Home / চাঁদপুর / চাঁদপুরে সাংস্কৃতিক উৎসব শুরু
Sangskritik-Shova-jatra

চাঁদপুরে সাংস্কৃতিক উৎসব শুরু

‘সৃজনে উন্নয়নে বাংলাদেশ’ এই শ্লোগানকে ধারন করে সারাদেশের ন্যায় চাঁদপুরে সাংস্কৃতিক উৎসব শুরু হয়েছে। শুক্রবার (২০ জুলাই) বিকেলে সাংস্কৃতিক উৎসব উপলক্ষে চাঁদপুর শিল্পকলা একাডেমির সামনে থেকে একটি বণ্যার্ঢ র‌্যালি বরে হয়।

র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক পদক্ষিণ করে শিল্পকলার সামনে এসে শেষ হয়। পরে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়নে সাংস্কৃতিক উৎসবের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান।

তিনি বক্তব্যে বলেন, সরকার ভালো কাজের মধ্যে ২ দিন ব্যাপি সাংস্কৃতিক উৎসব দৃশ্যমান। দেশ এগিয়ে যাচ্ছে তা জলন্ত প্রমাণ সরকার নিজস্ব অর্থায়নের দেশের ৬৪ জেলায় এই সাংস্কৃতিক উৎসব এক যোগে শুরু করেছে। যে সব শিল্পী হারিয়ে যাচ্ছে, তাদের তুলে আনার চেষ্টা করছে সরকার। সরকারের ভিষণ বাস্তবায়নে এটি একটি উজ্জল দৃষ্টান্ত। সুন্দর ও আনন্দে ভরে উঠুক আমাদের মাঝে। দেশপ্রেমের সাথে সম্পৃক্ত থেকে আমরা সরকারের উন্নয়নে কাজ করে যাবে।

তিনি আরো বলেন, আমরা এই সাংস্কৃতি উৎসবের মধ্যদিয়ে সকলে উপস্থাপনা করার চেষ্টা করছি। আমরা এই জেলার শিকড়ের সন্ধানে রয়েছি। আমরা এই উৎসব ঘিরে একটি আনন্দ উৎসবে রূপান্তরিত করি। আমাদের মধ্যে দেশ প্রেম জাগ্রত করতে হবে। শিল্প-সংস্কৃতিকে ঘিরে চাঁদপুরকে আরো এগিয়ে নিতে যেতে হবে।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ মঈনুল হাসানের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা স্কউটস কমিশনার ও জেলা শিল্পকলা একাডেমীর সাবেক সাধারণ সম্পাদক অজয় কুমার ভৌমিক। স্বরলিপি নাট্যদলের সভাপতি সাংবাদিক এম আর ইসলাম বাবুর সমন্বয়ে আবৃত্তিকার দ্বিপান্বিতা দাস ও এহসানুল ফেরদৌসের যৌথ সঞ্চালনায় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান, চাঁদপুর মডেল থানার অফিসার ইনচার্জ মো. ওয়ালী উল্লাহ অলী। অনুষ্ঠানে শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সম্মলিত সাংস্কৃতিক জোট চাঁদপুর জেলা শাখার সভাপতি তপন সরকার।

এ সময় উপস্থিত ছিলেন চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা, এন এস আই উপ-পরিচালক এবি এম ফারুক, শিল্পকলা একাডেমীর নির্বাহী সদস্য শহীদ পাটওয়ারী, রূপালী চম্পক, জেলা ক্রীড়া সংস্কার সাধারণ সম্পাদক গোলাম মোস্তাফা বাবুসহ জেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তাগন।

উৎসবের প্রথম দিন সংা¯ৃ‹তি অনষ্ঠান ও সংগীত পরিবেশ করেন হরে কৃষ্ণ ঘোষ ও তাঁর দল, চাঁদপুর সরকারি মহিলা কলেজ এর ছাত্রীবৃন্দ, আনন্দধ্বনি সংগীত শিক্ষায়তন, সপ্তরূপা নৃত্য শিক্ষালয়, সপ্তসুর সংগীত একাডেমি, সরকারি শিশু পরিবার, চাঁদপুর হিজড়া সম্প্রদায়, অনন্যা নাট্যগোষ্ঠী ও চাঁদপুর ড্রামা, রূপালী চম্পক, চম্পক সাহা, দীপান্বিতা দাস, সামীম খান. সামীম খান, তাহমিনা হারুন, মৃণাল সরকার।

প্রতিবেদক- শরীফুল ইসলাম