Home / শিক্ষাঙ্গন / গুচ্ছ ভর্তি পরীক্ষায় আবেদন ২ লাখ ৯২ হাজার
admission 1
ফাইল ছবি

গুচ্ছ ভর্তি পরীক্ষায় আবেদন ২ লাখ ৯২ হাজার

গুচ্ছভুক্ত ২২ টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার আবেদন শেষ হয়েছে শনিবার ২৫ জুন রাত ১১টা ৫৯ মিনিটে। এ বছর গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনলাইনে আবেদন করেছেন ২ লাখ ৯২ হাজার শিক্ষার্থী।

রবিবার ২৬ জুন সকালে বাংলা ট্রিবিউনকে বিষয়টি নিশ্চিত করেন গুচ্ছ ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটির যুগ্ম আহ্বায়ক ও চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.মো. নাছিম আখতার।

তিনি বলেন,‘আমাদের আবেদনের সময় শেষ হয়েছে। মোট ২ লাখ ৯২ হাজার ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন করেছেন। যার মধ্যে বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে ১ লাখ ৬০ হাজার, মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে ৯০ হাজার ও ব্যবসা শিক্ষা অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে ৪২ হাজার শিক্ষার্থী আবেদন করেছেন।

উল্লেখ্য,আগামি ৩০ জুলাই অনুষ্ঠিত হবে ‘এ’ ইউনিটের পরীক্ষা। এরপর ১৩ ও ২০ আগস্ট যথাক্রমে ‘বি’ ইউনিট ও ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিস্তারিত তথ্য গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইট (www.gstadmission.ac.bd)-এ পাওয়া যাবে।

বাংলাদেশের ১০ টি সাধারণ পাবলিক বিশ্ববিদ্যালয় ও ১২ টি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সাধারণ পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো হলো

জগন্নাথ বিশ্ববিদ্যালয়; বরিশাল বিশ্ববিদ্যালয়; বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর;শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, নেত্রকোণা; জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়;রবীন্দ্র বিশ্ববিদ্যালয়; ইসলামী বিশ্ববিদ্যালয়;খুলনা বিশ্ববিদ্যালয়; কুমিল্লা বিশ্ববিদ্যালয় এবং কিশোরগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় (নতুন)।

গুচ্ছ পদ্ধতির বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলো হলো

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়,যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নতুন)।

২৬ জুন ২০২২
এজি