Home / উপজেলা সংবাদ / চাঁদপুর সদর / চাঁদপুরে খাল খননের প্রতিবাদে এলাকাবাসীর মানববন্ধন
খাল খননের

চাঁদপুরে খাল খননের প্রতিবাদে এলাকাবাসীর মানববন্ধন

চাঁদপুর সদর উপজেলার তরপুরচন্ডী ইউনিয়ন এর আনন্দ বাজার এলাকায় বরাটকৃত ছোট খাল খনন এর প্রতিবাদে এলাকাবাসী মানববন্ধন করেছে। রবিবার সকালে তরপুরচন্ডী আনন্দবাজার এলাকার মহিলা পুরুষ ও সর্বস্তরের জনগণ এ মানববন্ধনে অংশ নেন।

জানা যায়, তরপুরচন্ডী ইউনিয়ন এর আনন্দবাজার ও শহরের উত্তর বিষ্ণুদী এলাকার মধ্যখানে একটি ছোট খাল ছিল। শুকনা মৌসুমে এই খাল বন্ধ থাকলেও বর্ষা মৌসুম আসলে নদীর জোয়ার-ভাটার পানি খালে প্রবেশ করত। কিছুদিন পূর্বে খালের দুই পাশে মালিকানা সম্পত্তি বালু দিয়ে ভরাট করা হয়। তাতে ওই ছোট খালটি বন্ধ হয়ে গেলে দুই পাশের সম্পত্তি মালিকরা আনন্দবাজার ও উত্তর বিষ্ণুদীর মাঝে একটি সংযোগ সড়ক নির্মাণ করেন।

এতে ভূমি অফিসসহ সংশ্লিষ্ট সরকারি দপ্তর খাল ভরাট করতে দেখে জমির মালিকদেরকে ডেকে বালু কেটে খাল পূর্বের জায়গায় ফিরে আনার নির্দেশ দেন। এতে করে সংশ্লিষ্টরা তিন দিন যাবত খাল পুনরায় ফিরিয়ে আনার জন্য লেবার এর মাধ্যমে বালু কাটা চালিয়ে যাচ্ছে। খাল কাটায় জনগণের চলাচলের রাস্তায় ব্যাঘাত হওয়ার কারণে রোববার সকালে স্থানীয় মহিলা পুরুষ সর্বস্তরের লোকজন বালু কাটার বিরুদ্ধে একত্রিত হয়ে মানববন্ধন করেন।

তারা বলেন, এই ছোট্ট খালের কারণে আমাদের এলাকার পরিবেশ দূষিত হয়। আমাদের চলাচলের রাস্তায় বিঘ্ন ঘটে। তাছাড়া এই খাল দিয়ে পানি ভিতরে প্রবেশ করতে পারে না। কারণ ভেতরের সব জমিগুলোই বালু দিয়ে ভরাট করা। সেগুলো ব্যক্তি মালিকানা সম্পত্তি। খালের সীমানা এখানেই শেষ হয়েছে।

তারা বলেন, এই ছোট একটু গালে আমাদের এলাকার উপকারের চেয়ে ক্ষতির কারণ এই বেশি। খালের মধ্যে ময়লা-আবর্জনায় পরিবেশ দূষিত হয়। তাই সরকারের কাছে আমাদের দাবি এটা ভরাট করে আমাদের চলাচলের রাস্তা করে দেওয়া হোক।

সিনিয়র স্টাফ করেসপন্ডেট,১৩ জুন ২০২১