Home / চাঁদপুর / চাঁদপুর সরকারি কলেজ বাংলা বিভাগ-এর রজতজয়ন্তী
চাঁদপুর সরকারি কলেজ বাংলা বিভাগ-এর রজতজয়ন্তী

চাঁদপুর সরকারি কলেজ বাংলা বিভাগ-এর রজতজয়ন্তী

চাঁদপুর সরকারি কলেজ বাংলা বিভাগ-এর রজতজয়ন্তী উপলক্ষে আয়োজকরা করেছেন জমকালো আয়োজন। শুক্রবার (২২ জানুয়ারি) সকাল ৮ টায় বর্ণাঢ্য র‌্যালীর মধ্য দিয়ে উৎসবের কার্যক্রম শুরু করা হয়। র‌্যালী শেষে উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়।

সকাল আটটা বাজতে না বাজতেই বাংলা বিভাগের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের আনাগোনায় ভরে উঠে চাঁদপুর সরকারি কলেজ ক্যাম্পাস।

সবাই হুমড়ি খেয়ে পড়ে রেজিস্ট্রেশন বুথে। রেজিস্ট্রেশন কনফার্ম করেই আইডি কার্ড হাতে নিয়ে একজন একজন করে চলে যান বাংলা বিভাগের সামনে করা মঞ্চের দিকে। বর্ণিল সাজে সাজানো হয়েছে মঞ্চকে। মঞ্চে সাঁটানো ব্যানারে আছে লাঙলের স্কেচ, তার ডানপাশে কাগজের কয়েকটি ফুল ও পাতা আর বামপাশে রয়েছে রঙ-বেরঙের ছোট ছোট বেলুন।

মঞ্চের সামনে ছিলো বাংলার ঐতিহ্যবাহী কয়েকটি কুলো। সে কুলোগুলোতেও অাঁকা হয়েছে নানা রকম নকশা আর অক্ষর। কুলোতে লেখা আছে ‘রজতজয়ন্তী উৎসব ২০১৬’। এমনি আয়োজন আর রঙিন সব মুুহূর্তের দেখা মিলে গতকাল শুক্রবার চাঁদপুর সরকারি কলেজের বাংলা বিভাগের রজতজয়ন্তী উৎসবে।

অনুষ্ঠানের উদ্বোধন করেন বাংলা বিভাগের বর্তমান বিভাগীয় প্রধান মোঃ আজিম উদ্দিন। বাংলা ভাষা ও সাহিত্য পরিষদের সভাপতি মোঃ হাফিজুর রহমানের সভাপ্রধানে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. এএসএম দেলওয়ার হোসেন।

তিনি তাঁর বক্তব্যে বলেন, আজকে খুবই আনন্দঘন ও স্মরণীয় একটি দিন। আজকের অনুষ্ঠানকে কেন্দ্র করে নানা প্রান্ত থেকে শিক্ষার্থীরা এখানে ছুটে এসেছে। আজকের অনুষ্ঠানের মধ্য দিয়ে আবহমান বাংলার লোক সংস্কৃতিকে তুলে ধরার প্রয়াস লক্ষ্য করা গেছে। এমন প্রয়াসের মধ্য দিয়েই বাংলা বিভাগকে আরো বহুদূর সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যেতে হবে।

তিনি বলেন, বাংলায় যারা পড়াশোনা করে তাদের মন পলিমাটির মতো নরম। তারা যে প্রাণচাঞ্চল্যে ভরপুর আজকের অনুষ্ঠানটি সে বিষয়েরই প্রমাণ দেয়। আমাদের মাতৃভাষার প্রতি ভালোবাসা অক্ষুণ্ন রাখতে হবে। আবেগ ও আনন্দ নিয়ে সাহিত্য পাঠ করতে হবে। সাহিত্য পাঠের মাধ্যমে উপলব্ধি করতে হবে সময়ের সমাজবাস্তবতা। তবেই সাহিত্য নিয়ে পড়াশোনা সার্থক হবে। তিনি আয়োজক ও সংশ্লিষ্ট সকলকে এমন সুন্দর আয়োজনের জন্যে ধন্যবাদ ও অভিনন্দন জানান।

Bangla department chandpur college

মঞ্চে উপস্থিত অতিথিবৃন্দ

চাঁদপুর প্রেসক্লাবের সদ্য বিদায়ী সাধারণ সম্পাদক ও রজতজয়ন্তী উৎসব উদ্যাপন পরিষদের সদস্য সচিব রহিম বাদশার উপস্থাপনায় অনুষ্ঠানের শুরুতেই শুভেচ্ছা বক্তব্য রাখেন রজতজয়ন্তী উৎসব উদযাপন পরিষদের আহবায়ক চাঁদপুর সরকারি কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক শরীফ মাহমুদ চিশতী।

অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন বাংলা বিভাগের সাবেক বিভাগীয় প্রধান প্রফেসর মনোহর আলী, মিহির কান্তি রায়, মোঃ গোলাম মোস্তফা, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি বিএম হান্নান, সাধারণ সম্পাদক সোহেল রুশদী, ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক গোলাম মোস্তফা, বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মোঃ সাইদুজ্জামান, সাবেক প্রভাষক জসিম উদ্দিন চৌধুরী, দৈনিক মেঘনা বার্তার সম্পাদক ও প্রকাশক আবদুল আউয়াল রুবেল, দৈনিক চাঁদপুর প্রবাহের বার্তা সম্পাদক আল ইমরান শোভন, প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের পক্ষে আইনুন নাহার কাদরী, সাবের হোসাইন প্রমুখ।

আবৃত্তি করেন প্রাক্তন ছাত্র মোঃ মাহবুবুর রহমান। অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন পদার্থবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান উমেশ চন্দ্র লোধ, সমাজকর্ম বিভাগের বিভাগীয় প্রধান মোঃ আলাউদ্দিন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অসিত বরণ দাশ প্রমুখ। অনুষ্ঠানে রজতজয়ন্তী উপলক্ষে প্রকাশিত স্মরণিকা ‘মেলবন্ধন’-এর মোড়ক উন্মোচন করা হয়।

আলোচনা অনুষ্ঠানের পরপরই বিভিন্ন ইভেন্টে ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। পরে বিকেলে স্মৃতিচারণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলা বিভাগের সাবেক বিভাগীয় প্রধান প্রফেসর মনোহর আলী, মিহির কান্তি রায়, সাহিত্য একাডেমীর মহাপরিচালক কাজী শাহাদাত সহ বিভাগের প্রাক্তন শিক্ষক ও শিক্ষার্থীরা। সাংস্কৃতিক অনুষ্ঠান, সংবর্ধনা প্রদান ও র‌্যাফল ড্র’র মধ্য দিয়ে রাত দশটায় রজতজয়ন্তী অনুষ্ঠানের সমাপ্তি হয়। এ সময় বাংলা বিভাগের ছয় শতাধিক শিক্ষক ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

।।আপডেট : ২:৪৭ এএম, ২৩জানুয়ারি ২০১৬, শনিবার
ডিএইচ