Home / জাতীয় / রাজনীতি / ‘গণমাধ্যম বিবেকের পাহারাদার’
গণমাধ্যম বিবেকের পাহারাদার

‘গণমাধ্যম বিবেকের পাহারাদার’

গণমাধ্যম বিবেকের পাহারাদার হিসেবে কাজ করে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বুধবার দুপুরে রাজধানীর ওসমানী মিলনায়তনে ঢাকা সাংবাদিক ইউনিয়নের দ্বি-বার্ষিক সভায় তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, ‘গণমাধ্যম সমাজের সত্য ও ন্যায্যতা প্রতিষ্ঠায় অতন্দ্র প্রহরী হিসেবে কাজ করে। এটি একটি পেশা হলেও এর অপর নাম হচ্ছে আদর্শ।’

তিনি বলেন, ‘গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থার শুরুর দিকে রাষ্ট্রের অভিভাবকদেরকে পাহারা দিবে। এ প্রশ্নটির নিষ্পত্তি করতে গিয়ে বহু আইন হয়েছে, বহু আইন বাতিল হয়েছে। কিন্তু আইনের মাধ্যমে কোনো সমাধান খুঁজে না পাওয়ায় সবশেষ অভিভাবদের পাহারা দেয়ার জন্য গণমাধ্যমকে বেঁচে নেয়া হয়েছে।’

রাষ্ট্রের দায়িত্বে থাকা একজন ব্যক্তি কখন, কীভাবে আইনের বাইরে পা রাখছে সে সুক্ষ্ম বিষয়টি গণমাধ্যম তোলে ধরে। সেই সঙ্গে সাম্প্রদায়িক সম্প্রিতি বজার রাখতে গুরুত্বপূর্ণ অবদান রাখে। গণতন্ত্র যেমন একটি দেশের জন্য জরুরি, তেমনি গণমাধ্যমও। গণতন্ত্রে ব্যক্তিরা ভুল করতে পারে। কিন্তু গণমাধ্যম ভুল করতে পারে না। তাহলে রাষ্ট্র ধ্বংস হয়ে যাবে।

গণতন্ত্রকে মুক্তিযুদ্ধের পক্ষে থাকতে হবে, সংবিধান সম্মুন্নত রাখতে কাজ করতে হবে, জঙ্গিবাদের বিপক্ষে যেতে হবে, আগুন সন্ত্রাসের বিরোধীতা করতে হবে।

নিউজ ডেস্ক : আপডেট ৮:১৬ পিএম, ৩ ফেব্রুয়ারি ২০১৬, বুধবার

ডিএইচ