর হোসেন রনি হাজীগঞ্জ থানার সর্বস্তরের জনগণের উদ্দেশ্যে বলেন , গুজব ছড়াবেন না! গুজবে কান দেবেন না। গুজব ছড়িয়ে, ছেলেধরা বানিয়ে গণপিটুনি দিয়ে মানুষ হত্যাকারীদের খুঁজছে বাংলাদেশ পুলিশ। আপনার একটি সংবাদ, একটি কল ৯৯৯ নম্বরে বাঁচিয়ে দিতে পারে বহু মানুষের জীবন। প্লিজ আইন নিজের হাতে তুলে নিবেন না। অন্যায়কে প্রতিহত করতে শিখুন। অন্যায়ের প্রতিবাদ করুন। দেশ বাঁচান, মানুষ বাঁচান। বাঁচান নিরীহ মানুষজনদের। আইন অমান্যকারীর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হচ্ছে।

প্রতিবেদক- মনিরুজ্জামান বাবলু, ২৫ জুলাই ২০১৯