Home / সারাদেশ / খাদ্য অধিদপ্তরে প্রার্থী ১৩ লাখ ৭৮ হাজার
Food

খাদ্য অধিদপ্তরে প্রার্থী ১৩ লাখ ৭৮ হাজার

খাদ্য অধিদপ্তরে ২৪ ধরন বা ক্যাটাগরির ১ হাজার ১শ’৬৬টি শূন্য পদের বিপরীতে দরখাস্ত আহ্বান করেছিল ১১ জুলাই ২০১৮ । আবেদন করার শেষ দিন ছিল ১৪ আগস্ট ২০১৮। ওই দিন পর্যন্ত এসব পদের বিপরীতে আবেদন করেছেন ১৩ লাখ ৭৮ হাজার ৯ শ ২৩ জন।

পরিসংখ্যান মতে, প্রতি পদের বিপরীতে গড়ে আবেদন করেছেন ১ হাজার ১ শ’৮২ জন। সব আবেদনকারীকেই লিখিত পরীক্ষায় অংশ নেয়ার জন্য ডাকা হবে।

খাদ্য অধিদপ্তরের পরিচালক প্রশাসন এ কে এম ফজলুর রহমান বলেন,‘এতসংখ্যক প্রার্থীর লিখিত পরীক্ষা নেয়ার সাধ্য আমাদের নেই। তাই এসব প্রার্থীর লিখিত পরীক্ষা নেয়ার জন্য আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট,বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির সঙ্গে যোগাযোগ করছি। এ তিন প্রতিষ্ঠানের যেকোনো একটিকে পরীক্ষা গ্রহণের দায়িত্ব দেয়া হবে। লিখিত পরীক্ষা হবে ১ শ’ নম্বরের। আর মৌখিক পরীক্ষা হবে ১০ নম্বরের। খুব শিগগিরই লিখিত পরীক্ষা নেয়া হবে।’

খাদ্য অধিদপ্তরের কর্মকর্তারা জানিয়েছেন,‘২৪ ধরনের পদের মধ্যে সবচেয়ে বেশি পদ অ্যাসিস্ট্যান্ট সাব-ইন্সপেক্টর বা এএসআই। এর ২শ’৭৪টি শূন্য পদের বিপরীতে আবেদন পড়েছে ৬ লাখ ৩৩ হাজার ৯শ’৫২টি। এএসআইয়ের প্রতিটি পদের জন্য লড়বেন ২ হাজার ৩ শ’১৩ জন।

এর পর রয়েছে সাব-ইন্সপেক্টর বা এসআই পদ। এর ২৫০টি পদের জন্য প্রতিযোগিতা করবেন ৪ লাখ ১১ হাজার ৮৯৬ জন। অর্থাৎ প্রতিটি পদের জন্য লড়বেন এক হাজার ৬৪৭ জন।

খাদ্য অধিদপ্তর সূত্র জানিয়েছে,ফুড ইন্সপেক্টর ও সাব ইন্সপেক্টর পদ ছাড়াও আরো ২২ ধরনের পদে জনবল নিয়োগ হচ্ছে। এগুলোর মধ্যে স্টেনোগ্রাফার কাম কম্পিউটার অপারেটরের আটটি পদের বিপরীতে আবেদন করেছেন ১ হাজার ৮শ ৪৩ জন। স্টেনো টাইপিস্ট কাম কম্পিউটার অপারেটরের ১৫টি পদের জন্য ২ হাজার ৪ম’৩৪টি।

এ ছাড়া ৩১টি আপার ডিভিশন অ্যাসিস্ট্যান্ট পদের জন্য ৪২ হাজার ৬ শ’৪টি । ১৬টি অডিটর পদের জন্য ২৫ হাজার ৫শ’৩৯টি । ৬টি অ্যাসিস্ট্যান্ট কাম ক্যাশিয়ার পদের জন্য ৩ হাজার ৮শ’৬টি ।

২ টি ল্যাবরেটরি ট্যাকনিশিয়ান পদের জন্য ৪১৮টি, একটি ফোরম্যান পদের জন্য ৩০৭টি, দুটি মেকানিক্যাল ফোরম্যান পদের জন্য ২৭১টি, ২০টি অপারেটর পদের জন্য ৩০৬টি, ৯টি ইলেকট্রিশিয়ান পদের জন্য এক হাজার ১৯৫টি, একটি ভেহিক্যাল ইলেকট্রিশিয়ান পদের জন্য ১৭টি, তিনটি অ্যাসিস্ট্যান্ট ফোরম্যানের জন্য ৮৯টি, তিনটি মিল রাইট পদের জন্য ৬৫টি।

৪০২টি অফিস অ্যাসিস্ট্যান্ট কাম কম্পিউটার টাইপিস্ট পদের জন্য ২ লাখ ২৪ হাজার ৬৩০টি, ছয়টি ডাটা এন্ট্রি অপারেটর পদের জন্য ১ হাজার ৪৭৬টি,
৮টি ল্যাবরেটরি অ্যাসিস্ট্যান্ট পদের জন্য ২ হাজার ৮০৭টি,১১টি অ্যাসিস্ট্যান্ট পদের জন্য ৮১টি, ছয়টি সর্দার পদের জন্য ১৫টি, চারটি ভেহিক্যাল মেকানিক পদের জন্য ১৯টি, পাঁচটি অ্যাসিস্ট্যান্ট মিল রাইটের জন্য ৪৬৫টি, ৫৬টি সাইলো অপারেটর পদের জন্য ৪৬৫টি এবং ২৭টি স্প্রেম্যান পদের জন্য ২৪ হাজার ৬৭৫টি আবেদন জমা পড়েছে।

বার্তা কক্ষ
আপডেট,বাংলাদেশ সময় ৫:৪৫ পিএম,২৯ আগস্ট ২০১৮,বুধবার
এজি

Leave a Reply