Home / আন্তর্জাতিক / গাঁজা চাষ করছে সেনাবাহিনী!
গাঁজা চাষ করছে সেনাবাহিনী!

গাঁজা চাষ করছে সেনাবাহিনী!

‎Monday, ‎04 ‎May, ‎2015   1:35:49 AM

গঁঞ্জিকাসেবীরা যাতে আরও ভালো গাঁজা সেবন করতে পারেন তাই গাঁজা চাষে নেমেছে একটি রাষ্ট্রের সেনাবাহিনী। আঁতকে উঠার কোন কারণ নেই, এটি আমাদের দেশের গৌরবজ্জ্বল সেনাবাহিনীর কাণ্ড নয়। এটি হচ্ছে ইতালীতে।

এবারই প্রথম বিশ্বের কোনো সেনাবাহিনী ঘোষণা দিয়ে গাঁজা চাষ করতে শুরু করেছে। আর এই ঘটনাটির জন্ম হয়েছে খোদ ইতালিতে। সেদেশে ২০১৩ সালে মেডিকেল মারিজুয়ানা(গাঁজা) বৈধ হওয়ার পর থেকে ক্রমশ গাঁজাসেবীর সংখ্যা বেড়ে যাওয়ায় গাঁজাচাষের সিদ্ধান্ত নিতে বাধ্য হয় ইতালির সেনাবাহিনী।

ইতালির দৈনিক পত্রিকা ডেইলি কর্রিয়েরে’তে প্রকাশিত বিবৃতিতে সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়, ‘মার্কেটে সবসময় পাওয়া যায় না এমন একটি পণ্য যা অনেক ভোক্তার দরকার। নির্ধারিত মূল্যে ভোক্তাদের কাছে গাঁজা পৌঁছে দেয়ার জন্য এই উদ্যোগ নেয়া হয়েছে।’

২০১৩ সালে ইতালির সরকার চিকিৎসার খাতিরে গাঁজা সেবন বৈধ করে দেয়। এই বৈধকরণ অনুযায়ী ক্যান্সার, মানসিক বৈকল্য এবং গ্লুকোমায় আক্রান্ত রোগিরা অনায়াসে গাঁজা সেবন করতে পারবে। যদিও ইতালিতে কোনো বৈধ গাঁজার দোকান নেই। এমনকি সরকারি পর্যায়ে কোনো গাঁজা বিক্রির জন্য আউটলেটও বসানো হয়নি। এই বৃহত জনগোষ্ঠির জন্য তাই অবৈধ উপায়ে গাঁজা সংগ্রহ করতে হয়। পার্শ্ববর্তী দেশ নেদারল্যান্ড এবং জার্মানিতে প্রতি গ্রাম গাঁজা বিক্রি হয় ৪৫ ডলারে।

আইন করে বৈধ করা হলেও যেহেতু কোনো নির্দিষ্ট দোকান নেই তাই রোগিদের বাধ্য হয়ে অবৈধ উপায়েই গাঁজা সংগ্রহ করতে হয়। আর পুরো প্রক্রিয়াটি অবৈধ হওয়ায় গাঁজা বিক্রি থেকে কোনো রাজস্বই পাচ্ছে না ইতালি সরকার। এমতাবস্থায় এক বিশেষ ডিক্রির মাধ্যমে দেশটির সেনাবাহিনী বৈধ উপায়ে গাঁজা উৎপাদনের সিদ্ধান্ত নেয় এবং বাণিজ্যিকভাবে সেই গাঁজা বিক্রির প্রাথমিক কার্যক্রম প্রায় শেষের দিকে।

সেনাবাহিনী থেকে প্রাপ্ত খবর অনুযায়ী, উৎপাদিত গাঁজা প্রতি গ্রাম সাড়ে পাঁচ ডলারে বিক্রি করা হবে। কালোবাজারে যে দামে বিক্রি হয় তারচেয়ে দাম কিছু কম হওয়ায় ভোক্তারা সেনাবাহিনী উৎপাদিত গাঁজা কিনবেন বলে আশা করছে ইতালির সেনাবাহিনী।

চাঁদপুর টাইমস/ডিএইচ/২০১৫